HomeTech NewsSnapdragon 8 Gen 4: প্রসেসর তৈরির খরচ বাড়ায় আরও দামী হবে স্মার্টফোন

Snapdragon 8 Gen 4: প্রসেসর তৈরির খরচ বাড়ায় আরও দামী হবে স্মার্টফোন

Qualcomm বছরের শেষের দিকে তাদের পরর্বতী প্রজন্মের Qualcomm Snapdragon 8 Gen 4 প্রসেসরটি উন্মোচন করবে বলে শোনা যাচ্ছে। তবে এই প্রসেসরটির দাম তার পূর্বসূরি থেকে বেশ কিছুটা বেশি হবে বলে শোনা যাচ্ছে। এর পিছনে কি কি সম্ভাব্য কারণ রয়েছে, তা এখন এক টিপস্টার প্রকাশ করেছেন।

কোয়ালকম (Qualcomm) সম্প্রতি নিশ্চিত করেছে যে স্ন্যাপড্রাগন সামিট (Snapdragon Summit) আগামী ২৪ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই ইভেন্টে কোম্পানির পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ Qualcomm Snapdragon 8 Gen 4 চিপসেট লঞ্চ করা হবে, যা মূলত ২০২৫ সালের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে। প্রসেসরটিকে নিয়ে কয়েক মাস ধরেই টেক দুনিয়ায় আলোচনা চলছে। বলা হচ্ছে যে Qualcomm Snapdragon 8 Gen 4 তার পূর্বসূরির থেকে আরও ব্যয়বহুল হবে। এর দরুন আসন্ন ফ্ল্যাগশিপ ফোনগুলির দামও বৃদ্ধি পেতে পারে। আর এখন এক টেক ইনসাইডার আসন্ন Snapdragon 8 Gen 4 প্রসেসরের (কোডনেম SM8750) প্রত্যাশিত মূল্য বৃদ্ধির পিছনে সম্ভাব্য কারণগুলির ওপর আলোকপাত করেছেন।

Qualcomm Snapdragon 8 Gen 4 চিপসেটের দাম ২৫% থেকে ৩০% বাড়তে চলেছে

ইন্ডাস্ট্রি বিশ্লেষক মিং-চি কুওর মতে, চলতি বছরের দ্বিতীয়ার্ধে গণ উৎপাদনে প্রবেশ করতে চলা কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ প্রসেসরটির দাম বর্তমান প্রজন্মের স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ (SM8650) চিপের তুলনায় ২৫% থেকে ৩০% দাম বৃদ্ধি পেতে পারে। সাম্প্রতিক মডেলটির দাম প্রতি ইউনিট প্রায় ১৯০ ডলার – ২০০ ডলার (প্রায় ১৫,৮৭৫ টাকা – ১৬,৭১০ টাকা)। অর্থাৎ, কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ প্রসেসরের দাম ২৩৭.৫০ ডলার (প্রায় ১৯,৮৪৫ টাকা) থেকে ২৬০ ডলার (প্রায় ,২১,৭২৫ টাকা) এর মধ্যে থাকতে পারে।

মিং-চি কুও বলেছেন যে, এই মূল্য বৃদ্ধির প্রাথমিক কারণ হল স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ প্রসেসরের জন্য তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC) কর্তৃক লেটেস্ট এবং আরও উন্নত এন৩ই প্রোডাকশন নোডের ব্যবহার। নতুন নোড কর্মক্ষমতায় উন্নতি প্রদান করবে, তবে এটির উৎপাদন খরচ অনেকটা বেশি। বিশ্লেষক দাবি করছেন যে, উচ্চ মূল্য থাকা সত্ত্বেও, ক্রমবর্ধমান হাই-এন্ড স্মার্টফোনের বাজারের কারণে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ চিপসেটের চাহিদা বাড়বে, বিশেষ করে সেসব ফোনে, যেগুলিতে আর্টিফিসিয়াল ইন্ট্যালিজেন্স (AI) নির্ভর বৈশিষ্ট্যগুলি থাকবে৷ নতুন চিপের সরবরাহে পূর্বসূরির তুলনায় “হাই সিঙ্গেল ডিজিট রেট” বৃদ্ধি দেখতে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

আলাদাভাবে, মিং-চি কুও এআরএম (WOA) প্রসেসরে উইন্ডোজের ভবিষ্যত নিয়েও মন্তব্য করেছেন। তিনি আশা করেন যে এবছর ডাব্লিউওএ ডিভাইসে ব্যবহৃত Qualcomm X Elite এবং X Plus চিপগুলির শিপমেন্ট প্রায় ২ মিলিয়ন বা ২০ লক্ষ ইউনিটে পৌঁছাবে৷ তিনি বলেছেন যে এই বিভাগে আগামী বছরে কমপক্ষে ১০০% থেকে ২০০% বৃদ্ধি দেখা যাবে৷ বিশ্লেষক আরও জানিয়েছেন যে X Elite এবং X Plus চিপগুলির পরিবর্তিত সংস্করণগুলি ২০২৫ সালে চালু করা হবে, যা ডাব্লিউওএ ডিভাইসগুলির খরচ কমিয়ে দেবে।

এছাড়াও রিপোর্ট থেকে জানা গেছে যে, কোয়ালকম ৫৯৯ ডলার (প্রায় ৫০,০০০ টাকা) থেকে ৭৯৯ ডলার (প্রায় ৬৬,৭৬০ টাকা) মূল্যের প্রচলিত ডিভাইসগুলির জন্য ক্যানিম (Canim) কোডনেমের একটি কম মূল্যের ডাব্লিউওএ প্রসেসরের ওপরও কাজ করছে। তবে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির এন৪ নোডে তৈরি করা এই বাজেট-ফ্রেন্ডলি চিপটি তার ব্যয়বহুল সংস্করণের মতো একই এআই প্রসেসিং শক্তি (৪০ টিওপিএস) ধরে রাখবে বলে মিং-চি কুও দাবি করেছেন৷

RELATED ARTICLES

Most Popular