HomeAppsBol Behen: কিশোরী-যুবতীদের স্বাস্থ্য ও যৌন সুস্থতা সম্পর্কিত কৌতূহল মেটাতে চ্যাটবট চালু...

Bol Behen: কিশোরী-যুবতীদের স্বাস্থ্য ও যৌন সুস্থতা সম্পর্কিত কৌতূহল মেটাতে চ্যাটবট চালু করল WhatsApp

Girl Effect সংস্থার সাথে হাত মিলিয়ে এবার দ্বিতীয় লিঙ্গের জন্য নিজের প্ল্যাটফর্মে 'Bol Behen' চ্যাটবট চালু করল WhatsApp। এটি মূলত হিন্দি ভাষায় অ্যাক্সেস করা যাবে।

মহিলাদের স্বাস্থ্যসুরক্ষার কথা মাথায় রেখে এবার এক অভিনব পদক্ষেপ নিল WhatsApp (হোয়াটসঅ্যাপ)। আসলে গত বুধবার Meta (মেটা) মালিকানাধীন প্ল্যাটফর্মটি এবং অলাভজনক সংস্থা Girl Effect (গার্ল এফেক্ট) মিলে ভারতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) ভিত্তিক চ্যাটবট ‘Bol Behen’ (বোল বেহেন) চালু করার কথা ঘোষণা করেছে, যা কিশোরী এবং যুবতীদের সাধারণ স্বাস্থ্য ও যৌন সুস্থতা সম্পর্কিত উদ্বেগ দূর করবে। একইসাথে চ্যাটবটটি এই সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে সহায়তা করবে। সোজা ভাষায় বললে যৌনতা, সম্পর্ক এবং প্রজনন সংক্রান্ত বিষয়গুলির সম্পর্কে মহিলাদের গুরুত্বপূর্ণ কিছু তথ্য প্রদান করার জন্য এই হিংলিশ ল্যাঙ্গুয়েজ চ্যাটবটটিকে ডিজাইন করা হয়েছে। এই চ্যাটবটটির মাধ্যমে মহিলারা এই বিষয়গুলি সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানার পাশাপাশি তাদের মনে যদি কোনো প্রশ্ন থাকে, সেগুলিরও উত্তর পেতে সক্ষম হবেন।

এক্ষেত্রে মেটা মালিকানাধীন মেসেজিং সার্ভিসটি জানিয়েছে যে, নতুন চ্যাটবটটি ভারতের হিন্দিভাষী কিশোরী এবং অল্পবয়সী মহিলাদের লক্ষ্য করে তৈরি করা হয়েছে যারা সাধারণত সীমিত ইন্টারনেট ব্যান্ডউইথসহ লো-এন্ড স্মার্টফোন ব্যবহার করে। ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে +৯১-৭৩০৪৪৯৬৬০১ নম্বরে ‘Hi’ লিখে পাঠিয়ে বা ওয়েবে এর প্রোফাইলে গিয়ে ‘বোল বেহেন’ চ্যাটবটটি অ্যাক্সেস করতে পারেন। এমনিতেই কমবয়সী মেয়েদের মধ্যে (বিশেষত বয়ঃসন্ধিকালে) শারীরিক স্বাস্থ্যকেন্দ্রিক বিভিন্ন বিষয় সম্পর্কে মনে নানা প্রশ্ন এবং কৌতূহলের জন্ম হতে থাকে। যেহেতু যে কাউকে এই ধরনের প্রশ্নগুলি জিজ্ঞাসা করা যায় না, তাই কিশোরীদের মনের গভীরেই এই ধরনের প্রশ্নের সম্ভার দিনকে দিন বাড়তে থাকে। কিন্তু এই চ্যাটবটটি এখন সারা ভারত জুড়ে লক্ষ লক্ষ মহিলাদের স্বাস্থ্যের প্রতি কীভাবে নজর রাখতে হবে সে সম্পর্কে সম্যক ধারণা প্রদান করার পাশাপাশি যৌনতা এবং প্রজননকেন্দ্রিক বিভিন্ন বিষয় সম্পর্কেও কিশোরীদের বিশেষ তথ্য প্রদান করতে সক্ষম হবে।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের নাম আমরা সকলে জেনে থাকলেও গার্ল এফেক্টের কথা হয়তো অনেকেই শোনেননি। যারা জানেন না তাদেরকে জানিয়ে রাখি যে, চ্যাটবট, চ্যাট শো এবং টিভি ড্রামার মাধ্যমে গার্ল এফেক্ট গোটা আফ্রিকা এবং এশিয়া জুড়ে কিশোরী এবং যুবতী মহিলাদের শরীর এবং স্বাস্থ্য সম্পর্কিত নানা বিষয়ে সম্যক ধারণা দিয়ে থাকে। ২০২০ সালে গার্ল এফেক্ট প্রথম ভারতে ফেসবুক মেসেঞ্জারে (Facebook Messenger) বোল বেহেন চ্যাটবট চালু করে, যা ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এই চ্যাটবটটি গার্ল এফেক্টের প্রাথমিক চ্যাটবট ‘বিগ সিস’ (Big Sis) দ্বারা অনুপ্রাণিত, যা যৌন স্বাস্থ্য এবং সম্পর্কের সাথে জড়িত বিষয়গুলিতে অ-বিচারমূলক পরামর্শ দেওয়ার জন্য দক্ষিণ আফ্রিকায় সর্বপ্রথম চালু করা হয়েছিল। এর পাশাপাশি গোটা ভারতের কম আয়সম্পন্ন হিন্দিভাষী কিশোরীদের জন্য ডিজিটাল ব্র্যান্ড ‘ছা যা’ (Chhaa Jaa) পরিচালনা করে গার্ল এফেক্ট। এটি ২০১৯ সালে চালু করা হয়েছিল এবং ইতিমধ্যেই এটি ১০ মিলিয়নেরও বেশি মেয়েদের কাছে পৌঁছোতে সক্ষম হয়েছে।

তবে এবার স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে মহিলাদের সজাগ করতে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের সাথে হাত মেলাতে পেরে যারপরনাই আনন্দিত গার্ল এফেক্ট। ভারতে সংস্থার প্রধান কনিষ্ক কবিরাজ জানিয়েছেন যে, প্রকৃতির নিয়মেই শরীর এবং স্বাস্থ্যকেন্দ্রিক বিভিন্ন বিষয়ে মেয়েদের মনে হাজারো প্রশ্ন আসতে থাকে। বিশেষত বয়ঃসন্ধিকালে কিশোরীদের শারীরিক ও মানসিক পরিবর্তন বিষয়ক সচেতনতা নিয়ে সবচেয়ে বড়ো চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। তবে এখন হোয়াটসঅ্যাপের অত্যাধুনিক প্রযুক্তি ভারতীয় মহিলাদের স্বাস্থ্য এবং যৌনতা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে যাবতীয় প্রশ্নের অত্যন্ত সহজে সমাধান করবে। সেইসাথে এর সাথে সম্পর্কিত সমস্ত উদ্বেগও তাদের মন থেকে দূর হবে। ফলে নতুন চ্যাটবটটি ভারতীয় কিশোরী এবং যুবতীদের জন্য ব্যাপকভাবে সহায়ক হবে বলেই আশা করা যায়।

RELATED ARTICLES

Most Popular