HomeAutomobileElectric Car: এক লাখ বৈদ্যুতিক গাড়ি কিনতে চলেছে সৌদি আরব, অর্ডার পেল এই সংস্থা

Electric Car: এক লাখ বৈদ্যুতিক গাড়ি কিনতে চলেছে সৌদি আরব, অর্ডার পেল এই সংস্থা

সৌদি আরব সরকারের থেকে এক লক্ষ বৈদ্যুতিক গাড়ির বরাত পেল লুসিড গোষ্ঠী (Lucid Group)। আগামী ১০ বছরে সংস্থাটির থেকে ১ লক্ষ ইলেকট্রিক গাড়ি কেনার চুক্তি স্বাক্ষর করেছে সৌদি আরব সরকার। লুসিড জানিয়েছে, চুক্তির অধীনে ৫০,০০০ এবং পরবর্তী ১০ বছরের মধ্যে বাকি ৫০,০০০ গাড়ি সরবরাহ করবে তারা।

আরব সরকার গাড়িগুলির এই দাম সহ আমদানি এবং ডেলিভারির খরচ গাড়ির সংস্থাটিকে মার্কিন ডলারে অথবা সৌদি মুদ্রায় (যাতে কম পড়বে) দেবে। লুসিড সম্প্রতি আমেরিকার অ্যারিজোনায় একটি গাড়ির কারখানা খুলেছে। আবার এই বছরের শেষের দিকে সৌদি আরবেও তাদের একটি কারখানা খোলার পরিকল্পনা করছে। সৌদি আরবের কারখানায় বছরে উৎপাপাদিত হবে ১.৫ লক্ষ গাড়ি। তাই সৌদি আরব সরকারকে স্থানীয় কারখানার পাশাপাশি নিজের দেশের কারখানা থেকেও গাড়ি সরবরাহ করবে বলে মনস্থির করেছে সংস্থাটি।

আশা করা হচ্ছে সৌদি প্রশাসনকে ২০২৩ থেকে গাড়ি সরবরাহ করা শুরু করবে লুসিড। প্রাথমিক পর্যায়ে বার্ষিক ১,০০০-২,০০০টি করে গাড়ি ডেলিভারি দেওয়া হবে। ২০২৫ থেকে ধীরে ধীরে তা ৪,০০০-৭,০০০ করা হবে বলে খবর। এদিকে এই বৃহৎ সংখ্যক গাড়ির বরাত দিলেও সৌদি সরকারকে এখনও পর্যন্ত গাড়ির দামে কোনো ডিসকাউন্ট অফার করেনি সংস্থাটি, এমন কথাই রয়টার্সকে জানিয়েছেন লুসিডের এক মুখপাত্র।

বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ির সংস্থা টেসলার প্রতিদ্বন্দ্বী লুসিড গোষ্ঠী ২০২২-এ ফেব্রুয়ারীতে সাপ্লাই চেইনের সমস্যার কারণে গাড়ির উৎপাদন ২০,০০০ থেকে কমিয়ে ১২,০০০-১৪,০০০ করেছিল। অন্যদিকে গত বছর অক্টোবর থেকে ১,৬৯,০০০ ডলার মূল্যের ( প্রায় ১.২৯ কোটি টাকার) Lucid Air প্রিমিয়াম গাড়িটির ডেলিভারি দেওয়া শুরু করা হয়েছে। কানাডার গ্রাহকদের এই গাড়িটি মে মাসের মধ্যে ডেলিভারি দিতে পারবে বলে আশাবাদী সংস্থাটি। প্রসঙ্গত, সৌদি আরবের পাবলিক ইনভেস্ট ফান্ড লুসিডের বৃহত্তম অংশীদার। সংস্থাটিতে তাদের প্রায় ৬১ শতাংশ শেয়ার রয়েছে।

RELATED ARTICLES

আরও পড়ুন