YouTube ভিডিও চলবে ব্যাকগ্রাউন্ডেও, এই দেশের ইউজাররা ফ্রি-তে ব্যবহার করতে পারবেন বিশেষ ফিচার

Avatar

Published on:

বিখ্যাত ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম YouTube (ইউটিউব)-এ হরেক রকম ভিডিও দেখা গেলেও, এর একটি সমস্যা হল যে অ্যাপ বন্ধ করলে ব্যাকগ্রাউন্ডে এর কন্টেন্ট চালু থাকেনা। তবে এই সমস্যা এবার কিছুটা হলেও মিটবে বলে মনে হচ্ছে। আসলে পিকচার ইন পিকচার বা PIP (পিআইপি) নামক বিশেষ মোডটি এখন নির্বাচিত কিছু ইউজারের জন্য সম্পূর্ণ বিনামূল্যে উপলব্ধ হতে চলেছে। টেক জায়েন্ট Google (গুগল) তাদের একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে, এখন YouTube-এর এই ফিচারটি মার্কিন যুক্তরাষ্ট্রের সকল বাসিন্দারা বিনামূল্যে ব্যবহারের সুযোগ পাবেন। যারা জানেন না তাদের বলে রাখি, PIP মোডের সাহায্যে YouTube অ্যাপ বন্ধ হয়ে যাওয়ার পরও ইউজাররা ব্যাকগ্রাউন্ডে ভিডিও দেখতে পারবেন।

বর্তমানে মার্কেটে সাউন্ডক্লাউড (Soundcloud) এবং স্পটিফাই (Spotify)-এর মতো এমন অনেক অ্যাপ রয়েছে, যেখানে গান চালানোর পর এই অ্যাপগুলি বন্ধ হয়ে গেলেও গানগুলি কিন্তু ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। কিন্তু অন্যদিকে, ইউটিউব অ্যাপ বন্ধ হয়ে গেলে ব্যাকগ্রাউন্ডে গান বা কনটেন্ট এতদিন পর্যন্ত শোনা কিংবা দেখা যেত না। তবে এবার আমেরিকার জনগণ আর এই অসুবিধার সম্মুখীন হবেন না, কারণ এখন তারা অনায়াসে পিআইপি মোডের সুবাদে ইউটিউব বন্ধ হয়ে গেলেও ব্যাকগ্রাউন্ডে সমস্ত কনটেন্ট দেখতে পাবেন। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল, এর জন্য তাদেরকে ইউটিউব প্রিমিয়াম (YouTube Premium)-এর সাবস্ক্রিপশনও নিতে হবে না।

সংস্থার তরফে এই বিশেষ ফিচারটির সম্পর্কে আরও বলা হয়েছে যে, ইউজাররা চাইলে পিআইপি মোডে ওয়েব সিরিজ, কমেডি, ভ্লগ বা পডকাস্টের মতো নন-মিউজিক কনটেন্টও উপভোগ করতে পারবেন। তবে যারা মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন না এবং ইউটিউবের এই বিশেষ ফিচারের সুবিধা নিতে চান, তাদের পিআইপি মোড ব্যবহার করার জন্য ইউটিউব প্রিমিয়ামের মেম্বারশিপ নিতে হবে; তাহলেই তারা ইউটিউবে সব ধরনের ভিডিও দেখতে পারবেন। এমনিতেই ইউটিউবের প্রিমিয়াম মেম্বারশিপ নিলে অনেক অতিরিক্ত সুবিধা পান ব্যবহারকারীরা। যেমন এর সুবাদে অ্যাড-ফ্রি কনটেন্ট দেখার সুযোগের পাশাপাশি ইউটিউবের মিউজিক মেম্বারশিপ বিনামূল্যে পাওয়া যায়। কিন্তু এবার পিআইপি ফিচার ব্যবহারের সুবিধাও এর সাথে যুক্ত হল।

পিআইপি ফিচার সম্পর্কে গুগল আরও বলেছে যে, আইওএস (iOS) এবং আইপ্যাডওএস (iPadOS) প্ল্যাটফর্মে এই ফিচারটি রোলআউট করা হয়েছে। তবে শুধুমাত্র আইওএস ১৫ (iOS 15) দ্বারা চালিত স্মার্টফোনগুলিতেই পিআইপি ফিচার ব্যবহার করতে পারবেন ইউজাররা। উল্লেখ্য যে, অ্যান্ড্রয়েড (Android) ব্যবহারকারীদের জন্য ইতিমধ্যেই এই ফিচারটির অ্যাক্সেসের সুবিধা উপলব্ধ রয়েছে।

এই প্রসঙ্গে বলে রাখি, PIP ফিচারটি বাই-ডিফল্টই এনাবেল হয়৷ কিন্তু কোনো ব্যবহারকারীর ক্ষেত্রে যদি তা না হয়, তবে তিনি ম্যানুয়ালিও এটিকে অন করে নিতে পারবেন। সেক্ষেত্রে যাদের YouTube-এর Premium সাবস্ক্রিপশন রয়েছে, তারা ভিডিও স্ট্রিমিং অ্যাপটির সেটিংস (Settings)-এ গিয়ে জেনারেল (General) সেকশনে PIP ফিচারটি দেখতে পাবেন এবং সেখান থেকেই এটিকে এনাবেল করে নিতে পারবেন। একবার এই ফিচারটি এনাবেল হয়ে গেলে, YouTube চালানোর পর ইউজাররা যখনই অ্যাপটি বন্ধ করবেন, PIP মোডটি স্বয়ংক্রিয়ভাবে অ্যাক্টিভেট হয়ে যাবে। ফিচারটিকে যথাযথভাবে ব্যবহার করার জন্য গ্রাহকদের কেবল YouTube অ্যাপে ভিডিওটি চালাতে হবে এবং তারপর অ্যাপটি বন্ধ করে অন্য কোনো অ্যাপে যেতে হবে। সেক্ষেত্রে এই ফিচারটির সহায়তায় YouTube বন্ধ হওয়ার পর ভিডিওটি স্বয়ংক্রিয়ভাবে একটি ছোটো পর্দায় প্লে হবে এবং চাইলে ইউজাররা এই সময়ে স্মার্টফোনে অন্য অ্যাপও ব্যবহার করার সুযোগ পাবেন।

সঙ্গে থাকুন ➥