WhatsApp আনল দুর্দান্ত ফিচার, ইন্টারনেট ছাড়াই করা যাবে মেসেজ

Avatar

Published on:

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp গত বছর একটি বিশেষ ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে বলে প্রকাশ্যে এসেছিল। জানা গেছে, কার্যাধীন এই ফিচারের দৌলতে ফোনে ইন্টারনেট সংযোগ না থাকলেও ডেস্কটপ থেকে মেসেজ পাঠাতে এবং পেতে সক্ষম হবেন ব্যবহারকারীরা। সহজ ভাষায় বলতে গেলে, কথিত ফিচারটি রোল-আউট হয়ে গেলে ল্যাপটপ বা ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময়ে ফোনে ইন্টারনেট অন করে রাখার আর প্রয়োজন হবে না, এমনটাই বলা হয়েছিল তৎকালীন সময়ে। হঠাৎ এই প্রসঙ্গ তোলার কারণ, ঘোষণার প্রায় ৮ মাস পর হোয়াটসঅ্যাপ বিটা ব্যবহারকারীদের জন্য অবশেষে এই বহুল চর্চিত ফিচারটির বিটা ভার্সন (আপডেট) রিলিজ করেছে মেটা (Meta) অধীনস্ত অ্যাপটি। ফলে, এখন ফোনকে ফ্লাইট মোডে রেখেও বিটা ভার্সন ব্যবহারকারীরা তাদের ডেস্কটপে WhatsApp ব্যবহার করতে পারবেন। আসুন তাহলে এই ফিচারটি কীভাবে অ্যাক্টিভ করা যাবে সেই সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারটি কীভাবে সক্রিয় করবেন

প্রথমেই বলে রাখি যে, এই নয়া ফিচারটি শুধুমাত্র ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য নিয়ে আসা হয়েছে। তাই, আপনি যদি ল্যাপটপ বা ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তবে, এই ফিচার আপনার জন্য খুবই উপযোগী প্রমাণিত হবে। সেক্ষেত্রে, ফিচারটি সক্রিয় করতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন:

১. প্রথমে, আপনার হোয়াটসঅ্যাপ আপডেট করুন।

২. এবার, ফিচারটি সক্রিয় করতে, আপনাকে হোয়াটসঅ্যাপ সেটিংসে চলে যেতে হবে।

৩. এরপর, ‘Linked Devices’ অপশনে ক্লিক করুন।

৪. এখন, ‘Multi-Device Beta’ নামের একটি বিকল্প দেখতে পাবেন, বিটা ভার্সন ব্যবহার করার জন্য এতে ক্লিক করুন।

৫. পরিশেষে, আপনার ডেস্কটপে ইনস্টল থাকা হোয়াটসঅ্যাপ খুলুন। এমনটা করার পরমুহূর্তেই বিটা ভার্সনে যোগদান করার প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। এখন আপনার ফোনে ইন্টারনেট না থাকলেও ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। কেননা, হোয়াটসঅ্যাপ এখন আপনার ল্যাপটপের ইন্টারনেট ব্যবহার করবে।

multi-device ফিচারের সমর্থন পাওয়া যাবে WhatsApp -এ

ডেস্কটপের জন্য এই নতুন বিটা সফ্টওয়্যার আপডেটের সাথেই হোয়াটসঅ্যাপ ‘লিঙ্কড ডিভাইস’ (linked device) বা ‘মাল্টি-ডিভাইস সাপোর্ট’ (multi-device support) নামক একটি বিশেষ ফিচার যুক্ত করেছে। উক্ত ফিচারের নাম দেখে স্পষ্ট ধারণা পাওয়া যায় যে, এই ফিচারটি সক্রিয় করে দিলে ব্যবহারকারীরা একাধিক ডিভাইস থেকে মেসেজিং প্ল্যাটফর্মে আসা চ্যাটগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন, তাই আলাদা করে আর স্মার্টফোনটিকে সারাক্ষন কাছাকাছি রাখতে হবে না। এক্ষেত্রে, মেসেজিং প্ল্যাটফর্মটির তরফ থেকে জানানো হয়েছে যে, চারটি ভিন্ন ডিভাইস থেকে একই সময়ে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার যাবে। যদিও, এই চারটি ডিভাইস কিন্তু চারটি ভিন্ন স্মার্টফোন হলে চলবে না। একটি মোবাইল বাদে বাকি তিনটি শুধুমাত্র ওয়েব ভার্সন সমর্থিত ডিভাইস (উদা : ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাবলেট ইত্যাদি) হতে হবে। নতুবা, ফিচারটি কাজ করবে না। যাইহোক, মাল্টি-ডিভাইস ফিচার ব্যবহার করতে, আপনাকে উপরে বর্ণিত বিটা ভার্সনে যোগদান করতে হবে।

সঙ্গে থাকুন ➥