ইলেকট্রিক গাড়ির বিক্রি প্রতি মাসে লাফিয়ে বাড়ছে, ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে Tata Motors

Avatar

Published on:

অটো জায়ান্ট টাটা মোটরস (Tata Motors)-এর জুন মাসের প্যাসেঞ্জার বা যাত্রী গাড়ি বিক্রির পরিসংখ্যান প্রকাশ পেতেই দেখা গিয়েছে, পূর্বের এক মাসে গাড়ি বিক্রির সমস্ত রেকর্ড ভেঙেছে টাটা। এমনকি বৈদ্যুতিক গাড়ি বিক্রিতেও আগের সকল পরিসংখ্যানকে ছাপিয়ে গিয়েছে। গত মাসে মোট ৩,৫০৭টি ইলেকট্রিক গাড়ি বেচেছে সংস্থা। আবার ২০২২-২৩ আর্থিকবর্ষের প্রথম ত্রৈমাসিকে ৯,২৮৩টি গাড়ির বেচাকেনা হয়েছে। উল্লেখ্য, Nexon EV, Tigor EV ও Nexon EV Max -এর কাঁধে ভর করে বর্তমানে ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারের সিংহভাগ জুড়ে রয়েছে টাটা মোটরস। ক্রমশ বাকিদের ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে তারা।

আগামী দিনে আরও বেশ কয়েকটি বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করার চিন্তা ভাবনা করছে টাটা। যার মধ্যে একটি Tata Altroz EV। ভারতের ব্যাটারি চালিত গাড়ির বাজারে সর্বাধিক বিক্রিত মডেলটি হল Tata Nexon EV। এ বিষয়ে অনেকের ধারণা, বাজারে যোগ্য প্রতিপক্ষের অনুপস্থিতির জন্য Nexon EV-র বিক্রিতে রমরমা। আবার সদ্য স্ট্যান্ডার্ড মডেলটির থেকে বড় ব্যাটারি এবং বেশি রেঞ্জের সাথে Nexon EV Max লঞ্চ হয়েছে। এটি এক চার্জে ৪৩৭ কিমি পর্যন্ত একটানা চালানো সম্ভব। এরই মধ্যে এটি বাজারে বেশ সাড়া জাগিয়েছে বলে দাবি সংস্থার।

এই প্রসঙ্গে টাটা মোটরস প্যাসেঞ্জার ভেহিকেল এবং টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মবিলিটি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর শৈলেশ চন্দ্র বলেন, “২০২২-২৩ অর্থ বছরের প্রথম ত্রৈমাসিক ও জুন মাসে যথাক্রমে ৯,২৮৩ ও ৩,৫০৭টি বৈদ্যুতিক গাড়ির বিক্রি হয়েছে। যা বেচাকেনায় সংখ্যাকে নতুন উচ্চতায় পৌঁছেছে।” তিনি জানান, ২০২২-এর মে মাসে Tata Nexon EV Max লঞ্চ করেও এই ক’দিনে যথেষ্ট চাহিদা পেয়েছে গাড়িটি।

প্রসঙ্গত, নেক্সন ইভি ম্যাক্সের সাথে একটি ৩.৩ কিলোওয়াট আওয়ার পোর্টেবল চার্জার স্ট্যান্ডার্ড হিসেবে মিলবে। যার মাধ্যমে গাড়িটি সম্পূর্ণ চার্জ হতে ১৫-১৬ ঘন্টা সময় লাগবে। তবে অতিরিক্ত মূল্যে কেনা যাবে ৭.২ কিলোওয়াট আওয়ার পোর্টেবল চার্জার, যা দিয়ে ব্যাটারিটি ৫-৬ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। আবার গাড়িটি ৫০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জিং সাপোর্ট করে৷ ফলে ৫৬ মিনিটে ৮০ শতাংশ চার্জ হয়ে যাবে। নেক্সন ইভি ম্যাক্সের উপরে ৮ বছর / ১,৬০,০০০ কিলোমিটারের ওয়ারেন্টি বর্তমান।

সঙ্গে থাকুন ➥