Volkswagen: বিক্রি কমলেও মুনাফা বাড়ল, বারোটি গাড়ি সংস্থার মালিক ফোক্সভাগেন গোষ্ঠীর উলটপুরাণ

Avatar

Published on:

ব্যবসায় মন্দা গেলে মুনাফার পরিমাণও কমে যায়। তবে জার্মান বহুজাতিক গাড়ি সংস্থা ফোক্সভাগেন (Volkswagen)-এর ক্ষেত্রে তার উলটপুরাণ। সংস্থার তরফূ জানানো হয়েছে, গত বছর গাড়ি বিক্রির পরিমাণ কমলেও মুনাফা বেড়ে দাঁডিয়েছে ১৫.৪ বিলিয়ন ইউরো, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১ লক্ষ ২৯ হাজার কোটি টাকার সমান।

গাড়ি বিক্রিতে পতনের কারণ হিসেবে সেমিকন্ডাক্টর চিপের জোগান সংকটকে দায়ী করেছে ভোক্সভাগেন। তবে মুনাফা বৃদ্ধির কৃতিত্ব ক্রেতাদেরকেই দিচ্ছে তারা। যারা সংস্থার হাই-স্পেসিফিকেশন ও ফিচারযুক্ত গাড়ি বাড়ি নিয়ে গিয়েছেন। অর্থাৎ দামি গাড়ি কিনেছেন।

প্রসঙ্গত, অডি, বেন্টলি, ডুকাটি, পোর্শা, বুগাটি স্কোডা-সহ স্বনামধন্য ১২টি গাড়ি সংস্থার মালিক ফোক্সভাগেন গোষ্ঠী গত বছর ৮৬ লক্ষ গাড়ি বিক্রি করেছে। যা ২০২০ এবং ২০১৯ সালের তুলনায় যথাক্রমে ৬ লক্ষ এবং ২৪ লক্ষ কম।

আবার কোভিড-১৯ অতিমারির ভয়ঙ্কর সময় কোনওমতে পেরিয়ে এলেও রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ ফোক্সভাগেনের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ দুই দেশের মধ্যে সামরিক সংঘাত ইউরোপের অর্থনীতির পক্ষে অত্যন্ত খারাপ লক্ষণ। সংস্থার সিইও হার্বাট নিজেও আশঙ্কা প্রকাশ করছেন, যুদ্ধ না মিটলে জার্মানি এবং সমগ্র ইউরোপের অর্থনীতি অতিমারির প্রথম বছরের থেকেও ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন হবে।

সঙ্গে থাকুন ➥