EV Charging Station: ইলেকট্রিক স্কুটার-বাইকের জন্য ইউনিভার্সাল চার্জিং স্টেশন লঞ্চ হল

Avatar

Published on:

মহারাষ্ট্র সরকারের একাধিক মন্ত্রীর উপস্থিতিতে ইলেকট্রিক মোবিলিটি সংস্থা SONAE EV দু’চাকার বৈদ্যুতিক গাড়ির জন্য তাদের প্রথম ইউনিভার্সাল চার্জিং স্টেশন (Universal Charging Station) লঞ্চ করল‌। সংস্থাটির লক্ষ্য, আগামী পাঁচ বছরের মধ্যে ১ লক্ষের বেশি এরকম চার্জিং স্টেশন স্থাপন। যাতে দেশে ইলেকট্রিক টু-হুইলারের ব্যবহার ত্বরান্বিত হয়‌। বিবৃতিতে জানানো হয়েছে, এই চার্জিং কেন্দ্রগুলি জুন থেকে ক্রয়ের জন্য উপলব্ধ হবে।

SONAE EV বলেছে, বিভিন্ন সরকারি এজেন্সি, ব্যাঙ্ক, শিক্ষা প্রতিষ্ঠান, আবাসন নির্মাণকারী, শপিং মল, ইন্ডাস্ট্রি, এবং ওয়ারহাউসের সাথে তারা আলোচনারত। লক্ষ্য, চার্জিং স্টেশনগুলি তাদের প্রাঙ্গনে স্থাপন করা‌। এতে বৈদ্যুতিক স্কুটার-মোটরসাইকেল ব্যবহারে আগ্রহ বাড়বে। এছাড়াও, SONAE EV বিদ্যুৎচালিত চার চাকা গাড়ির জন্য একটি হাইব্রিড চার্জিং স্টেশনের উপরে কাজ করছে। যা ৩.৩ কিলোওয়াট সকেট এবং টাইপ টু গানের সাথে আসবে।

সংস্থাটির ইভি চার্জি স্টেশনে ৫ অ্যাম্পিয়ার / ১৫ অ্যাম্পিয়ার প্লাগ-সহ একটি কম্প্যাক্ট, পোর্টাবেল, এবং ইউনিভার্সাল ৩.৩ কিলোওয়াট এসি চার্জার রয়েছে। এটি সিঙ্গেল ফেজ ২৩০ ভোল্ট ইলেকট্রিক সাপ্লাই লাইনে ইন্সটল করা যাবে। চার্জারটি দেওয়ালে আটকে রাখা যায়। এবং বিভিন্ন সেফটি ফিচার অফার করে। যেমন ভোল্টেজ কম বা বেশি হলে স্বয়ংক্রিয় ভাবে চার্জিং বন্ধ করা, তাপমাত্রা বেশি হলে সংযোগ বিচ্ছিন্ন করা, এমার্জেন্সি স্টপ বাটন, প্রভৃতি।

লঞ্চ প্রসঙ্গে SONAE EV-এর সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও শুভম দেশমুখ বলেন, ভারতের জনগণের জন্য ইভি চার্জিং স্টেশন আনতে পেরে আমাদের অত্যন্ত গর্বিত ও আনন্দিত বোধ হচ্ছে‌। কার্বন নিউট্রাল সমাজ গড়তে আমরা অবদান রাখতে চাই‌। সৌরশক্তি চালিত চার্জিং স্টেশন ‌নিয়েও ভাবনাচিন্তা রয়েছে আমাদের।

তিনি যোগ করেন,”আমরা একটি যুগান্তকারী পণ্য নিয়ে কাজ করছি৷ এটি তার পাওয়ার প্যাকড পারফরম্যান্স ও ফিচায় দিয়ে ইলেকট্রিক টু-হুইলারের দুনিয়াকে রূপান্তরিত করবে‌। এটি চলতি বছরের শেষ নাগাদ বাজারে আনার পরিকল্পনা রয়েছে। খোলসা না করলেও অনুমান, সেটি একটি ইলেকট্রিক স্কুটার হতে চলেছে।

সঙ্গে থাকুন ➥