Redmi থেকে itel, ৫ হাজার টাকার কমে এই ৭টি ফোন হবে সেরা পছন্দ

Avatar

Updated on:

ভারতে একাধিক প্রিমিয়াম বা ফ্ল্যাগশিপ ক্যাটাগরির স্মার্টফোন লঞ্চ হলেও, চাহিদার দাড়িপাল্লায় বাজেট-রেঞ্জের স্মার্টফোনই কিন্তু সর্বাধিক বিক্রি হয়। ফলে দেশী-বিদেশী প্রায় প্রত্যেকটি টেক ব্র্যান্ডই হাই-রেঞ্জের পাশাপাশি কম দামি স্মার্টফোন আনে। সেক্ষেত্রে একটি স্মার্টফোন কেনার ক্ষেত্রে আপনার বাজেট কম হলেও একদম হতাশ হওয়ার প্রয়োজন নেই। কেননা, ভারতের স্মার্টফোন বাজার ঘুরলে ৫,০০০ টাকার কমেও আপনি একটি স্মার্ট মোবাইল পকেটস্থ করতে পারবেন। এই ফোনগুলির তালিকায় সামিল রয়েছে – Swipe Elite Star 4G, I KALL Z8, itel A23 Pro, Redmi Go, Lava Z1, Coolpad Mega 5M এবং Micromax Spark Go। আসুন উল্লেখিত ৭টি স্মার্টফোনের দাম এবং স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারে জেনে নেওয়া যাক।

৫,০০০ টাকার কমে উপলব্ধ ৭টি ‘বাজেট-রেঞ্জ’ স্মার্টফোনের তালিকা

Swipe Elite Star 4G : সোয়াপ এলিট স্টার ৪জি স্মার্টফোনে একটি ৫.৫ ইঞ্চির ফুল এইচডি (৪৮০x৮৫৪ পিক্সেল) ডিসপ্লে আছে। এটি ১.৫ গিগাহার্টজ প্রসেসিং নোডের স্পেকট্রাম কোয়াড কোর প্রসেসর সহ এসেছে। আর, ডিভাইসটি অ্যান্ড্রয়েড মার্শমেলো ৬.০ কাস্টম ওএস ভার্সন দ্বারা চালিত হবে। ক্যামেরা সেটআপের ক্ষেত্রে, এই স্মার্টফোনের পিছনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা বিদ্যমান। আর সামনে থাকছে ১.৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ব্যাটারি ব্যাকআপের কথা বললে, এই স্মার্টফোনে ২,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

দাম : ই-কমার্স সাইট ফ্লিপকার্টের লিস্টিং অনুসারে, Swipe Elite Star 4G ফোনের ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৩,৯৯৯ টাকা।

I KALL Z8 : আইকল জেড৮ ফোনে একটি ৫.৫ ইঞ্চির (৪৮০×৯৬০ পিক্সেল) IPS ডিসপ্লে দেখা যাবে। এতে ১.৩ গিগাহার্টজ প্রসেসিং নোডের কোয়াড কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। অপারেটিং সিস্টেম হিসেবে এতে অ্যান্ড্রয়েড ১০ পাওয়া যাবে। ফটোগ্রাফির জন্য, আইকল জেড৮ মডেলে ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা সেন্সর উপস্থিত। আর, পাওয়ার ব্যাকআপের জন্য এই বাজেট রেঞ্জের হ্যান্ডসেটে ২,৮০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে।

দাম : ই-কমার্স সাইট ফ্লিপকার্ট থেকে I KALL Z8 ফোনের ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ অপশনকে কিনলে আপনাদের ৪,৯৯৯ টাকা খরচ করতে হবে।

itel A23 Pro : অ্যান্ড্রয়েড ১০.০ গো এডিশন দ্বারা চালিত আইটেল এ২৩ প্রো স্মার্টফোনে রয়েছে একটি ৫.০ ইঞ্চির (৪৮০x৮৫৪ পিক্সেল) ডিসপ্লে। থাকছে ১.৪ গিগাহার্টজ ক্লক রেটের কোয়াড-কোর প্রসেসর। ক্যামেরা সেটআপের প্রসঙ্গে বললে, ফোনে ২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ০.৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত। এতে, ২,৪০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। মজার ব্যাপার, এই এন্ট্রি-লেভেলের স্মার্টফোনে ফেস আনলকের সুবিধা উপলব্ধ।

দাম : ই-কমার্স সাইট ফ্লিপকার্টে, Itel A23 Pro ফোনের ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টকে ৩,৮৭০ টাকায় বিক্রি করা হচ্ছে। আগ্রহীরা এই মডেলকে স্যাপায়ার ব্লু এবং এবং লেক ব্লু কালারে কিনতে পারবেন।

Redmi Go : কোয়ালকম এমএসএম৮৯১৭ স্ন্যাপড্রাগন ৪২৫ প্রসেসরের সাথে লঞ্চ হওয়া রেডমি গো স্মার্টফোনে আছে একটি ৫ ইঞ্চির (৭২০x১,০৮০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে। এই ডিসপ্লে ১৬:৯ এসপেক্ট রেশিও সাপোর্ট করে। ফোনটি অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও ভিত্তিক গো ভার্সন দ্বারা চালিত। ক্যামেরা ফ্রন্টের কথা বললে, উক্ত মডেলটি ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা সহ এসেছে। কানেক্টিভিটির জন্য এতে, ওয়াই-ফাই, ব্লুটুথ ৪.১, জিপিএস, এফএম রেডিও, মাইক্রো ইউএসবি ২.০ পোর্ট ও ৩.৫মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত। এই ফোনের পরিমাপ ১৪০.৪০x৭০.১০x৮.৪০ মিমি এবং ওজন ১৩৭ গ্রাম।

দাম : শাওমির অফিসিয়াল ওয়েবসাইটে, Redmi Go স্মার্টফোনের ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টকে মাত্র ২,৯৯৯ টাকায় তালিকাভুক্ত করা হয়েছে। এটিকে ব্ল্যাক ও ব্লু কালারে কেনা যাবে।

Lava Z1 : লাভা জেড১ বাজেট ফোনে আছে কর্নিং গোরিলা গ্লাস ৩ প্রোটেকশান যুক্ত ৫ ইঞ্চি ডিসপ্লে, যার রেজোলিউশন ৭২০ পিক্সেল। ফোনটি চলবে মিডিয়াটেক অক্টা কোর হেলিও এ২০ প্রসেসরে। এটি অ্যান্ড্রয়েড গো এডিশনে (অ্যান্ড্রয়েডের লাইট ভার্সন) চালিত। তদুপরি, ফোনের সামনে ও পিছনে আছে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা। এই ফোনের ব্যাটারির ক্যাপাসিটি ৩,১০০ এমএএইচ। চার্জিংয়ের জন্য আছে মাইক্রো ইউএসবি পোর্ট।

দাম : Lava Z1 ফোনের প্রারম্ভিক মূল্য প্রায় ৫,০০০ টাকার কাছাকাছি রাখা হয়েছে। কালার অপশনের কথা বললে, এটিকে – ব্লু ও রেড বিকল্পে পাওয়া যাবে।

Coolpad Mega 5M : কুলপ্যাড মেগা ৫এম স্মার্টফোনে একটি ৫.০ ইঞ্চির (১,২৮০x৭২০ পিক্সেল) ডিসপ্লে দেখা যাবে। এটি কোয়াড-কোর এসসি৯৮৫০কে প্রসেসর সহ এসেছে। অ্যান্ড্রয়েড ৮.১ ওএস চালিত এই ফোনের ব্যাক প্যানেলে ৫ মেগাপিক্সেলের (অ্যাপারচার : এফ/২.২) ক্যামেরা পাওয়া যাবে। একই সাথে, সেলফি বা ভিডিও কলিংয়ের জন্য থাকছে ২ মেগাপিক্সেলের (অ্যাপারচার : এফ/২.২) ফ্রন্ট সেন্সর। এতে, ২,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

দাম : ই-কমার্স সাইট ফ্লিপকার্টের মাধ্যমে Coolpad Mega 5M ফোনের ১ জিবি র‍্যাম ও ১৬ জিবি স্টোরেজ অপশনকে কিনলে ৪,১৬৯ টাকা খরচ করতে হবে। এটি – ব্লু, গ্রে ও গোল্ড কালারে উপলব্ধ।

Micromax Spark Go : মাইক্রোম্যাক্স স্পার্ক গো স্মার্টফোনে রয়েছে একটি ৫.০ ইঞ্চির (৪৮০x৮৫৪ পিক্সেল) ডিসপ্লে। এতে কোয়াড-কোর স্প্রেডট্রাম এসসি৯৮৩২ই প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও (গো এডিশন) অপারেটিং সিস্টেমে চলে। ক্যামেরার কথা বললে, ফোনে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা ও ২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। এতে, ২,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

দাম : ই-কমার্স সাইট ফ্লিপকার্টের লিস্টিং অনুসারে, Micromax Spark Go ফোনের ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৪,৯৯৯ টাকা। এটিকে রোজ ও সিলভার কালারে পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥