অনলাইন এডুকেশন থেকে মুখ ফেরাচ্ছে অভিভাবকরা, কর্মী ছাঁটাইয়ে বাধ্য হল Vedantu, Unacademy

Published on:

কোভিড-পর্ব অতিক্রম করে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠন স্বাভাবিক হতেই সংকটের মুখে অনলাইন এডুকেশন প্ল্যাটফর্মগুলি। সম্প্রতি জনতার একাংশ এদের থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। উপরন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে উঁকি দিচ্ছে মহামন্দার আশঙ্কা। সব মিলিয়ে তাই কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে হচ্ছে নব্য এডটেক সংস্থাগুলিকে। এক্ষেত্রে উল্লেখযোগ্য রূপে আমরা জনপ্রিয় এডটেক সংস্থা Vedantu -র কথা বলতে পারি। অনলাইন শিক্ষার সংকোচনের কারণ দেখিয়ে এই সংস্থা সদ্য প্রায় ৭ শতাংশ কর্মীকে ছাঁটাই করেছে। একারণে চাকরি হারিয়েছেন ৪২৪ জনেরও বেশি কর্মচারী।

৪২৪ জন কর্মীকে ছেঁটে ফেলল অনলাইন এডটেক প্ল্যাটফর্ম Vedantu, দুঃখপ্রকাশ করলেন CEO

কর্মী ছাঁটাই সম্বন্ধে বেদান্তু’র (Vedantu) সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা ভামসি কৃষ্ণা বলেন, “কঠিন হলেও অত্যন্ত দুঃখের সাথে একথা জানাতে হচ্ছে যে ৫,৯০০ জনের (Vedans) মধ্যে ৪২৪ জন অর্থাৎ পুরো ৭ শতাংশ সহকর্মীর আমাদের থেকে বিচ্ছিন্ন হতে চলেছেন।……কঠিন সিদ্ধান্ত হলেও আমি চাই প্রতিটি কর্মী এটা অনুভব করুন যে ঠিক কেন আমরা এই পদক্ষেপ নিতে বাধ্য হলাম এবং বেদান্তু ও তাদের (কর্মী) আগামীর জন্য এটা ঠিক কতটা গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, এই প্রথম নয় বরং বেশ কিছুদিন আগেও বেদান্তু তাদের ২০০ জন স্থায়ী ও চুক্তিভিত্তিক কর্মীকে বরখাস্ত করে। এহেন সিদ্ধান্তের জন্য সংস্থাটি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, মহামন্দার আশঙ্কা, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের দরজা খুলে যাওয়ার ফলে অনলাইন শিক্ষার বাজার সংকোচন প্রভৃতি কারণ তুলে ধরেছে। সেক্ষেত্রে বাজারের হালহকিকতের উপর ভিত্তি করে ভবিষ্যতে নব্য এডটেক প্ল্যাটফর্মগুলির কর্মী স্থায়ী ও অস্থায়ী কর্মী ছাঁটাইয়ের প্রবণতা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

কর্মী ছাঁটাই এবং ব্যবসা বন্ধের পথে বাকি এডটেক ফার্মগুলিও

জানিয়ে রাখি, একমাত্র Vedantu -ই নয়, পাশাপাশি কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে আরেক স্বনামধন্য অনলাইন এডুকেশন প্ল্যাটফর্ম Unacademy। সম্প্রতি স্থায়ী ও অস্থায়ী কর্মী এবং এডুকেটর মিলিয়ে এই সংস্থাও প্রায় ১০ শতাংশ কর্মীকে কাজ থেকে অব্যাহতি দিয়েছে। এর ফলে ছাঁটাই হয়েছেন মোট ৬০০ কর্মচারী।

একই সময়ে আবার Whitehat Jr তাদের স্কুল ডিভিসনের ব্যবসা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। অথচ গত বছরেই সংস্থাটি প্রায় ১০ লক্ষ স্কুলের ছাত্রছাত্রীর মধ্যে তাদের ফ্ল্যাগশিপ কোডিং পাঠ্যক্রম (Flagship Coding Curriculum) পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা গ্রহণ করে। যদিও আগামীদিনে সেই লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয় বললেই চলে।

সঙ্গে থাকুন ➥