Royal Enfield থেকে Bajaj, বাজারে যে 5 সেকেন্ড হ্যান্ড মোটরসাইকেলের চাহিদা প্রচুর

Published on:

একবিংশ শতকের এই দুর্মূল্যের বাজারে ক্রমেই জনপ্রিয়তা বাড়ছে সেকেন্ড-হ্যান্ড টু-হুইলারের। বেশি দাম দিয়ে অনেক সময়ই ব্র্যান্ড নিউ ঝা চকচকে বাইক বা স্কুটার কেনার সম্ভব হয় না। কিন্তু সেক্ষেত্রে আপনার জন্য হাত ফেরতা মোটরসাইকেলের অপশন প্রচুর। এন্ট্রি লেভেল থেকে শুরু করে অধিক পারফরম্যান্স যুক্ত বাইক সবই পাওয়া সম্ভব এই জাতীয় পুরনো মোটরসাইকেল বিক্রি করার দোকানগুলি থেকে। এমনকি তাদের ডিলাররা নির্দিষ্ট কিছু মডেলের উপর মাসিক কিস্তির ব্যবস্থাও করে দেন। এই প্রতিবেদনে চাহিদা প্রচুর এমন পাঁচ হাতফেরতা মোটরসাইকেলের ব্যাপারে জেনে নেওয়া যাক।

KTM 390 Duke

KTM এর এই মডেলটি প্রিমিয়াম বাইক সেগমেন্টের একদম শুরুর বাইক। শক্তিশালী সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন যুক্ত এই বাইকটি বাজারের অন্যতম সাশ্রয়ী কিন্তু পারফরমেন্স যুক্ত মোটরসাইকেল। যদিও KTM 390 Duke এর নতুন বাইকের দাম অনেকটাই বেশি। সে ক্ষেত্রে আপনাকে ৩.২০ লক্ষ টাকার (অন রোড) কাছাকাছি খসাতে হবে। তবে কয়েক বছর আগের ব্যবহৃত এই মডেলটি ১.৮ লাখ থেকে ২ লাখের মধ্যে পাওয়া যাবে, যা অনেকটাই সস্তা।

Royal Enfield Himalayan

রয়্যাল এনফিল্ড হিমালয়ান হল ভারতের অপেক্ষাকৃত কম দামের মধ্যে পাওয়া অ্যাডভেঞ্চার মোটরসাইকেল। খানাখন্দ কিংবা সমতল সবেতেই স্বাচ্ছন্দভাবে চলাচল করতে পারে এই বাইক। বেশ কয়েক বছর আগে ১.৫ লক্ষ টাকা দামে বাজারে আত্মপ্রকাশ করে হিমালয়ান। যদিও BS6 সংস্করণ আসার ফলে এই বাইকের দাম অনেকটাই বেড়ে গেছে। বর্তমানে একটি নতুন হিমালয়ানের অন-রোড মূল্য প্রায় ২.৫৭ লাখ টাকা। তবে কয়েক বছর আগের হাতফেরতা হিমালায়নের জন্য আপনাকে ১.৬ লাখ থেকে শুরু করে ১.৮ লাখ টাকা অব্দি দিতে হতে পারে।

Royal Enfield Classic 350

রয়্যাল এনফিল্ড ক্লাসিক হলো ভারতের সবচেয়ে বেশি বিক্রি হওয়া মোটরসাইকেলগুলির মধ্যে একটি। রেট্রো ডিজাইনের এই মোটরসাইকেলটিতে এবিএস, ইলেকট্রিক স্টার্ট এবং ইঞ্জিন পারফর্মেন্স সবকিছুই প্রবল ভাবে গ্রাহকদের আকর্ষণ করে। যদিও হিমালয়নের মতোই ক্লাসিক ৩৫০ এর দামও বর্তমানে যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এই মুহূর্তে এর অন রোড মূল্য প্রায় ২.৩০ লাখ। তবে ভ্যারিয়েন্টের উপর নির্ভর করে পুরনো সংস্করণের ক্লাসিক ১.২ লাখ থেকে শুরু করে ১.৫ লাখের মধ্যেও উপলব্ধ।

Bajaj Avenger Street/Cruise 220

যদিও অ্যাভেঞ্জার ভারতের প্রথম এন্ট্রি লেভেলের ক্রুজার বাইক নয়, তবুও জনপ্রিয়তার দিক থেকে কোন অংশে কম নয় বাজাজের এই বাইকটি। বর্তমানে এই বাইকটির দুটি ভার্সন পাওয়া যায় প্রথমটি অ্যাভেঞ্জার স্ট্রিট ১৬০ ও পরেরটি অ্যাভেঞ্জার ক্রুজ ২২০। বাইক দুটির অন রোড মূল্য যথাক্রমে ১.২ লাখ ও ১.৪ লাখ। তবে একটি ভালো অবস্থায় থাকা পুরনো Avenger 220 বাইক ৬০ হাজার টাকার মধ্যে আপনি পেয়ে যেতে পারেন।

Yamaha R 15

স্পোর্টস বাইক সেগমেন্টে যুব সমাজের মধ্যে যথেষ্ট জনপ্রিয় ইয়ামাহার এই বাইকটি। বর্তমানে একটি শোরুম ফেরত R 15 কেনার জন্য আপনাকে ১.৭৫ – ১.৮ লক্ষ টাকা দিতে হবে। তাই এক্ষেত্রে পুরনো মডেল কেনাই শ্রেয়। বছর দেড়েক আগের মডেল ১ লাখ কিংবা তার থেকে কম দামে পাওয়া গেলও, বেশ কিছু আগের পুরনো সংস্করণের দাম মডেলটির বর্তমান অবস্থা অনুসারে ৫০ থেকে ৬০ হাজার টাকার মধ্যে পাওয়া সম্ভব।

সঙ্গে থাকুন ➥