একাধিক মেসেজ পিন ও মিউজিক প্লেলিস্ট শেয়ারিং সহ Telegram আনলো নতুন আপডেট

Published on:

জনপ্রিয় মেসেজিং অ্যাপ Telegram এর ব্যবহারকারীর সংখ্যা আজ নিতান্ত কম নয়। বিশেষত বড় বড় ফাইল আদানপ্রদানের ক্ষেত্রে এই অ্যাপটির কোন বিকল্প নেই। এবার এই জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটি গতকাল তার ব্যবহারকারীদের জন্য আরো কিছু আকর্ষণীয় ফিচার নিয়ে এল। যার মধ্যে আছে – একাধিক মেসেজের পিনের সুবিধা (Multiple pinned messages), লাইভ লোকেশন শেয়ারিং ২.০ (live location 2.0) এবং ইজি মিউজিক প্লেলিস্ট শেয়ারিংয়ের সুবিধা (Easy Music Playlist)।

এখন থেকে যে কোন ওয়ান টু ওয়ান চ্যাট বা গ্রুপ এবং চ্যানেলগুলিতে একাধিক গুরুত্বপূর্ণ মেসেজকে আপনি আলাদা আলাদাভাবে পিন করতে পারবেন। এই মেসেজগুলি একটি সম্পূর্ণ স্বতন্ত্র পেজে দেখা যাবে। এর জন্য আপনাকে চ্যাট সেকশনের উপরে, ডানদিকের একটি বাটনে ক্লিক করতে হবে। একাধিক মেসেজকে পিন করা সম্ভব হলে, গ্রুপ বা ব্যক্তিগত চ্যাটে অতিদীর্ঘ মেসেজ পাঠানোর অহেতুক শ্রমের দরকার হবেনা। দীর্ঘ মেসেজগুলিকে ছোট ছোট অংশে ভেঙে প্রেরণ করলেও আপনি সেগুলিকে একসাথেই পিন করতে পারবেন।

আবার লাইভ লোকশন ২.০ ভার্সনটিও একটি আপডেটেড ফিচার। এর মাধ্যমে আপনি একই লাইভ লোকেশনের মধ্যে বা নিকটে অবস্থিত কোনো পরিচিতকে সহজেই খুঁজে পাবেন। পরিচিত কাছাকাছি এলে Telegram নিজেই আপনাকে সে বিষয়ে অ্যালার্ট করবে। শুধু অবস্থানই নয়, এই ফিচারের সাহায্যে পরিচিত ব্যক্তির গন্তব্যের অভিমুখও আপনি দেখতে পাবেন।

এছাড়া নতুন আপডেটে Telegram এমন একটি সুবিধা যোগ করেছে, যার ফলে আপনার প্রেরিত একাধিক অডিও একটি প্লে-লিস্টেরই অন্তর্ভুক্ত দেখাবে। এক্ষেত্রে প্রিয়জনকে একইসাথে সেন্ড করা আপনার সব অডিওগুলিকে Telegram একটি নির্দিষ্ট সারির মধ্যে যোগ করবে। ফলে খুব সহজেই তাদের নির্দিষ্ট ক্রম অনুসারে পরপর প্লে করা যাবে।

সবশেষে বলতে হয় Post Stats ফিচারটির কথা। এর মাধ্যমে একজন গ্রুপ বা চ্যানেল অ্যাডমিন চিহ্নিত মেসেজগুলি কতবার শেয়ার বা ফরওয়ার্ড করা হয়েছে, সেই সংক্রান্ত যাবতীয় পরিসংখ্যান লাভ করবেন। এছাড়া হ্যালোইন অ্যানিমেটেড এবং আরো অনেক ধরণের ইমোজি তো নতুন আপডেটে পাবেনই। সুতরাং সব মিলিয়ে Telegram ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা বোধহয় মন্দ হবেনা!

সঙ্গে থাকুন ➥