একের পর এক নতুন মডেল লঞ্চ করে সাফল্য, 6000 কোটি টাকার বেশি আয় করল TVS

Avatar

Published on:

tvs-motor-company-posts-highest-ever-revenue-with-over-9-lakh-units-sold-in-q1-fy23

নতুন অর্থবর্ষ (২০২২-২৩) কার্যত সৌভাগ্যের বর্ষণ ঘটাল দেশীয় দুই ও তিন চাকা গাড়ি প্রস্তুতকারী টিভিএস (TVS)-এর জন্য। প্রথম ত্রৈমাসিকে ব্যবসা এতটাই ফুলেফেঁপে উঠেছে, যা সংস্থার ইতিহাসে আগে নজর করা যায়নি। এপ্রিল থেকে জুন মাসের আয় দেখে সংস্থাটি নিজেই হতবাক। জুলাইয়ের শেষে হিসেবের খাতা মেলানোর পর একথা জানালো টিভিএস। উল্লিখিত সময়কালে সংস্থাটি ৬,০০৯ কোটি টাকা আয় করেছে। তুলনাস্বরূপ ২০২১-২২ এর ওই সময়ে যার পরিমাণ ছিল ৩,৯৩৪ কোটি টাকা। নতুন অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ৯.০৭ লক্ষ যানবাহন বিক্রি করেছে তারা। যার মধ্যে মোটরসাইকেল, স্কুটার, এবং তিন চাকা বর্তমান। বিগত ক’মাসে সবচেয়ে বেশি নতুন মডেল তারাই লঞ্চ করেছে।

টিভিএস সূত্রে খবর, বিভিন্ন খরচে পর ৬,০০৯ কোটি আয়ে লাভ হয়েছে ৪৩২ কোটি টাকা। কর প্রদানের পর যা ৩২১ কোটিতে দাঁড়িয়েছে। যেখানে ২০২১-২২ এর প্রথম ত্রৈমাসিকে কর দেওয়ার আগে মুনাফা হয়েছিল ১০২ কোটি। ২০২২-এর এপ্রিল-জুন পর্যন্ত ৪.৩৪ লক্ষ মোটরসাইকেল বেচেছে টিভিএস। আর স্কুটার বিক্রি হয়েছে ৩.০৬ লক্ষ ইউনিট। গত বছরের ওই সময়ে সংখ্যাটা ছিল ১.৩৮ লক্ষ।

আবার এপ্রিল-জুন পর্যন্ত রেকর্ড টু-হুইলার রপ্তানি করেছে টিভিএস। ২.৯৬ লক্ষ মোটরসাইকেল ও স্কুটার বাইরের দেশে পাঠিয়েছে তারা। অন্যদিকে বর্তমানে সংস্থার একমাত্র বৈদ্যুতিক স্কুটার iQube-এর বিক্রিতেও জোয়ার এসেছে। উক্ত সময়কালে মোট ৯,০০০ ইউনিট iQube নতুন ক্রেতার সন্ধান পেয়েছে। গত বছর ওই সময়ে যার পরিমাণ ছিল মাত্র ১,০০০। প্রসঙ্গত, ২০২২-২৩-এর প্রথম ত্রৈমাসিকে TVS iQube নবরূপে বাজারে আসে। ১৪০ কিমি রেঞ্জের স্কুটারটি তিনটি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায়।

অন্যদিকে, প্রথাগত জ্বালানির হাইটেক স্কুটার Ntorq XT লঞ্চ করে টিভিএস। এটি সেগমেন্টের প্রথম হাইব্রিড TFT কনসোল এবং TVS SmartXonnec স্কুটার, যাতে ৬০+ কানেক্টভিটি ফিচার উপলব্ধ রয়েছে। এছাড়া, নিজেদের বিচরণ ক্ষেত্র থেকে বেরিয়ে সম্পূর্ণ নতুন সেগমেন্টের TVS Ronin হাজির করে সংস্থা। এটি একটি আরবান স্ক্র্যাম্বলার গোত্রীয় মোটরসাইকেল। ভারতের বাজারে মোটরসাইকেলটির দাম ১.৪৯-১.৬৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)। Yezdi Scramble ওাআসন্ন Royal Enfield Hunter-এর প্রতিপক্ষ মডেল হিসেবে এসেছে বাইকটি।

সঙ্গে থাকুন ➥