ভারতে চিরস্থায়ী ব্যান হবে UC Browser এবং Club Factory? শুরু হল কর্মী ছাঁটাই

Avatar

Published on:

কিছুদিন আগে ভারত সরকার কর্তৃক ব্যান হওয়া ৫৯টি অ্যাপের মধ্যে ছিল UC Browser এবং Club Factory-র মতো জনপ্রিয় অ্যাপ্লিকেশন। এই অ্যাপগুলিকে সরকার জাতীয় নিরাপত্তার জন্য ব্যান করেছে। এই অ্যাপগুলিতে হাজার হাজার ভারতীয় কাজ করতো। কিন্তু সরকারের এই নিষেধাজ্ঞার ফলে চাকরি হারাচ্ছে সংস্থার কর্মীরা।

প্রায় এক দশক আগে ভারতে প্রবেশ করে UCWeb ব্রাউজার, সংস্থাটি কিছুদিন পরে ইউসি নিউজ অ্যাপও নিয়ে আসে। পরে Vmate নামের একটি শর্ট ভিডিও মেকার অ্যাপ্লিকেশনও আনে নির্মাতা সংস্থা। সরকারি নিষেধাজ্ঞা পাওয়ার পর সংস্থাটি জানিয়েছে, তারা সরকারি আদেশের সাথে সম্মতি জানিয়েছে এবং তাদের বিভিন্ন পরিষেবা বন্ধ করে দিয়েছে। সূত্রের খবর, ভারতে এই সংস্থার প্রায় ১০০ জন ডিরেক্ট এমপ্লয়ি এবং কয়েকশো থার্ড পার্টি কর্মী ছিল। তারা এই মুহূর্তে চাকরি হারাতে বসেছে। গতকাল সংস্থা একটি চিঠি মারফত কিছু কর্মীকে ছাঁটাইয়ের কথা জানিয়েছেন।

একইভাবে ক্লাব ফ্যাক্টরি নামের ই-কমার্স প্লাটফর্মটি নিষিদ্ধ হওয়ায়, সংস্থার তরফে সেলারদের জানানো হয়েছে, “ফোর্স ম্যাজিউর” ধারা মেনে আপাতত তাদের সমস্ত চুক্তি থেকে মুক্ত করা হচ্ছে। সরকারি নিষেধাজ্ঞার মেনে সংস্থাটি ব্যবসার কার্যক্রম সাময়িকভাবে স্থগিত রাখছে এবং তাদের সমস্যা সমাধান পেতে সরকারের সাথে আলোচনা করছে। সংস্থাটি, প্রায় ৩০,০০০ ভারতীয় বিক্রেতাকে একটি চিঠি পাঠিয়ে এই বিষয়ে জানিয়েছে।

প্রসঙ্গত, দিন কয়েক আগেই সরকার নিষিদ্ধ অ্যাপ্লিকেশনগুলির মালিক সংস্থাকে কয়েকটি প্রশ্ন সমেত নোটিশ পাঠিয়েছে। আগামী ২২ জুলাইয়ের মধ্যে এই প্রশ্নের জবাব না দিতে পারলে অ্যাপগুলি পুরোপুরি ব্যান হবে। সমস্ত প্রশ্নের উত্তর দিয়ে পরবর্তী সময়ে এই অ্যাপগুলি ভারতীয় বাজারে আবার ফিরতে পারে কিনা এখন সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥