ভারতের কুড়িটি শহরে আসছে TVS iQube ইলেকট্রিক স্কুটার, চার্জিং স্টেশন গড়ে তুলতে মৌ সাক্ষর কোম্পানির

Published on:

কনভারজেন্স এনার্জি সার্ভিসেস লিমিটেড (Convergence Energy Services Ltd)-এর সাথে যৌথ উদ্যোগে টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company) ভারতে ইলেকট্রিক ভেহিকেল বা বৈদ্যুতিক গাড়ির জন্য পাবলিক চার্জিং স্টেশন গড়ে তুলবে। দুই সংস্থার কর্তারা ইতিমধ্যেই ‘মৌ’ সাক্ষর করেছেন। চুক্তি অনুসারে, টিভিএসের লক্ষ্য ২০২২ সালের মধ্যে দেশজুড়ে ২০টি শহরে চার্জিং স্টেশনের পরিকাঠামো তৈরি করা। এছাড়াও, একই সময়ের মধ্যে টিভিএসের প্রথম ইলেকট্রিক স্কুটার আইকিউব (iQube) ভারতের আরও ২০টি শহরে পা রাখবে বলে কোম্পানির তরফে নিশ্চিত করা হয়েছে।

কনভারজেন্স এনার্জি তামিলনাড়ুর টু-হুইলার ব্র্যান্ড টিভিএসকে পাবলিক এবং ডিলারশিপ চার্জিং পয়েন্ট সহ একটি বিশাল চার্জিং নেটওয়ার্ক স্থাপনে সহায়তা করবে। এথার এনার্জির মতো সাবস্ক্রিপশন ভিত্তিক পরিষেবা চূড়ান্ত করার আগে টিভিএস প্রাথমিকভাবে এই চার্জিং স্টেশনগুলিতে নিখরচায় চার্জ করার সুবিধা দিতে পারে।

প্রসঙ্গত, টিভিএস আইকিউব ইলেকট্রিক স্কুটার ২০২০-এর জানুয়ারিতে লঞ্চ হয়েছিল। কিন্তু এক বছরের বেশি সময় কেটে যাওয়ার পরেও ই-স্কুটারটি কেবলমাত্র বেঙ্গালুরু এবং দিল্লিতে উপলব্ধ। ফলে এই ‘মৌ’ দেশের ক্রমবর্ধনশীল প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার সেগমেন্টে আইকিউবকে প্রতিষ্ঠিত করার চাবিকাঠি হতে পারে। কারণ প্রচুর চার্জিং স্টেশন ব্যতীত বৈদ্যুতিন যানবাহন গ্রহণ একটি বড় চ্যালেঞ্জ হবে।

আপকামিং চার্জিং নেটওয়ার্কগুলির প্রসঙ্গে আসলে ওলা ইলেকট্রিকের (OLA Electric)-এর গ্রান্ড প্রজেক্ট হাইপারচার্জার নেটওয়ার্কের কথা বলতেই হয়। প্রথম বছরেই হাইপারচার্জার নেটওয়ার্কের অধীনে ওলা প্রায় ৫,০০০ চার্জিং স্টেশন বসাবে। আবার হিরো মটোকর্প (Hero Motocorp) তাইওয়ানের গোগোরোর (Gogoro) সাথে জোট বেঁধেছে। দুই সংস্থার যৌথ উদ্যোগে ভারতে ব্যাটারি সোয়াপিং স্টেশন দেখা এখন শুধু সময়ের অপেক্ষা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥