আপনার Smartphone ছিল অন্যের হাতে? এক কোড ডায়ালেই বুঝবেন সে কতটা ঘাঁটাঘাঁটি করেছে

Avatar

Published on:

Someone Used Your Phone

Smartphone hacks: খাদ্য-বস্ত্র-বাসস্থানের মতোই স্মার্টফোন (Smartphone) যে আজ আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে, তাতে দ্বিমত প্রকাশের কোনো অবকাশই নেই! সমীক্ষা বলছে, বর্তমানে ভারতে প্রতি চারজন মোবাইল ব্যবহারকারীর মধ্যে তিনজন স্মার্টফোনের মালিক এবং এই পরিসংখ্যান আরও দ্রুত বাড়বে বলে অনুমান করা হচ্ছে। কেননা সময়ের সাথে ‘স্মার্ট’ হয়ে ফোনের ব্যবহার শুধু কলিংয়ে আটকে নেই – অনলাইন পেমেন্ট থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া এবং বিনোদনের মাধ্যমও এখন এটিই। সবমিলিয়ে স্মার্টফোনে প্রচুর ব্যক্তিগত তথ্যও থাকে। কিন্তু যদি কেউ হ্যান্ডসেট কিছু সময়ের জন্য নিয়ে আপনার সেইসব তথ্য ঘাঁটাঘাঁটি করে, তাহলে? কীভাবে নিশ্চিত হবেন?

আসলে অনেক সময়ই পরিবারের সদস্য, বন্ধু-পরিজন এমনকি মুখচেনা মানুষেরাও ফোন কল করা বা অন্য কোনো প্রয়োজনে সাময়িকভাবে আমাদের ফোন ব্যবহার করতে চায় এবং কিছু সময় পর তা ফেরত দিয়ে দেয়। কিন্তু আমরা সাধারণত জানতে পারিনা যে, তারা ফোনে ঠিক কোন অ্যাপ খুলেছে এবং কতক্ষণ তা ব্যবহার করেছে। যদিও জানার উপায় যে নেই, তা নয় – মার্কেটে এমন একটি গোপন কোড রয়েছে যা আপনার স্মার্টফোনের পুরো ঠিকুজি-কুষ্ঠী মানে হিস্ট্রি প্রকাশ করবে। এর জন্য কেবল আপনাকে স্মার্টফোনের কলার অ্যাপ বা ডায়াল প্যাড খুলে ##4636## ইউএসএসডি (USSD) কোডটি ডায়াল করতে হবে।

এক কোড ডায়ালেই কেল্লাফতে!

  • উল্লিখিত ইউএসএসডি কোডটি ডায়াল করলেই স্ক্রিনে ফোন ইনফরমেশন (Phone Information), ইউসেজ স্ট্যাটিসটিক্স (Usage Statistics) ও ওয়াইফাই ইনফরমেশন (Wi-Fi Information) – তিনটি বিকল্পসহ একটি উইন্ডো খুলবে।
  • এক্ষেত্রে আপনাকে ফোনের হিস্ট্রি (মানে সেটি কেমন-কী ব্যবহার হয়েছে, কতক্ষণ ব্যবহার হয়েছে) দেখতে ‘ইউসেজ স্ট্যাটিসটিক্স’ (Usage Statistics)-এ ক্লিক করতে হবে। এই পেজেও আবার ড্রপ-ডাউন লিস্টে তিনটি বিকল্প রয়েছে।
  • পরবর্তী ধাপে অ্যাপ্লিকেশন সম্বন্ধে সমস্ত তথ্য, ব্যবহারের সময় ইত্যাদি দেখতে ‘শর্ট বাই লাস্ট টাইম ইউজড্’ (Sort by last time used) অপশনটি বেছে নিন। এতে করে আপনি নিজের ফোনে প্রতিটি অ্যাপের ব্যবহার সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে সক্ষম হবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, Samsung বা অন্যান্য কিছু ব্র্যান্ডের ইউজাররা কোডটি অ্যাক্সেস নাও করতে পারেন, কেননা অনেক কোম্পানি এটি রিমুভ বা ডিসাবেল করে দেওয়ায় তাদের ডিভাইস কোডটি সাপোর্ট করেনা।

সঙ্গে থাকুন ➥