Uber: পরিবেশ দূষণ কমাতে ৫০,০০০ টেসলার ইলেকট্রিক কার ভাড়া নিচ্ছে উবের

Avatar

Published on:

এবার থেকে আমেরিকার অন্যতম বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী সংস্থা টেসলা (Tesla)-র গাড়ি ভাড়ায় খাটাবে উবের (Uber)। বিশ্ব উষ্ণায়ন ও ক্রমশ বেড়ে চলা পরিবেশ দূষণের কথা ভেবে এই পদক্ষেপের কথা ঘোষণা করলো সংস্থাটি। এই মর্মে রাইড-হেইলিং সংস্থাটি মার্কিন সংস্থা হার্টজ (Hertz)-এর সাথে গাঁটছড়া বেঁধেছে। মোট ৫০,০০০ টি টেসলার ইলেকট্রিক কার (Electric Car) ভাড়া নেওয়া হবে বলে জানানো হয়েছে। তবে এই গাড়িগুলো আমেরিকার কিছু নির্দিষ্ট শহরেই চলবে।

এখানে জানিয়ে রাখি, গত সোমবার হার্টজ গ্লোবাল হোল্ডিংস (Hertz Global Holdings) নামক গাড়ি ভাড়া খাটানোর মার্কিন সংস্থাটি টেসলাকে ১,০০,০০০টি গাড়ি কেনার জন্য বরাত দেয়। এর ফলে একদিনে টেসলা (Tesla)-র সিইও ইলন মাস্ক (Elon Musk) ২.৭১ লক্ষ কোটি টাকা আয়ের রেকর্ড গড়েন। সাথে সংস্থাটির বাজার দর ১ ট্রিলিয়ন ডলার পার করে যায়। চুক্তি অনুযায়ী আগামী বছরের মধ্যে টেসলা এই ১ লক্ষ গাড়ি হার্টজ-এর হাতে তুলে দেবে। ২০২৩ সাল থেকে উবের গাড়িগুলি চালকদের ভাড়া দিতে শুরু করবে।

যদিও আগামী মাস থেকেই হার্টজ-এর থেকে গাড়িগুলির ভাড়া নেওয়ার প্রক্রিয়া শুরু করে দেবে উবের। লস এঞ্জেলস, সানফ্রান্সিসকো, সান ডিয়েগো এবং ওয়াশিংটন ডিসি – আমেরিকার এই শহরগুলিতে আপাতত চলবে বৈদ্যুতিক গাড়িগুলি। আগামী দিনে অন্যান্য শহরেও এই পরিষেবা চালু করবে উবের।

হার্টজের সাথে চুক্তি পাকাপাকি হয়ে গেলে উবেরের চালকরা টেসলার বৈদ্যুতিক গাড়িগুলি ৩৩৪ ডলার বা ২৫,০০০ টাকার বিনিময়ে ভাড়া নিতে পারবেন। প্রাথমিক পর্যায়ে টেসলার এক নম্বর গাড়ি মডেল ৩-র জন্যই কেবল আবেদন করতে পারবেন চালকরা। ভাড়া নেওয়ার পর গাড়ির ইন্সুরেন্স এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব চালকদের। আগামী দিনে ব্যবসা বাড়লে গাড়িগুলির মাসিক ভাড়া ৩৫ ডলারে নামিয়ে আনা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

উবেরের এই ঘোষণা আগামী ২০৩০ সালের মধ্যে ইউরোপ, আমেরিকা এবং কানাডায় ১০০% বৈদ্যুতিক ভাড়ার গাড়ি চালানোর লক্ষ্যমাত্রা পূরণের ক্ষেত্রে অতি গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ হতে চলেছে। তথাপি, এত বেশি টাকা দিয়ে ভাড়া নিতে ইচ্ছুক এমন চালক খুঁজে বের করা উবেরের কাছে একটি বড় চ্যালেঞ্জ।

সঙ্গে থাকুন ➥