Indian Army: টহলদারি বা শত্রুপক্ষের বিরুদ্ধে অভিযান, ভারতীয় সেনাবাহিনীর কাছে অত্যন্ত ভরসার এই গাড়িগুলি

Published on:

বর্তমানে ভারতীয় সেনাবাহিনী শক্তির দিক থেকে বিশ্বের মধ্যে পঞ্চম স্থানে রয়েছে। সমস্ত ঝড়ঝাপটা, করাল আবহাওয়ার চোখ রাঙানি উপেক্ষা করে দেশমাতাকে রক্ষার কাজে আত্ম নিয়োজিত তাঁরা। কাজেই তাঁদের কর্তব্য যতটাই কঠিন, তা পালন করার জন্য যাত্রাপথের সঙ্গীটিকেও ততোধিক দুর্দান্ত ও জোরদার হওয়ার প্রয়োজন। প্রায়শই তাঁদের চলার পথে উঁচু-নিচু, খানাখন্দ, খাড়া ঢালের সম্মুখীন হতে হয়। সেইসব রাস্তা পেরিয়ে চলার জন্য ভারতীয় সেনাবাহিনীতে তাই শক্তিশালী এসইউভি এবং রাগেড গাড়ি ব্যবহার করা হয়। এখন প্রশ্ন ভারতীয় সেনাবাহিনীতে কোন যানবাহনগুলি বেশি ব্যবহার করা হয়? আসুন তাদের সম্পর্কে সংক্ষেপে জেনে নেওয়া যাক।

Tata Safari

বড় চেহারা ও শক্তিশালী হওয়ার জন্য এটি সম্প্রতি দেশের সেনা বাহিনীর অন্যতম পছন্দের গাড়ি হয়ে উঠেছে। উর্দি পরা মানুষগুলির জন্য তাই এর একটি নতুন ভার্সন তৈরি করেছে টাটা। এতে এমন কিছু ফিচার রয়েছে , যা বাজার চলতি মডেলগুলিতে অনুপস্থিত৷ সেনাবাহিনীর উর্দির রঙেই এটি ম্যাট গ্রীন আর্মি কালারে পেইন্ট করা হয়েছে। এছাড়াও এতে রয়েছে একটি জেরি ক্যান হোল্ডার, বোনেট অ্যান্টেনা, স্পটলাইট এবং পিনটেল রিয়ার হুক। এসইউভি গাড়িটিতে একটি ২.২ লিটারের শক্তিশালী ফোর সিলিন্ডার টার্বো চার্জড ইঞ্জিন আছে, যা থেকে ১৫৪ বিএইচপি শক্তি এবং সর্বাধিক ৪০০ এনএম টর্ক উৎপন্ন হয়।

Maruti Suzuki Gypsy

দীর্ঘ সময় ধরেই এই গাড়িটি ভারতের সেনাদলে নিজের উপস্থিতি জানান দিয়ে চলেছে। যে কোনো প্রতিকূল রাস্তায় চলার জন্য এতে রয়েছে ১.৩ সিঙ্গেল সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন, যা ১০৩ এনএম টর্ক এবং ৮০ বিএইচপি শক্তি উৎপন্ন করে৷

Tata Sumo 4×4

বহু পুরনো এই গাড়িটি সেনাবাহিনীতে অ্যাম্বুলেন্স অথবা ব্যক্তিগত পরিবহণের জন্য ব্যবহার হয়। কারণ এই গাড়িটি ৭-৯ জন যাত্রী সহ দূরবর্তী যাত্রার জন্য আদর্শ। এর সিআর৪ ৩.০ লিটার ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৮৩.১ এইচপি শক্তি এবং ২৫০ এনএম টর্ক পাওয়া হয়।

Hindustan Ambassador

অন্য আরেকটি বিস্ময়কর গাড়ি হল হিন্দুস্তান অ্যাম্বাসেডর, বহু পুরানো হলেও এটি এখনও ভারতীয় সেনাদলে ব্যবহৃত হয়। এর ডিজেল এবং পেট্রোল, দুটি ভ্যারিয়েন্টের ব্যবহারই রয়েছে। এর সবচেয়ে বড় ২.০ ডিজেল ইঞ্জিনটির আউটপুট ৫২ পিএস এবং ১০৬ এনএম৷

Mahindra Scorpio 4×4

মাহিন্দ্রার এই গাড়িটি হল অপর একটি শক্তিশালী যান, যা দীর্ঘদিন ধরেই গর্বের সঙ্গে রাস্তায় সেনাবাহিনীর খেয়াল রেখে চলেছে। বন্ধুর পথ পাড়ি দিতে সক্ষম গাড়িটির শক্তিশালী ২১৭৯ সিসি ফোর সিলিন্ডার এমহক (mHawk) ইঞ্জিন থেকে ১২০ বিএইচপি শক্তি এবং ২৮০ এনএম টর্ক পাওয়া যায়।

Toyota Fortuner 4×4

প্রিমিয়াম টয়োটা ফর্চুনার ৪x৪ এসইউভি গাড়িটিতে রয়েছে রাগেড ডিজাইন এবং ফিচার সম্প্রতি এর কাস্টমাইজড ভার্সনটিতে রেডিও কমিউনিকেশনের সক্ষমতা এবং ভারী অস্ত্রশস্ত্রের ধারণক্ষমতা যুক্ত করা হয়েছে। সেনাবাহিনীতে কেবলমাত্র এটি পেট্রোলিংয়ের সময়তেই ব্যবহার করা হয় বলে খবর।

সঙ্গে থাকুন ➥