ইলেকট্রিক স্কুটারের দুনিয়ায় নতুন নক্ষত্র Simple One, দুর্ধর্ষ স্পেসিফিকেশন, Ola, Ather দের চাপে ফেলে আজ টেস্ট রাইড

Avatar

Published on:

বেঙ্গালুরুর স্টার্টআপ সংস্থা সিম্পল এনার্জি (Simple Energy) গত বছরের ১৫ ই আগস্ট তাদের ফ্লাগশিপ ইলেকট্রিক স্কুটার সিম্পল ওয়ান (Simple One) লঞ্চ করলেও, এই কয়েক মাস থমকে ছিল সংস্থার বাকি কর্মকাণ্ড। মূলত বৈদ্যুতিক স্কুটারে পরপর অগ্নিসংযোগের ঘটনায় খানিকটা “ধীরে চলো” নীতি নিয়ে ছিল এই নির্মাতা। ইতিমধ্যেই এই স্কুটারের স্পেসিফিকেশনগুলিতে কিছু পরিবর্তন আনা হয়েছে‌। সংস্থার তরফে জানানো হয়েছে আগামী সেপ্টেম্বর থেকে গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছে যাবে তাদের এই স্কুটার।

কিছু দিন আগেই নতুন করে সিম্পল ওয়ান এর উপর থেকে পর্দা সরানো হয়েছে। আজ বেঙ্গালুরুতে এই ব্যাটারি চালিত স্কুটারটির টেস্ট রাইড শুরু হবে। সম্পূর্ণ ফিউচারিস্টিক ডিজাইনের তৈরি এই স্কুটার দুই ভার্সনে বাজারে আসবে। একটি সাধারণ ও অপরটি অতিরিক্ত ব্যাটারি যুক্ত সংস্করণ। ইতিমধ্যেই নির্মাতার তরফে নতুন স্কুটারের ছবি প্রকাশ করা হয়েছে। সবচেয়ে বড় আকর্ষণের কেন্দ্রবিন্দু হল এই স্কুটারের রেঞ্জ। বলা হয়েছে একবার চার্জে পরিপুষ্ট অবস্থায় টপ ভ্যারিয়েন্ট ২৩৬ কিমি পথ পাড়ি দিতে পারবে।

সিম্পেল ওয়ানে থাকা ৮.৫ কিলোওয়াট মোটর ৭২ এনএম টর্ক উৎপাদনে সক্ষম। যা এ দেশে বিক্রিত ব্যাটারিচালিত ই-স্কুটারগুলির মধ্যে সর্বোচ্চ। এটি ০-৪০ কিমি/ঘণ্টা গতিবেগ তুলতে সময় নেবে মাত্র ২.৭৭ সেকেন্ড। অর্থাৎ পিকআপও সবচেয়ে কম সময়ে। এটি ঘন্টা প্রতি সর্বোচ্চ ১০৫ কিমি গতিবেগে ছুটতে পারবে। সিম্পল ওয়ান চারটি আলাদা রঙে উপলব্ধ হবে – ব্ল্যাক, রেড, ব্লু ও  হোয়াইট।

সিম্পল ওয়ান বড় টাচ স্ক্রিন ড্যাশবোর্ডের সাথে আসবে। এই ডিসপ্লের সাহায্যে স্কুটারটিতে জিপিএস নেভিগেশন, ডার্ক ও লাইট মোড, মোবাইল কল ও মিউজিক কন্ট্রোল ইত্যাদি করা যাবে। স্কুটারটির স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের এক্স শোরুম মূল্য ১,০৯,৯৯৯ টাকা। অন্যদিকে টপ মডেলটি কিনতে খরচ হবে ১,৪৪,৯৯৯ টাকা। ক্রেতারা বর্তমানে ১,৯৪৭ টাকার বিনিময়ে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে বুকিং করতে পারেন। Simple One এর প্রতিদ্বন্দ্বীদের তালিকায় রয়েছে Ola S1 Pro, TVS iQube ও Ather 450X।

সঙ্গে থাকুন ➥