Royal Enfield Classic 650: দ্বিগুণ শক্তির সাথে নয়া অবতারে আসছে ক্লাসিক, ভারতের মাটিতে পরীক্ষা শুরু

Avatar

Published on:

এ বছর ভারতের বাজারে একাধিক মডেলের বাইক আনতে চলেছে Royal Enfield। যেগুলির টেস্টিংয়ের বর্তমানে জোরকদমে চলছে। রিপোর্ট অনুযায়ী, ৬৫০ সিসি ইঞ্জিনের তিনটি মোটরসাইকেল নিয়ে হাজির হতে চলেছে সংস্থাটি। Meteor 350-র সাথে মিল রেখে আরও শক্তিশালী একটি ক্রুজার মডেল আনবে Royal Enfield, যার পোশাকি নাম রাখা হতে পারে Super Meteor 650। দ্বিতীয় মডেলটি হতে পারে ‘ববার’ গোত্রের বাইক। Shotgun 650 নামের ববার বাইকটির সাথে SG650 -এর সাদৃশ্য রয়েছে। ইতিমধ্যেই গত বছর ইতালির মিলানে EICMA আন্তর্জাতিক বাইক প্রদর্শনীতে এটির ঝলক দেখিয়েছিল সংস্থাটি।

আবার তৃতীয় মডেলটি হতে পারে Classic 350-র ‘বড় ভাই’, অর্থাৎ Royal Enfield Classic 650। সম্প্রতি বিদেশের মাটিতে টেস্টিংয়ের সময় এটিকে স্পট করা হয়েছে। এবার ভারতেও Royal Enfield Classic 650 -এর টেস্টিংয়ের স্পাই ছবি ফাঁস হল নেট দুনিয়ায়। ছবিতে নতুন মডেলটির একাধিক স্টাইলিং এলিমেন্ট এবং ফিচার ধরা পড়েছে। Royal Enfield Classic 350-র সাথে একাধিক সাদৃশ্য ও বৈসাদৃশ্য দুইই লক্ষ্য করা গেছে ৬৫০ মডেলটিতে।

ছবিতে দেখা যাচ্ছে, এতে দেওয়া হয়েছে একটি গোলাকৃতি হেডলাইট, হেডলাইটটির সাথে একটি কাউল, একটি টুইন পড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, একটি কার্ভি ফুয়েল ট্যাঙ্ক, একটি গোলাকৃতি টেললাইট। তবে নতুনত্বের মধ্যে এতে দুদিকে দুটি এগজস্ট লক্ষ্য করা গিয়েছে। এছাড়া ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের সাথে লাগোয়া একটি ট্রিপার নেভিগেশন সিস্টেমের দেখা মিলেছে।

Royal Enfield Classic 650
Photo Credit: RushLane

হার্ডওয়্যারের মধ্যে এর সামনে আপসাইড-ডাউন ফোর্ক ও পেছনে টুইন সাইডেড স্প্রিং উপস্থিত। সুরক্ষার বিচারে সামান্য খামতি ধরা পড়েছে। বাইকটির দু’চাকায় সিঙ্গেল ডিস্ক ব্রেক দেখা গিয়েছে। যদিও একটি চাকায় টুইন ডিস্ক ব্রেক দেওয়া উচিত ছিল বলে একদল মোটর বিশেষজ্ঞের মতামত।

Royal Enfield Classic 650-এর মেকানিক্যাল স্পেসিফিকেশনগুলির সম্পর্কে এখনও বিশদ তথ্য সামনে আসেনি। অনুমান করা হচ্ছে Royal Enfield Interceptor 650 ও Continental GT 650-এর মত এতেও দেওয়া হতে পারে ৬৪৮ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন, যা থেকে ৪৭ বিএইচপি এবং ৫২ এনএম টর্ক পাওয়া যাবে। সাথে দেখা মিলতে পারে ৬-গতির গিয়ার বক্স। অনুমান করা হচ্ছে, এ বছরের শেষের দিকের কোনো এক সময়ে বাইকটি বাজারে নিয়ে আসতে পারে Royal Enfield।

সঙ্গে থাকুন ➥