অবশেষে ছাড়পত্র পেল Starlink, স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবার মজা নিতে তৈরি ভারতীয়রা

Avatar

Published on:

Starlink Gets GMPCS License in India

বর্তমানে ইউটেলস্যাট ওয়ানওয়েব (Eutelsat OneWeb) এবং জিও স্যাটেলাইট কমিউনিকেশনস (Jio Satellite Communications) সংস্থার কাছে স্যাটেলাইট ব্রডব্যান্ড অফার করার জন্য সরকারের অনুমোদন বা প্রয়োজনীয় লাইসেন্স রয়েছে। তবে, দীর্ঘদিন ধরে SpaceX-এর মালিকানাধীন কোম্পানি Starlink, ইন্ডিয়ান কানেক্টিভিটি ইকোসিস্টেমের (Indian connectivity ecosystem) একটি অংশ হওয়ার চেষ্টা করছে। যদিও অনুমোদন না পাওয়ার কারণে, Starlink এখনও ভারতে পরিষেবা শুরু করতে পারে নি। তবে জানা গেছে, খুব শীঘ্রই Starlink এই তালিকায় নাম লিখিয়ে ভারতে স্যাটেলাইট কানেকশন সরবরাহ করতে চলেছে।

লাইভমিন্টের একটি রিপোর্ট অনুসারে, কিছুদিন আগেই স্টারলিঙ্ককে ভারতে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। আর DoT অর্থাৎ টেলিকমিউনিকেশন বিভাগ স্টারলিঙ্ককে ‘গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশন’ (GMPCS) লাইসেন্স প্রদান করেছে।

GMPCS লাইসেন্স পেলেও বাণিজ্যিক পরিষেবা অফার করার আগে স্টারলিঙ্ককে কিছু নিয়ন্ত্রক বাধা অতিক্রম করতে হবে। উল্লেখ্য, সংস্থাটি ২০২২ সাল থেকে ভারতে স্যাটেলাইট পরিষেবা প্রদান করতে চেয়েছিল। তবে, অনুমোদনের কারণে, Starlink এতদিন তার স্যাটেলাইট পরিষেবা প্রদান করতে পারেনি৷

জানিয়ে রাখি, Starlink ইতিমধ্যেই বিশ্বের অনেক জায়গায় স্যাটেলাইট পরিষেবা দিতে শুরু করেছে। তাই তাদের প্রোডাক্ট এবং সার্ভিস সম্পর্কে অনেকেরই ধারণা আছে। জানা গেছে, সংস্থাটি ভ্রমণ করার সময়, বাড়ি বা অফিসে থাকাকালীন, সমুদ্রে বা পাহাড়ে অর্থাৎ প্রত্যেকটি ক্ষেত্রেই স্যাটেলাইট কানেকশন প্রদান করতে সক্ষম।

প্রসঙ্গত উল্লেখ্য, Elon Musk-এর মালিকানাধীন Starlink ডাইরেক্ট-টু-সেল পরিষেবা নিয়ে আসতে চলেছে, যেখানে গ্রাহকরা মোবাইল নেটওয়ার্ক বন্ধ হয়ে গেলে জরুরী পরিস্থিতিতে স্যাটেলাইট নেটওয়ার্কের মাধ্যমে মেসেজ পাঠাতে এবং ডেটা ব্যবহার করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥