HomeTech Newsক্যাব বুকিং নেওয়ার পর আর রাইড ক্যান্সেল করতে পারবেন না ড্রাইভাররা, জেনে...

ক্যাব বুকিং নেওয়ার পর আর রাইড ক্যান্সেল করতে পারবেন না ড্রাইভাররা, জেনে নিন Uber-এর নয়া নিয়ম

যাত্রীদের ভোগান্তি দূর করতে নতুন নিয়ম নিয়ে এল Uber, বুকিং নেওয়ার পর চালকরা আর ইচ্ছেমত রাইড বাতিল করতে পারবেন না।

এই আধুনিক যুগে আশেপাশে যেদিকেই চোখ যাক না কেন, সর্বত্রই অ্যাপ ক্যাবের রমরমা। স্মার্টফোনে এক ক্লিকে রাইড বুক করলেই সামনে এসে হাজির হয় গাড়ি, ফলে গন্তব্যস্থলে একদম নির্ঝঞ্ঝাটে এবং আরামসে পৌঁছোতে সক্ষম হন যাত্রীরা। আর এই কারণেই অ্যাপ ক্যাবের চাহিদা প্রতিনিয়তই উত্তরোত্তর বেড়ে চলেছে, যার মধ্যে অন্যতম একটি জনপ্রিয় পরিষেবা হল Uber (উবের)। তবে অন্যান্য সার্ভিসের মতো বহুল পরিচিত এই ক্যাব পরিষেবাতেও সুবিধার পাশাপাশি বেশ কিছু অসুবিধা রয়েছে। অনেক সময় বুকিং নেওয়া সত্ত্বেও গন্তব্যস্থল একটু দূর হলেই ক্যাবের ড্রাইভার ক্যান্সেল করে দেন রাইড এবং কমবেশি আমাদের প্রত্যেককেই আকছার এই জাতীয় ঘটনার সম্মুখীন হতে হয়। তাই যাত্রীদের এই বিড়ম্বনায় লাগাম টানতে জনপ্রিয় এই রাইড হেইলিং জায়েন্ট এবার এক বড়োসড়ো পদক্ষেপ নিল। সেটা কী? আসুন জেনে নিই।

সংস্থার তরফে জানানো হয়েছে যে, এবার বুকিং নেওয়ার আগেই যাত্রীদের গন্তব্যস্থল একদম সঠিকভাবে জানতে পারবেন উবের চালকরা। উল্লেখ্য যে, এতদিন পর্যন্ত ক্যাব বুক করলে পরমুহূর্তেই ইউজারদের কাছে চলে আসত ড্রাইভারের ফোন, আর তিনি অকপটে আরোহীকে জিজ্ঞেস করতেন ‘কোথায় যেতে হবে?’ (কারণ অনেক সময়ই ড্রাইভারদের ম্যাপে সঠিক লোকেশন শো করে না)। সেক্ষেত্রে মনপসন্দ জায়গা না হলেই ড্রাইভার তৎক্ষণাৎ রাইড ক্যান্সেল করে দিতেন। তাই এই সমস্যা এড়াতে সম্প্রতি উবের ঘোষণা করেছে যে, এবার থেকে গোটা দেশের উবের ড্রাইভাররা যাত্রা শুরুর আগেই সঠিক গন্তব্যস্থল দেখতে সক্ষম হবেন। ফলে বুকিং নেওয়ার পর তা ক্যান্সেলের আর কোনো চান্সই থাকবে না; তদুপরি, পরিষেবার স্বচ্ছতা বাড়ার পাশাপাশি যাত্রী ও চালক উভয়েরই হয়রানি কমবে।

উবেরের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ২০২২ সালের মে মাসে পরীক্ষামূলকভাবে তারা এই ফিচারটি চালু করে। কর্তৃপক্ষের দাবি, এর সুবাদে বেশ সুফল মিলেছে – বুকিং ক্যান্সেলের সংখ্যা বেশ উল্লেখযোগ্যভাবে হ্রাস পাওয়ার পাশাপাশি চালকদের বিরুদ্ধে যাত্রীদের অভিযোগও অনেক কম জমা পড়েছে। আর সেই কারণেই এবার এই ফিচারটিকে দেশের সর্বত্র চালু করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। যদিও এতে ভোগান্তি আদৌ বাড়বে নাকি কমবে, সেই নিয়ে অনেকের মনেই সংশয় দেখা দিচ্ছে। কারণ আগেই ক্যান্সেল করার সুযোগ থাকলে যাত্রীদের ক্যাব পেতে আরও বেশি সময় লাগবে বলে অনেকেই মনে করছেন। এখন পরিস্থিতিটা আদতে ঠিক কী দাঁড়ায়, এবার সেটাই দেখার।

আসছে আরো একগুচ্ছ সুবিধা

এখানেই শেষ নয়, যাত্রীদের পাশাপাশি চালকদের সুবিধার্থে আরও একগুচ্ছ পরিকল্পনা নেওয়ার কথা ঘোষণা করেছে Uber। জ্বালানির মূল্যবৃদ্ধির সঙ্গে মোকাবিলা করতে সংস্থাটি সম্প্রতি চালকদের বেতন ১৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সেইসাথে যাত্রীদের গাড়িতে তোলার জন্য বেশ অনেকটা দূরত্ব অতিক্রম করার ক্ষেত্রে চালকদের উপযুক্ত পারিশ্রমিক দেওয়ার কথাও ঘোষণা করেছে সংস্থাটি। উপরন্তু, এখন বুকিং নেওয়ার আগেই ড্রাইভাররা আগাম জানতে পারবেন যে যাত্রীরা অনলাইনে নাকি নগদে পেমেন্ট করবেন। ফলে এই একগুচ্ছ নয়া ফিচারের সমাহারে যাত্রী এবং চালক উভয় পক্ষের জন্যই Uber সার্ভিস এখন অত্যন্ত সুবিধাজনক ও নির্ঝঞ্ঝাট হবে বলেই আশা করা যায়।

RELATED ARTICLES

Most Popular