HomeTech Newsসাবধান! WhatsApp এর এই গ্রুপের মাধ্যমে টাকা খোয়াচ্ছেন মানুষ, আপনি যুক্ত নেই তো?

সাবধান! WhatsApp এর এই গ্রুপের মাধ্যমে টাকা খোয়াচ্ছেন মানুষ, আপনি যুক্ত নেই তো?

যদিও এখন বিভিন্ন ভাবে Online Scam সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে। তবুও, প্রতারকরা নিত্য নতুন কৌশল অবলম্বন করায় না চাইতেও তাদের ফাঁদে পা দিচ্ছেন অনেক মানুষ। সম্প্রতি, এরকমই একটি Online Scam-এর ঘটনা প্রকাশ্যে এসেছে, যেখানে দিল্লির এক ব্যক্তিকে স্টক মার্কেটে ইনভেস্টের প্রলোভন দেখিয়ে প্রতারকেরা হাতিয়ে নিয়েছে প্রায় ১ কোটি টাকা।

TOI-এর একটি রিপোর্ট অনুসারে, প্রতারকেরা প্রথমে অজানা একটি নম্বর থেকে উত্তর-পশ্চিম দিল্লির শালিমার বাগের ওই বাসিন্দার সাথে যোগাযোগ করে এবং অধিক রিটার্নের প্রতিশ্রুতি দিয়ে স্টক মার্কেটে ইনভেস্টমেন্ট করতে বলে। তারপর তাকে অফলাইন ইনভেস্টমেন্ট রিসার্চ গ্রুপ নামের একটি WhatsApp গ্রুপের সাথেও যুক্ত করে, যেখানে আগে থেকেই প্রায় ১৫০ জন সদস্য উপস্থিত ছিল। আর গ্রুপে অংশগ্রহণকারীদের আস্থা অর্জনের জন্য প্রতিদিন স্টক মার্কেট সংক্রান্ত টিপস প্রদান করা হতো।

এরপর ১৯ জানুয়ারি ওই ব্যক্তি ৫০,০০০ টাকা ইনভেস্ট করে একটি ইতিবাচক রিটার্ন পেয়েছিলেন। যা দেখে তিনি প্রতারকদের বিশ্বাস করে আরো অর্থ বিনিয়োগ করতে রাজি হন। আর এইভাবে ৫৫ দিনের মধ্যে তিনি প্রায় ১ কোটি ১৩ লক্ষ টাকা বিনিয়োগ করেন। আর, এরপর তিনি যখন লভ্যাংশ সহ নিজের বিনিয়োগ করা অর্থ দাবি করেন তখন আর কোনো অর্থই ফিরে পাননি।

কিভাবে এই ধরনের Online Scam থেকে নিজেকে রক্ষা করবেন?

  • বিনিয়োগের আগে সবসময় পুঙ্খানুপুঙ্খ ভাবে এবং স্বাধীন ভাবে গবেষণা করে দেখবেন। কখনো কোনো অজানা উৎস থেকে আসা টিপস বা সুপারিশের উপর বিশ্বাস করবেন না।
  • কখনো কেউ যদি হাই রিটার্ন-এর প্রতিশ্রুতি দেয়, তাহলে মনে রাখবেন এটি একটি Scam। কারণ স্টক মার্কেটে বিনিয়োগ করলে কখনোই হঠাৎ করে হাই রিটার্ন পাওয়া সম্ভব নয়।
  • বিনিয়োগ করার আগে যে প্ল্যাটফর্মে বিনিয়োগ করছেন তার সম্পর্কে ভালো ভাবে জেনে নিন।
  • প্রতারকরা প্রায়শই দ্রুত সিদ্ধান্ত গ্রহন করার জন্য চাপ দিতে থাকে। তাই যদি বিনিয়োগের ক্ষেত্রে কখনো কেউ এই ধরনের পরিস্থিতির সম্মুখীন হন তাহলে, তখনই সতর্ক হয়ে যাবেন।
RELATED ARTICLES

আরও পড়ুন