Simple Energy ভারতে সস্তা ই-স্কুটার লঞ্চ করার পরিকল্পনা করছে, আনতে পারে চার চাকার বৈদ্যুতিক গাড়িও

Avatar

Published on:

গত বছরের অগাস্টে সাড়া জাগিয়ে আত্মপ্রকাশ করেছিল সিম্পল ওয়ান (Simple One)। বেঙ্গালুরুর স্টার্টআপ সিম্পল এনার্জি (Simple Energy)-র প্রথম ফ্ল্যাগশিপ স্কুটার। এর দাম রাখা হয়েছিল ১ লক্ষ ১০ হাজার টাকা। ইতিমধ্যেই ই-স্কুটারটির ৩৬ হাজারের বেশি বুকিং হয়েছে বলে জানিয়েছে সিম্পল এনার্জি। সিম্পল ওয়ান-এর টেস্ট রাইড মে এবং ডেলিভারি তার পরের মাস থেকে শুরু হবে বলে ঘোষণা করা হয়েছে সংস্থাটির তরফে।

সিম্পল ওয়ান ইলেকট্রিক স্কুটার গ্রাহকদের কাছে পৌঁছে দিতে যে বিশেষ তারাহুড়ো করা হচ্ছে না, তা আগেই স্পষ্ট করেছে সিম্পল এনার্জি। এমনকি ব্যাটারিচালিত স্কুটারটির সমস্ত কমতি দূর করে বাজারে আনার লক্ষ্যে দেশের একটি প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠান এবং একটি বিখ্যাত আর্ন্তজাতিক সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে তারা। এদিকে সিম্পল এনার্জি-র প্রতিষ্ঠাতা এবং চিফ এগজিকিউটিভ অফিসার সুহাস রাজকুমার (Suhas Rajkumar) একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে তাদের ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানিয়েছেন।

ভারতের বাজার অত্যন্ত প্রাইস-সেনসিটিভ। সে জন্য কম দামি কমিউটার বাইক ও স্কুটারের চাহিদা বরাবরই বেশি। তাই সাশ্রয়ী দামে বৈদ্যুতিক স্কুটার বাজারে নিয়ে আসার ভাবনা রয়েছে তাদের। এমনটাই বলেছেন সুহাস। পাশাপাশি তিনি জানান, চার চাকার বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করার পরিকল্পনা আছে তাঁর সংস্থার। কবে সেটা নির্দিষ্টভাবে তিনি বলেননি। তবে বিদ্যুৎচালিত চার চাকার গাড়িটি ২০২৩-২৪ সালের মধ্যে লঞ্চের মুখ দেখতে পারে বলে ইঙ্গিত করেছেন তিনি।

ঘটনাচক্রে, ওলা ইলেকট্রিক (Ola Electric)-এর  সহ-প্রতিষ্ঠাতা তথা সিইও ভাবিশ আগরওয়াল (Bhavish Agarwal) সম্প্রতি লোগোযুক্ত একটি রহস্যময় ফিউচারিস্টিক গাড়ির ছবি টুইটারে শেয়ার করে ইলেকট্রিক ফোর হুইলার তৈরির ব্যবসায় পা রাখার আভাস দিয়েছেন। সেই প্রেক্ষিতেই সিম্পল এনার্জি-র ওই পরিকল্পনা প্রকাশ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ওলা জানিয়েছে, যুক্তরাজ্যের কভেন্ট্রিতে ১০০ মিলিয়ন ডলার (প্রায় ৭৫১ কোটি) লগ্নি করে ফিউচারফাউন্ড্রি (Futurefoundry) গড়ে তুলবে তারা। অনুমান, ফিউচারফাউন্ড্রি ওলার আসন্ন ব্যাটারিচালিত চার চাকা গাড়ির গবেষণা ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সংস্থার দাবি, এটি অটোমোটিভ ডিজাইন ও ইঞ্জিনিয়ারিং প্রতিভার জন্য একটি গ্লোবাল হাব বা বিশ্বব্যাপী কেন্দ্র হয়ে উঠবে। কভেন্ট্রির ফিউচারফাউন্ড্রির সদস্যরা বেঙ্গালুরুতে ওলা-র নকশা ও প্রকৌশল দলের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে।

অন্য দিকে, তামিলনাড়ুর ধর্মাপুরীতে (Dharmauri) ৬০০ একর জমির উপর বিশ্বের বৃহত্তম ই-স্কুটার কারখানা গড়তে স্ট্যালিন সরকারের সঙ্গে মৌ সাক্ষর করেছে সিম্পল এনার্জি। এখানে আগামী পাঁচ বছর ধরে ২৫০০ কোটি টাকা লগ্নি করবে বলে ঘোষণা করেছে সংস্থাটি।

সঙ্গে থাকুন ➥