চাইনিজ অ্যাপ ব্যানের অর্ডার দেওয়া হয়নি, গুজব ওড়ালো সরকার

Avatar

Published on:

খবরের শিরোনামে চীনের নাম উঠে আসছে বারবার। কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়া “বয়কট চীনা” স্লোগানে সরগরম হয়ে আছে। সোশ্যাল মিডিয়ায় একটি খবর ভাইরাল হয়েছিল, যেখানে দাবি করা হচ্ছিলো যে ন্যাশনাল ইনফরম্যাটিকস সেন্টার অব ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক, কিছু নির্দিষ্ট চাইনিজ অ্যাপ্লিকেশন ব্যবহার বন্ধ করার আদেশ দিয়েছে। এই খবর অনুযায়ী আমরা আপনাদের একটি চাইনিজ অ্যাপ সম্পর্কিত তালিকা দিয়েছিলাম।

কিন্তু সম্প্রতি ভারত সরকার এই প্রচারিত খবরটি অস্বীকার করে, এটি সম্পূর্ণ মিথ্যা প্রচার বলে জানিয়েছে। ওই ভাইরাল খবরে বলা হয়েছিল যে, গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে চীনা অ্যাপস ব্লক করা হবে। কিন্তু সরকার জানিয়েছে এটি সম্পূর্ণ গুজব।

সরকার বলেছে যে গুগল বা অ্যাপলকে এ জাতীয় কোনও নির্দেশনা দেওয়া হয়নি। ভাইরাল খবরটিতে বলা হয়েছে যে ভারত সরকার, রিজিওনাল এক্সিকিউটিভ এবং গুগল ও অ্যাপলের প্রতিনিধিদের শীঘ্রই চীনা অ্যাপ্লিকেশনগুলিকে রিস্ট্রেইন করতে বলেছে। ওই অ্যাপগুলির মধ্যে নাম ছিল TikTok, VMate, Vigo Video, LiveMe, Bigo Live, Beauty Plus, CamScanner, Club Factory, Shein, Romwe, AppLock ইত্যাদি অ্যাপ্লিকেশনের।

বহু জনপ্রিয় মোবাইল গেম যেমন Mobile Legends, Clash of Kings বা Gale of Sultans-এর নামও ছিল ওই খবরের তালিকায়। বলা হয়েছিল যে এই অ্যাপগুলির মারফতে ইউজারদের ব্যক্তিগত তথ্য ফাঁস করছে এবং এগুলি দেশের সার্বভৌমত্বের ক্ষতি করতে পারে। সম্প্রতি PIB-এর অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি স্ক্রিনশট পোস্ট করে টুইট করা হয়েছে যে সোশ্যাল মিডিয়ায় ঘুরতে থাকা খবরটি সম্পূর্ণ ভুয়ো এবং ভারত সরকার বা মন্ত্রক এই জাতীয় কোনও আদেশ কাউকে দেয়নি।

লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যে উত্তেজনায় ভারতীয় সৈন্যরা শহীদ হওয়ার পরে এই ভুয়ো সরকারি আদেশটি ভাইরাল হয়েছিল। মনে করা হচ্ছে যে এরই মধ্যে কেউ একটি জাল অর্ডার তৈরি করে সোশ্যাল মিডিয়ায় রেখেছিল এবং আমরা প্রত্যেকে এর সত্যতা না জেনে এটি শেয়ার করি, এবং এই ভুয়ো খবর দ্রুত ছড়িয়ে পড়ে। আপাতত সোশ্যাল মিডিয়ায় ইউজাররা চাইনিজ পণ্য ও অ্যাপ্লিকেশন না ব্যবহার করার দাবিও তুলছেন।

সঙ্গে থাকুন ➥