HomeTech NewsSmartphone Tips: ভুলবশত স্মার্টফোন হাত থেকে জলে পড়ে গেলে কী করবেন জেনে...

Smartphone Tips: ভুলবশত স্মার্টফোন হাত থেকে জলে পড়ে গেলে কী করবেন জেনে নিন

ফোন জলে পড়ে গেলে যদি আপনারা আমাদের বলা পদ্ধতি অনুসরণ করেন, তাহলে ফোনটি আবার তার জীবন ফিরে পাবে, এবং আপনাকে আবার একগাদা টাকা খরচা করে আর একটা নতুন ফোনও কিনতে হবে না

২জি ফিচার ফোনের জমানা এখন প্রায় অবলুপ্তির পথে। ৩জি ছাড়িয়ে সকলের হাতে এসে গিয়েছে ৪জি স্মার্টফোন, এমনকি ৫জি নেটওয়ার্ক না এলেও কিন্তু ইতিমধ্যে অনেকেই ৫জি ফোন কিনে ফেলেছে। নিজের বা অফিসের কাজে সবসময়ের সঙ্গী এই জিনিসটি ছাড়া আমাদের জীবন এখন একপ্রকার অচল বলে মনে হয়। তাই এই সাধের মুঠোফোনটি যদি কখনো ভুলবশত হাত থেকে জলে পড়ে যায়, তাহলে তো জীবন প্রায় থমকে যাওয়ার জোগাড় হবে! আতঙ্কিত হয়ে গিয়ে হয়তো অনেকেই ভাববেন যে এবার স্মার্টফোনটির মৃত্যু অবশ্যম্ভাবী।

কিন্তু না, আমরা আপনাদের বলছি যে অযথা ভয় পাওয়ার কোনো কারণ নেই। আজকে এই প্রতিবেদনে আমরা মোবাইল জলে পড়ে গেলে কী করবেন আর কী করবেন না সেই নিয়েই কথা বলবো। আজ আমরা আপনাদের এমন কয়েকটি সহজ টিপস জানাতে চলেছি, যেগুলি ফোন জলে পড়ে গেলে যদি আপনারা অনুসরণ করেন, তাহলে ফোনটি আবার তার জীবন ফিরে পাবে, এবং আপনাকে আবার একগাদা টাকা খরচা করে আর একটা নতুন ফোনও কিনতে হবে না। বড়জোর আপনাকে কোনো মেকানিকের কাছে যেতে হতে পারে।

স্মার্টফোনটির স্যুইচ অন করবেন না

স্মার্টফোন জলে পড়ে গেলে অনেকেই সেটিকে জল থেকে তুলে নিয়ে তৎক্ষণাৎ স্যুইচ অন করে দেখার চেষ্টা করেন যে সেটি কাজ করছে কি না। কিন্তু এমন ভুলটি খবরদার করবেন না। এর ফলে আপনার ফোনটি পাকাপাকিভাবে খারাপ হয়ে যেতে পারে। তাই জল থেকে তোলার পর স্মার্টফোনটির স্যুইচ অন করার চেষ্টা কোনোমতেই করবেন না।

টিস্যু পেপার দিয়ে মুছে নিন

যদি আপনার স্মার্টফোনটি জলে পড়ে যায়, তবে জল থেকে তোলার পর সেটিকে টিস্যু পেপার বা পরিষ্কার শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিন। আজকাল বেশিরভাগ ফোনেই ইন-বিল্ট ব্যাটারি থাকে। কিন্তু যদি আপনার ফোনের ব্যাটারি খোলা যায়, তবে সেটি খুলে ভালোভাবে মুছুন। সেইসাথে মোবাইলের যে সমস্ত পার্টস খোলা যায় (যেমন, সিম কার্ড, মেমোরি কার্ড, ইত্যাদি) সেগুলি ভালোভাবে শুকনো কিছু নিয়ে মুছে ফেলুন। এরপর শুকনো কাপড় বা তোয়ালে দিয়ে মোবাইলটি ঢেকে রাখুন, এবং চেষ্টা করুন মোবাইল থেকে সব জল বের করে দেওয়ার। 

হিটার ব্যবহার করবেন না

স্মার্টফোন জলে পড়ে গেলে অনেকেই সেটিকে শুকানোর জন্য হিটার বা হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। কিন্তু জেনে রাখুন, এর ফলে আপনার স্মার্টফোনটির আরও বড়ো রকমের ক্ষতি হতে পারে। এর ফলে ফোনের ইনার কম্পোটেন্ট খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই এমন কাজ কখনো করবেন না।

চালের ডিপেতে ফোনটি রেখে দিন

স্মার্টফোন জলে পড়ে গেলে সেটিকে জল থেকে তুলে নেওয়ার পর চালের ড্রামের মধ্যে রেখে দিন। এটি একটি অত্যন্ত কার্যকর উপায়, কারণ চাল ফোনের ভেতর থেকে সমস্ত জল শুষে নিতে সক্ষম। তাই টানা দু-তিন দিন চালের ডিপেতে রেখে দিলে আপনার ফোন আপনা আপনিই ঠিক হয়ে যাবে।

RELATED ARTICLES

Most Popular