HomeTech Newsডিভাইসের কম র‌্যাম কি সমস্যায় ফেলছে? Samsung আনল DDR5 7200MHz RAM

ডিভাইসের কম র‌্যাম কি সমস্যায় ফেলছে? Samsung আনল DDR5 7200MHz RAM

বর্তমানে বহু ব্যবহারকারী তাদের নিজস্ব ডেস্কটপ ও ল্যাপটপে কোনও টাস্ক সম্পন্ন করার জন্য পর্যাপ্ত র‍্যাম না থাকার সমস্যার সম্মুখীন হতে হয়। তবে এবার এই ধরনের সমস্যাগুলির যথাযথ সমাধান নিয়ে হাজির হলো স্যামসাং (Samsung)। এই জনপ্রিয় ইলেকট্রনিক্স সংস্থাটি তাদের লেটেস্ট এবং যুগান্তকারী ডিডিআর৫ (DDR5) র‍্যাম সলিউশনটি উন্মোচন করেছে, যার ফলে এখন ব্যবহারকারীরা একটি একক র‍্যাম স্টিক (RAM Stick)-এ ৫১২ জিবি ডিডিআর৫ মেমরি ধারণ করতে সক্ষম হবেন। আসুন স্যামসাংয়ের এই নতুন র‍্যাম সলিউশনটির সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

এসে গেল Samsung- এর DDR5 7200MHz র‍্যাম

ইন্ডাস্ট্রিতে বর্তমানে ডিডিআর৪ (DDR4) মেমরির নেতৃস্থানীয় সরবরাহকারীদের মধ্যে অন্যতম সংস্থা হিসেবে, স্যামসাং ডিডিআর৫ (DDR5) র‍্যামের উন্নয়নেও অগ্রণী ভূমিকা পালন করার পরিকল্পনা করছে। সম্প্রতি স্যামসাং তাদের ইউটিউব (YouTube) চ্যানেলে একটি ভিডিও পোস্ট করেছে, যেখানে সংস্থার ডিডিআর৫-৭২০০ মডিউল প্রযুক্তির লেটেস্ট ফিচারগুলি তুলে ধরা হয়েছে।

প্রসঙ্গত, স্যামসাংয়ের নতুন ৫১২ ডিডিআর৫ র‍্যাম মডিউলগুলি ফার্মের লেয়ার স্ট্যাকিং মেমরি প্যাকিং প্রযুক্তিকে সংশোধন করে, যেমনটি এর বর্তমান ডিডিআর৪ মেমরি মডিউলগুলিতে ব্যবহৃত হয়। স্যামসাংয়ের ৪-স্তর ডিডিআর৪ মেমরি চিপ এবং ৮-স্তর ডিডিআর৫ চিপ- উভয়ই সংস্থার থ্রু সিলিকন ভায়া টেকনোলজি ব্যবহার করে। সিলিকন স্তরগুলিকে গ্রাইন্ড করার মাধ্যমে স্যামসাং উপাদানটিকে ৪০ শতাংশ পাতলা করতে সক্ষম হয়েছে এবং একইভাবে স্তরের ব্যবধান কমিয়েছে। আবার এই মাত্রার ঘনত্বের ডিডিআর৫ ইন্টিগ্রেটেড চিপসেটগুলি আসলে পাতলা, ১.০ মিলিমিটার বনাম ১.২ মিলিমিটার। এর কারণেই স্যামসাং একটি সিঙ্গেল ৫১২ জিবি র‍্যাম স্টিক তৈরি করতে সক্ষম হবে, যার সাথে আটটি স্ট্যাক করা ডিআরএএম (DRAM) একসাথে সংযুক্ত থাকবে।

এছাড়া, স্যামসাং দাবি করে যে তাদের DDR5 প্রযুক্তি আগের প্রজন্মের তুলনায় দ্বিগুণ দ্রুত, অর্থাৎ ৬,৪০০ মেগাবাইট প্রতি সেকেন্ড (Mbps)-এর থেকেও বেশি গতি অফার করবে। তবে, কার্যক্ষমতা বৃদ্ধি পাওয়ার এফিসিয়েন্সিকে প্রভাবিত করে না কারণ DDR5 RAM চালানোর জন্য কম ভোল্টেজের প্রয়োজন হয়, যা স্যামসাংয়ের DDR5 প্রযুক্তিকে আগের প্রজন্মের তুলনায় ৩০% বেশি পাওয়ার-এফিশিয়েন্ট করে তুলেছে।

উল্লেখ্য, স্যামসাং জানিয়েছে যে, সংস্থার পক্ষ থেকে ডেটা সেন্টার, স্মার্টফোন নির্মাতা এবং ল্যাপটপ নির্মাতাদের একইভাবে DDR5 RAM সরবরাহ করা হবে। তবে এই ৫১২ জিবি ডিডিআর৫ র‍্যাম স্টিক গ্রাহকদের হাতে পৌঁছাবে কিনা, সেটাই এখন দেখার।

RELATED ARTICLES

আরও পড়ুন