Google Maps ব্যবহার করে বাবার চুরি যাওয়া ফোন উদ্ধার করল ছেলে, কীভাবে সম্ভব হল জানুন

Avatar

Published on:

Tamilnadu Man Uses Google Maps

বর্তমানে প্রযুক্তি এতটাই উন্নত হয়েছে যে, এখন হারানো জিনিসও খুঁজে পাওয়া সম্ভব। সম্প্রতি এমনি এক অসাধ্য সাধন করে দেখালেন তামিলনাড়ুর এক বাসিন্দা। তিনি Google Maps ব্যবহার করে উদ্ধার করেছেন তার বাবার চুরি হয়ে যাওয়া ব্যাগ এবং মোবাইল ফোন।

রাজভগত নামের এক সিভিল ইঞ্জিনিয়ারের বাবা নাগেরকোয়েল- কাচেগুডা এক্সপ্রেসের চড়ে নাগেরকোয়েল থেকে ত্রিচি যাচ্ছিলেন। আর তিরুনেলভেলি জংশনে এক যাত্রী রাজভগতের বাবার ব্যাগ সহ মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে ট্রেন থেকে নেমে যায়। এই ঘটনা ঘটার পর ভগতের বাবা যিনি পেশায় সেন্টার অফ ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নস-এর সদস্য ছিলেন, তিনি তার এক বন্ধুর ফোন ব্যবহার করে ভগতের সাথে যোগাযোগ করেন এবং ঘটনাটি জানান।

হারিয়ে যাওয়া ফোনে লোকেশন ট্রাকিং ইন্সটল থাকায় ভগত ওই চোরের গতিবিধি ট্র্যাক করতে সক্ষম হন। আর তিনি ও তার এক বন্ধু মিলে চোরটিকে ধরেন এবং হারিয়ে যাওয়া ব্যাগ সহ মোবাইল ফোন পুনরুদ্ধার করেন।

ভগত জানান, জনবহুল স্টেশনে চোরকে খুঁজে পাওয়া যদিও খুবই কষ্টকর ছিল। তবে গুগল ম্যাপে ক্রমাগত পর্যবেক্ষণের মাধ্যমে তারা সেন্টার অফ ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নস লোগো সহ কালো ব্যাগ বহনকারী সন্দেহভাজন ব্যক্তিকে খুঁজে পান এবং পুলিশের কাছে হস্তান্তর করেন।

আর ব্যাগ উদ্ধারের পর একটি সেলফোন চার্জার, ব্লুটুথ ইয়ারফোন, ট্রেনের চেইন, নগদ ১০০০ টাকা সহ অন্যান্য চুরি যাওয়া জিনিসপত্রগুলিও উদ্ধার হয়। ভগত “এক্স”-এ পোস্ট করে জানান যে, তিনি ভাগ্যবান ছিলেন কারণ, ওই ব্যক্তি ফোনটি বন্ধ করেনি। যে কারণে গুগল ম্যাপের মাধ্যমে তাকে ট্র্যাক করা এবং চুরি যাওয়া জিনিস উদ্ধার করা সম্ভব হয়েছে।

সঙ্গে থাকুন ➥