Apple Car প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে সংশয়, বাড়ছে অ্যাপল ছেড়ে অন্য সংস্থায় যোগদান করার হিড়িক

Avatar

Published on:

আইফোন (iPhone)-এর হাত ধরে স্মার্টফোনের জগতে এসেছিল এক আমূল পরিবর্তন। একইভাবে আইকার (iCar, আনঅফিসিয়াল নাম)-এর মাধ্যমে গাড়ির জগতে এক যুগান্তকারী অধ্যায় রচনা করতে চায় অ্যাপল (Apple)। সে লক্ষ্যে কাজ চলছে প্রজেক্ট টাইটান (Project Titan)-এ। টেক জায়ান্টটির অতি গোপন গাড়ি তৈরির প্রকল্পের নাম। ২০২৫-এর মধ্যেই বাজারে আসতে পারে সেই গাড়ি। ভবিষ্যতকে দূষণমুক্ত রাখতে তা চলবে বৈদ্যুতিক শক্তিকে। এছাড়া থাকবে ট্রুলি অটোনমাস (truly autonomus) বা সত্যিকারের স্বয়ংক্রিয় বৈশিষ্ট্য। অর্থাৎ গাড়ি ছুটবে চালক ছাড়াই, নিজে বুঝে। কিন্তু হালে প্রজেক্ট টাইটান নিয়ে দুশ্চিন্তা অ্যাপলের।

প্রকৌশলীরা একে একে অ্যাপলের গাড়ি প্রকল্প ছেড়ে স্টার্টআপ সংস্থায় যোগদান করছেন। সম্প্রতি এমনই খবর সামনে এসেছিল। আর এখন ব্লুমবার্গের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, অ্যাপল ছেড়ে চলে গিয়েছেন আরও তিনজন কর্মী। যারা সংস্থার গাড়ির উন্নয়নের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন।

অ্যাপল কারের র‌্যাডার সিস্টেমের প্রধান এরিক রজার্স (Eric Rogers) যোগ দিয়েছেন ফ্লাইং ট্যাক্সি স্টার্টআপ জবি এভিয়েশন (Joby Aviation)-এ। অ্যালেক্স ক্লারাবাট (Alex Clarabut) ও স্টিফেন স্পিটেরি (Stephen Spiteri) নামে আরও দু’জন প্রকৌশলী ওই একই সংস্থায় চাকরি নিয়েছেন।

স্বাভাবিক ভাবেই উঠছে প্রশ্ন, কী এমন কারণ, যার জন্য অ্যাপল ছেড়ে অন্য সংস্থায় যোগদান করার প্রবণতা বাড়ছে। টেক জায়ান্টটির পক্ষে নতুন দক্ষ কর্মী এনে পরিস্থিতি সামাল দেওয়া এমন কিছু কঠিন কাজ নয়৷ যদিও অ্যাপল গাড়ির প্রকল্প বা প্রজেক্ট টাইটান ছেড়ে পুরনো কর্মীর চলে যাওয়ায় কাজ যে কিছুটা থমকে যাবে, তা অনুমান করা যায়।

সঙ্গে থাকুন ➥