Pulsar, Classic 350 এর মতো হেভিওয়েটদের টেক্কা দিয়ে ভারতের বর্ষসেরা বাইকের খেতাব পেল TVS Raider 125

Avatar

Published on:

বিপক্ষের সারিতে ছিল নতুন প্রজন্মের Royal Enfield Classic 350, Bajaj Pulsar 250 সিরিজ, Benelli TRK 251-এর মতো বাঘাবাঘা সব নাম। কিন্তু চেকমেট করে IMOTY 2022 বা ইন্ডিয়ান মোটরসাইকেল অফ দ্য ইয়ার ২০২২-এর পুরস্কার জিতে নিল TVS Raider 125। দিল্লির বুদ্ধ ইন্টারন্যাশনাল সার্কিটে সম্প্রতি জুরি সদস্যদের ঔক্যমতের ওপর ভিত্তি করে ভারতের বর্ষসেরা মোটরবাইক হিসাবে TVS Raider 125-এর নাম ঘোষণা করা হয়েছে।

চলচ্চিত্রের জগতে যেমন অস্কার, মোটরসাইকেলের দুনিয়ায় তেমনই সর্বোচ্চ সম্মানের নাম IMOTY (ইন্ডিয়ান মোটরসাইকেল অফ দ্য ইয়ার)। ২০০৮ থেকে এই সম্মাননা দেওয়া শুরু হয়েছিল। আর সর্বপ্রথম Bajaj Pulsar 220 DTS-FI এর মুকুটে ওই সম্মান যুক্ত হয়। IMOTY-এর জুরি কিংবা বিচারকদের দায়িত্বে থাকেন ভারতের বিভিন্ন নামকরা মোটরসাইকেল ম্যাগাজিন এবং অনলাইন পোর্টালের সাংবাদিকরা। সবার মতামতের উপরেই সেরার নাম বেছে নেওয়া হয়।

TVS Raider 125-এর হয়ে সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (মার্কেটিং) অনিরুদ্ধ হালদার (Anirudda Halder) ইন্ডিয়ান মোটরসাইকেল অফ দ্য ইয়ার ২০২২-এর পুরস্কার হাতে তুলে নেন। প্রসঙ্গত, এই খেতাবের মনোনয়ন পেতে গেলে সংশ্লিষ্ট বাইকটিকে ২০২০ সালের ১ ডিসেম্বর থেকে ২০২১-এর ৩০ নভেম্বরের মধ্যে লঞ্চ (আপডেটেড বা সম্পূর্ণ নতুন মডেল) হতে হবে। আর প্রিমিয়াম বা খুব দামি নয়, দেদার বিকোনো বা মাস সেলিংয়ের পরিসংখ্যান থাকা জরুরি সেই মোটরবাইকের।

এছাড়াও, কোনও বাইক ওই সম্মানের সঠিক দাবিদার কিনা, তা কয়েকটি বিষয়ের উপরে নির্ধারিত হয়। যেমন মাইলেজ, পারফরম্যান্স, ডিজাইন, স্টাইলিং, স্বাচ্ছন্দ্য, প্রযুক্তিগত উদ্ভাবন, নিরাপত্তা, দাম-সহ বিভিন্ন মানদন্ডের ওপর ভিত্তি করে এই বিশেষ পুরস্কার প্রদান করা হয়।  আর এ বছর বিচারকদের কাজটাও ছিল খুব কঠিন৷ কারণ, টিভিএস রেডারের পাশাপাশি ইন্ডিয়ান মোটরসাইকেল অফ দ্য ইয়ারের মনোনয়ন পেয়েছিল Royal Enfield Classic 350, Bajaj Pulsar N250-F250, Benelli TRK 251, Honda CB200X, এবং Yamaha FZ X।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে ভারতের বাজারে আত্মপ্রকাশ করেছিল টিভিএস রেডার ১২৫। রেডারের হাত ধরেই দেশে ১২৫ সিসি কমিউটার বাইকের বাজারে দীর্ঘ দিন পর প্রবেশ ঘটেছিল টিভিএসের। ইতিমধ্যেই স্পোর্টি ও স্টাইলিশ লুক, নানা সেগমেন্ট ফার্স্ট ফিচার, দুর্দান্ত মাইলেজের দৌলতে বাইকটি  ব্যবহারকারীদের মন জিতে নিয়েছে। আবার কমিউটার বাইকে রাইডিংয়ের মজা ভারতের বাইরেও ছড়িয়ে দিতে প্রথমে নেপাল, তারপর লাতিন আমেরিকা, এবং কিছু দিন আগেই বাংলাদেশের বাজারে রেডার ১২৫ লঞ্চ করেছে টিভিএস।

বিগত বছরগুলিতে ইন্ডিয়ান মোটরসাইকেল অফ দ্য ইয়ার (IMOTY) পুরস্কারপ্রাপ্তদের তালিকা

রয়্যাল এনফিল্ড মিটিওর ৩৫০ (২০২১), হিরো এক্সপালস ২০০ (২০২০) রয়্যাল এনফিল্ড ইন্টারসেপ্টর ৬৫০ (২০১৯), কেটিএম ৩৯০ ডিউক (২০১৮),  টিভিএস  অ্যাপাচি (২০১৭), ইয়ামাহা ওয়াই২এফ আর৩  (২০১৬), হার্লে ডেভিডসন স্ট্রিট ৭৫০ (২০১৫), রয়্যাল এনফিল্ড কন্টিনেন্টাল জিটি (২০১৪), কেটিএম ২০০ ডিউক (২০১৩) , হন্ডা সিবিআর২৫০আর  (২০১২), হন্ডা সিবি টুইস্টার (২০১১), কাওয়াসাকি নিনজা ২৫০আর (২০১০), ইয়ামাহা ওয়াই২এফ আরওয়ানফাইভ (২০০৯), বাজাজ পালসার ২২০ ডিটিএস-এফআই (২০০৮)।

সঙ্গে থাকুন ➥