Water Taxi: লোকাল ট্রেনে আর বাদুরঝোলা নয়, জানুয়ারি থেকে ওয়াটার ট্যাক্সি চালু হচ্ছে মুম্বইয়ে

Avatar

Published on:

মুম্বইয়ের সমুদ্রে নতুন বছর থেকেই চলবে ‘ওয়াটার ট্যাক্সি’ (Water Taxi)। রিপোর্ট অনুযায়ী, জানুয়ারি ২০২২ থেকে দক্ষিণ মুম্বই এবং নভি মুম্বইয়ের মধ্যে চলাচল শুরু করবে জল ট্যাক্সিগুলি। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্পটি উদ্বোধন করবেন বলে জানা গেছে। এটি চালু হলে একদিকে যেমন মানুষের যাত্রার সময় কমবে, পাশাপাশি এর থেকে সরকারের উপার্জনও হবে। দীর্ঘদিন ধরেই বিষয়টি নিয়ে পরিকল্পনা চলছিল। তবে এবার তা বাস্তবে রূপ পেতে চলেছে।

এই জল যান মুম্বইয়ের ফেরি ওয়ার্ফের ডোমেস্টিক ক্রুজ টার্মিনাল এবং বেলাপুরের নুরুল টার্মিনাল পর্যন্ত নির্ঝঞ্ঝাট যাত্রার স্বাদ দেবে। সরকারের তরফে বেঁধে দেওয়া হয়েছে এর যাত্রাপথ, যেমন এলিফ্যান্টা থেকে আন্তর্জাতিক ক্রুজ টার্মিনাল, ডোমেস্টিক ক্রুজ টার্মিনাল (DCT) থেকে রেওয়াস, ধরমতর, করণজাদে। আবার ডোমেস্টিক ক্রুজ টার্মিনাল (DCT) থেকে বেলাপুর, নুরুল, আইরোলি, ভাশি, খান্দেরি আইল্যান্ড এবং জওহরলাল নেহেরু পোর্ট (JNPT)।

ডিসিটি (DCT) থেকে জেএনপিটি (JNPT) যাত্রা পথটি হল সর্বাধিক ব্যস্ততম রুট। মুম্বই পোর্ট ট্রাস্ট (MBPT), সিটি অ্যান্ড মহারাষ্ট্র মেরিটাইম বোর্ড এবং ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট কর্পোরেশন (CIDCO) সম্মিলিতভাবে এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য কাজ করেছে। যার সুফল পেতে চলেছেন মুম্বইয়ের বাসিন্দারা। কারণ এটি চালু হলে যাত্রাপথের সময় অনেকটাই বাঁচবে। বর্তমানে মুম্বই এবং নভি মুম্বইয়ের মাঝে রেল অথবা সড়ক ছাড়া অন্য কোনো পরিবহণের বিকল্প নেই। তাই ওয়াটার ট্যাক্সি চালু হলে লোকাল ট্রেনে যাত্রীর চাপ কিছুটা কমবে বলেই আশা করা যাচ্ছে।

প্রাথমিক পর্যায়ে এই ট্যাক্সিগুলি তিনজন চালক পরিচালনা করবেন। তবে পরবর্তী দুই থেকে তিন মাসের মধ্যে আরেকজন চালক যোগ দেবেন এতে। ডোমেস্টিক ক্রুজ টার্মিনাল (DCT) থেকে নেভি মুম্বাই যাত্রার জন্য মাথাপিছু খরচ পড়বে ১,২০০-১,৫০০ টাকা। তবে জওহরলাল নেহেরু পোর্ট (JNPT) পর্যন্ত ভাড়া ৭৫০ টাকা।

জল ট্যাক্সিতে (Water Taxi) একবার যাত্রা করতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট। উল্লেখ্য, সারাবছর এই ওয়াটার ট্যাক্সি পরিষেবা মিললেও ভারী বৃষ্টির দিনগুলিতে তা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মুম্বাইয়ের রাজ্যের সরকার।

সঙ্গে থাকুন ➥