Best Mileage Cars: জ্বালানির মূল্যবৃদ্ধি সত্বেও দিচ্ছে স্বস্তি, এগুলি দেশের সেরা ৫ পেট্রল সাশ্রয়কারী গাড়ি

Avatar

Published on:

ভারতে যে দ্রত হারে পেট্রল-ডিজেলের দামে উত্তাপ বাড়ছে, এই ধারা বজায় থাকলে আর অল্প ক’দিনের মধ্যেই যে মধ্যবিত্তের একাংশের যানবাহন বিমুখ হতে হবে, তা একপ্রকার জোর দিয়েই বলা যায়। এহেন পরিস্থিতিতে যারা নতুন গাড়ি কিনছেন, তাঁদের বেশিরভাগের লক্ষ্য বেশি মাইলেজের দিকে। তাই আপনিও যদি বেশি মাইলেজের পেট্রল গাড়ির খোঁজ করে থাকেন, তবে এই প্রতিবেদনটি আপনার জন্য। নীচে এক লিটার পেট্রলে সর্বাধিক পথ চলে, এমন পাঁচটি গাড়ির সন্ধান রইল। এক্ষেত্রে জানিয়ে রাখি, এখানে উল্লিখিত মাইলেজগুলি ARAI দ্বারা পরীক্ষিত, বাস্তবের সঙ্গে তার হেরফের ঘটতে পারে।

মারুতি সুজুকি সেলেরিও (Maruti Suzuki Celerio)

গত বছর নভেম্বরে নতুন প্রজন্মের সেলেরিও গাড়িটি লঞ্চ করেছে মারুতি সুজুকি। এক লিটার জ্বালানিতে ২৬.৬৮ কিমি পথ চলতে পারার কারণে সংস্থা তথা দেশের মধ্যে এটি সর্বাধিক মাইলেজের গাড়ির তকমা পেয়েছে। যদিও ম্যানুয়াল মডেলে ২৫.২৪ কিমি/লিটার মাইলেজ পাওয়া যায়। এতে একটি ১.০ লিটার ডুয়েলজেট K10 পেট্রল ইঞ্জিন রয়েছে, যা থেকে ৬৭ বিএইচপি শক্তি এবং ৮৯ এনএম টর্ক পাওয়া যায়। ৫-স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশন বিকল্পে বেছে নেওয়া যায় গাড়িটি।

হন্ডা সিটি ই:এইচইভি (Honda City E:HEV)

ভারতে ক’দিন আগে নতুন প্রজন্মের হাইব্রিড গাড়ি সিটি ই:এইচইভি উন্মোচিত করেছে হন্ডা। সামনের মাসে লঞ্চ। এটি ২৬.৫ কিমি মাইলেজ দেবে বলে দাবি করা হয়েছে। যদি তা হয় তবে হন্ডা সিটি হাইব্রিড হবে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ মাইলেজের গাড়ি। এতে থাকছে ১.৫ লিটার ৪-সিলিন্ডার ন্যাচারালি অ্যাস্পিরেটেড অ্যাটকিনসন পেট্রল ইঞ্জিন, যার সাথে সংযুক্ত একজোড়া ইলেকট্রিক মোটর। পেট্রল ইঞ্জিনের আউটপুট ৯৮ বিএইচপি এবং ১২৭ এনএম টর্ক। ইলেকট্রিক মোটর থেকে উৎপন্ন হবে ১০৯ বিএইচপি শক্তি এবং ২৫৩ এনএম টর্ক।

মারুতি সুজুকি ওয়াগনআর (Maruti Suzuki WagonR)

ভারতে দু’টি পেট্রল ইঞ্জিনের বিকল্পে কেনা যায় মারুতি সুজুকি ওয়াগনআর – ১.০ লিটার এবং ১.২ লিটার। গাড়িটি সিএনজি বিকল্প উপলব্ধ। এক কেজি সিএনজি-তে ৩৪.০৫ কিমি পথ চলতে পারে। অন্যদিকে ১.০ লিটারের পেট্রোল ইঞ্জিন সহ অটোমেটিক ট্রান্সমিশন মডেলটির ARAI-এর পরীক্ষিত মাইলেজ ২৫.১৯ কিমি/লিটার। অন্যদিকে ম্যানুয়াল গিয়ারের মডেলটির মাইলেজ ২৪.৩৫ কিমি/লিটার।

মারুতি সুজুকি ডিজায়ার (Maruti Suzuki Dzire)

গত বছর ডিজায়ার গাড়িটির আপডেটেড মডেল লঞ্চ করেছিল মারুতি। ১.২ লিটার ডুয়েলজেট K12N পেট্রল ইঞ্জিন সহ দৌড়য়। যা থেকে ৯০ বিএইচপি শক্তি ১১৩ এনএম টর্ক আউটপুট পাওয়া যায়। অটোমেটিক এবং ম্যানুয়াল উভয় ট্রান্সমিশনে বেছে নেওয়া যায় গাড়িটি। তবে AMT মডেলটির মাইলেজ তুলনামূলক বেশি। এক লিটার পেট্রলে ম্যানুয়াল গিয়ার বক্স সহ মডেলটির মাইলেজ ২৩.২৬ কিমি, যেখানে AMT মডেলটির মাইলেজ ২৪.১২ কিমি/লিটার।

মারুতি সুজুকি সুইফ্ট (Maruti Suzuki Swift)

ডিজায়ারের মতো সুইফ্টের আউটপুট ৯০ বিএইচপি। ১.২ লিটার ডুয়েলজেট ইঞ্জিন রয়েছে গাড়িটিতে। AMT ভার্সনের মাইলেজ ২৩.৭৬ কিমি/লিটার, অন্যদিকে ম্যানুয়াল মডেলটি এক লিটার পেট্রলে যায় ২৩.২ কিমি পথ।

সঙ্গে থাকুন ➥