ছোট গাড়ির বাজারে Hyundai এর কাছে ধরাশায়ী Tata Motors, বিক্রি সুপারহিট এই দশ হ্যাচব্যাকের

Published on:

ভারত সহ সমস্ত বিশ্বজুড়ে আজকের দিনে এসইউভি (SUV) বা স্পোর্টস ইউটিলিটি ভেইকেলের রমরমা। বেশি স্পেস ও খারাপ রাস্তাতেও স্বাচ্ছন্দে চলার উপযোগী বলে হ্যাচব্যাক বা ছোট গাড়ির জনপ্রিয়তার কাছাকাছি চলে এসেছে এসইউভি। তবে দাম হাতের নাগালের মধ্যে থাকার ফলে হ্যাচব্যাকের বিক্রি আজও সবচেয়ে বেশি। Suzuki, Hyundai, ও Tata Motors ধরে জুনে ভারতে ১,০৬,৫২৮ ইউনিট হ্যাচব্যাক গাড়ি বিক্রি হয়েছে। তাদের মধ্যে প্রথম দশে কোন কোন মডেল জায়গা করে নিয়েছে, এক নজরে দেখে নেওয়া যাক।

তালিকায় প্রথম চারটি স্থান জুড়েই আছে মারুতি সুজুকি। সংস্থার Wagon R, Swift, Baleno এবং Alto ফার্স্ট ফোর বেস্ট সেলিং হ্যাচব্যাক। গত মাসে বিক্রি হয়েছে যথাক্রমে ১৯,১৯০টি, ১৬,২১৩টি, ১৬,১০৩টি এবং ১৩,৭৯০টি। যদিও Swift ও Wagon R-এর ক্ষেত্রে ২০২১ সালের জুনের তুলনায় চলতি বছরের একই সময়ে বিক্রিতে পতন লক্ষ্য করা গেছে। তবে Baleno এবং Alto-র বিক্রিবাটা সেই তুলনায় ১০ শতাংশ বেড়েছে।

পরবর্তী চারটি স্থান Hyundai, আভারও Maruti Suzuki ও Tata Motors দখল করে রয়েছে। Hyundai i10 Grand-এর ৮,৯৯২ ইউনিট বিক্রি হয়ে পঞ্চম স্থানে রয়েছে। Celerio নিয়ে ষষ্ঠ স্থানে আবারো মারুতি সুজুকি। বেচেছে ৮,৬৮৩ ইউনিট। আগের বছরের জুনের তুলনায় গত মাসে বিক্রিবাটা ২৫%  বাড়িয়ে সপ্তম স্থানে রয়েছে Hyundai i20। জুনে গাড়িটি ৭,৯২১ জন বাড়ি নিয়ে এসেছেন।

অষ্টম ও নবম স্থানে আছে Tata Altroz ও Tiago। বিক্রি হয়েছে যথাক্রমে ৫,৩৬৬ ও ৫,৩১০ ইউনিট। Altroz-এর বিক্রিতে ১৫% পতন দেখা গেলেও, Tiago-এর ক্ষেত্রে তা ৯% বেড়েছে। তালিকায় সবার শেষ অর্থাৎ দশম স্থানে জায়গা পেয়েছে Maruti Suzuki Ignis। জুন মাসে বিক্রি হয়েছে ৪,৯৬০টি। তুলনাস্বরূপ, গত বছরের একই সময়ে সংখ্যাটি ছিল ৩,৫৮৩। অর্থাৎ বিক্রিতে উত্থান ৩৮ শতাংশ‌।

সঙ্গে থাকুন ➥