৪০ কোটি নেটিজেনের তথ্য ফাঁস: সলমান খান, সুন্দর পিচাইসহ NASA-র ডেটাও হল হ্যাক

Avatar

Updated on:

Twitter Data Breach 400 Million Users

আবারো বড়সড় ডেটা কেলেঙ্কারির মুখে পড়লেন নেটপাড়ার বাসিন্দারা। অস্বস্তির বিষয় এটাই যে একজন, দুজন কিংবা হাজার জনের নয় – কয়েক কোটি মানুষের ডেটা এখন রয়েছে হ্যাকারদের কবলে, যার মধ্যে আছে তাবড় তাবড় ব্যক্তিত্বের নামও। আসলে ব্যাপারটা হচ্ছে যে, মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম Twitter সম্প্রতি একটি সাইবার অ্যাটাকের মুখে পড়েছে, এদিকে এই ঘটনার জেরে লিক হয়েছে ৪০ কোটি ইউজারের ডেটা। হ্যাঁ সংখ্যাটা ঠিকই পড়েছেন! পুরো ৪০০ মিলিয়ন Twitter ব্যবহারকারীর ডেটা বর্তমানে ডার্ক ওয়েবে বিক্রির জন্য উপলব্ধ করেছে হ্যাকাররা, আর আশ্চর্যের ব্যাপার হল যে এই সমস্ত ইউজারের মধ্যে রয়েছে বলিউড তারকা সলমান খান, Google কর্মকর্তা সুন্দর পিচাইয়ের হাই প্রোফাইল ব্যক্তিত্বের নাম; এমনকি NASA, WHO-এর মত সংস্থার Twitter অ্যাকাউন্টের ডেটাও এক্ষেত্রে ফাঁস হয়েছে।

সাধারণ মানুষের এইসব ডেটা এখন হ্যাকারদের হাতে

সাম্প্রতিক এই ঘটনাটিকে টুইটার ডেটা ব্রিচের সবচেয়ে বড় দৃষ্টান্ত বলে ধরা হচ্ছে, কারণ এর আগে প্ল্যাটফর্মটি ডেটা কেলেঙ্কারির মুখে পড়লেও কোটি কোটি মানুষ একসাথে তার শিকার হয়েছেন বলে শোনা যায়নি। যেমন এর আগে গত নভেম্বরেও কার্যত একইরকম ডেটা লিকের ঘটনা ঘটেছিল টুইটারের সাথে, ওই সময় প্রায় ৫৪ লাখ মানুষের তথ্য ফাঁস হয়। সেক্ষেত্রে এবারের ডেটা ব্রিচে হ্যাকাররা একটি ফোরামে ডেটার স্যাম্পেল শেয়ার করেছে। আর নমুনা ডেটাতে দেখা যাচ্ছে যে হ্যাকারদের হাতে টুইটার ইউজারের নাম, ইমেইল, ফলোয়ারের সংখ্যা এমনকি কিছু কিছু ক্ষেত্রে ফোন নম্বরের মত তথ্যও পৌঁছে গেছে।

আর যেমনটা শুরুতেই বলেছি, এক্ষেত্রে কোটি কোটি সাধারণ ইউজারের পাশাপাশি অনেক সেলিব্রিটি বা বড় সংস্থার টুইটার অ্যাকাউন্টের তথ্যও হ্যাকাররা চুরি করেছে। তাদের শেয়ার করা ডেটা স্যাম্পল অনুযায়ী, সুন্দর পিচাই, সলমান খান, ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, হু-এর সোশ্যাল মিডিয়া, নাসার জেডব্লিউএসটি (JWST) অ্যাকাউন্ট, আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ, টুইটারের মালিক ইলন মাস্কের স্পেস-এক্স (SpaceX), সিবিএস মিডিয়া, ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, চার্লি পুথের মত অ্যাকাউন্টের ডেটাও বর্তমানে সুরক্ষিত নেই!

ইলন মাস্কের কাছে টাকা চেয়েছে হ্যাকাররা

একটি পোস্টে সাইবার অ্যাটাকের পেছনে থাকা হ্যাকাররা ডেটা লিকের এই ঘটনার জন্য ইলন মাস্ককে হুমকি দিয়ে টাকা দাবি করেছে। তাদের মতে, গত নভেম্বরে ৫.৪ মিলিয়ন টুইটার ইউজারের ডেটা ফাঁস হওয়ায় মাস্ককে জরিমানা দিতে হয়েছে, সেখানে ৪০০ মিলিয়ন ব্যবহারকারীর ডেটা লিকের জন্য কত পরিমাণ জরিমানা গুনতে হবে তা ধনকুবেরের কল্পনা করা দরকার। তাই এখন পরিস্থিতি সামাল দিতে মাস্কের কাছে একটাই রাস্তা খোলা আছে, তা হল ফাঁস হওয়া ডেটা কেনা! হ্যাকাররা আরও জানিয়েছে যে, সে বা তারা একজন মধ্যবর্তী ব্যক্তির মাধ্যমে এই ডেটা কেনার চুক্তিটি সম্পন্ন করবে। আর একবার মাস্ক টাকা দিলে ডেটা মুছে ফেলা হবে যা পরে কখনও বিক্রি করা হবেনা। বলে রাখি, এখনো পর্যন্ত এই বিষয়ে টুইটার কর্ণধারের তরফ থেকে কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥