ইউজারদের সুরক্ষা বাড়াতে WhatsApp আনল ‘Code Verify’ ফিচার, কীভাবে কাজ করবে জেনে নিন

Avatar

Published on:

ইউজারদের সম্পূর্ণ সুরক্ষিত এবং নিরাপদ ব্যবহারিক এক্সপেরিয়েন্স প্রদানের জন্য বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ) যে নিরন্তর পরিশ্রম করে চলেছে, সেকথা আলাদা করে বলে দেওয়ার কোনো প্রয়োজন নেই। সম্প্রতি সংস্থাটি WhatsApp Web (হোয়াটসঅ্যাপ ওয়েব)-এর নিরাপত্তা বাড়াতে নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে। ‘Code Verify’ (কোড ভেরিফাই) নামক এই নয়া ফিচারটি হল নিরাপত্তার একটি নতুন স্তর বা ব্রাউজার এক্সটেনশন যা ব্রাউজারকে দেওয়া হোয়াটসঅ্যাপ ওয়েব কোডের সত্যতা যাচাই করে। এক্ষেত্রে কোডটি চেক করে যে, ইউজারদের হোয়াটসঅ্যাপ ওয়েব কোডটিতে কোনো হস্তক্ষেপ বা পরিবর্তন করা হয়েছে কি না। সেইসাথে সকল ব্যবহারকারী একইরকম হোয়াটসঅ্যাপ ওয়েব এক্সপেরিয়েন্স অর্জন করতে সক্ষম হচ্ছেন কি না, সেই বিষয়টিও এই কোডটি চেক করে দেখবে।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ Cloudflare-এর সাথে অংশীদারিত্বে কোড ভেরিফাই ফিচারটি নিয়ে কাজ করেছে। এটি একটি ওয়েব ইনফ্রাস্ট্রাকচার এবং সিকিউরিটি কোম্পানি। কোড ভেরিফাই সম্পর্কে মেসেজিং প্ল্যাটফর্মটি তাদের ব্লগে বলেছে যে, “দীর্ঘদিন ধরেই সংস্থা, হোয়াটসঅ্যাপ ওয়েবে ইউজারদের পাঠানো ব্যক্তিগত মেসেজগুলিকে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত করেছে। কিন্তু নিরাপত্তা সচেতন ব্যবহারকারীদের আত্মবিশ্বাসী হতে হবে যে যখন হোয়াটসঅ্যাপ ওয়েব এই এনক্রিপ্ট করা মেসেজগুলি রিসিভ করে, তখন এটিও সুরক্ষিত থাকে। সাধারণত কোনো থার্ড-পার্টি রিভিউয়িং বা কোড অডিটিং ছাড়াই একটি ওয়েব অ্যাপ্লিকেশনকে সরাসরি ব্যবহারকারীদের কাছে পরিবেশন করা হয়। তাই সেক্ষেত্রে এমন অনেক কারণ থেকে যায় যা একটি ওয়েব ব্রাউজারের নিরাপত্তাকে দুর্বল করতে পারে। তবে মোবাইল অ্যাপের ক্ষেত্রে কিন্তু এরকম ঘটনা ঘটে না। উপরন্তু, যেহেতু ওয়েব তৈরি হওয়ার পরে মোবাইল অ্যাপ্লিকেশন স্পেসটি তৈরি করা হয়েছিল, তাই মোবাইলে প্রদত্ত সিকিউরিটি গ্যারান্টিগুলি আরও অনেক বেশি জোরদার। কিন্তু এবার এই নিয়মে পরিবর্তন ঘটছে, কারণ কোড ভেরিফাই হোয়াটসঅ্যাপ ওয়েবে আরও বেশি নিরাপত্তা নিয়ে আসছে।”

Code Verify কীভাবে কাজ করে?

কোড ভেরিফাই একটি ওয়েব এক্সটেনশন যা Google Chrome, Microsoft Edge এবং Firefox সহ সমস্ত ব্রাউজারের সাথে কাজ করে। ডেস্কটপ ব্রাউজারে কোড ভেরিফাই এক্সটেনশন অ্যাড করা হলে, এটি হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে ব্রাউজার যে কোডটি পায় তা যাচাই করে। এটি স্বয়ংক্রিয়ভাবে FireFox এবং Edge ব্রাউজারে পিন হয়ে যায়। তবে এটি Google Chrome ব্রাউজারে ম্যানুয়ালি পিন করতে হবে। মূলত ইউজাররা হোয়াটসঅ্যাপ ওয়েবের যে ভার্সনটি ব্যবহার করছেন, সেটি খাঁটি কি না তা চেক করাই হল এই ফিচারের উদ্দেশ্য।

এক্ষেত্রে জানিয়ে রাখি, কোড ভেরিফাই আপনার ওয়েব ব্রাউজারের জন্য ট্র্যাফিক লাইটের মতো কাজ করবে। এটি ডাউনলোড করার সাথে সাথেই রান করবে এবং এটি আপনার ব্রাউজারে পিন করবে। যদি হোয়াটসঅ্যাপ ওয়েব কোডটি সম্পূর্ণরূপে যাচাই করা হয়, তবে ব্রাউজারে কোড ভেরিফাই আইকনটি সবুজ রঙে প্রদর্শিত হবে। যখন কোডটির রঙ কমলা হয়, তবে তার অর্থ হল যে আপনাকে আপনার পেজটি রিফ্রেশ করতে হবে বা অন্য কোনো ব্রাউজার এক্সটেনশন কোড ভেরিফাইতে হস্তক্ষেপ করছে। এক্ষেত্রে, কোড ভেরিফাই আপনাকে আপনার অন্যান্য ব্রাউজার এক্সটেনশনগুলিকে পজ করার পরামর্শ দেবে। যদি কোডটি লাল হয়, তবে এর অর্থ হল আপনি যে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন তার ওয়েব ভার্সনে নিরাপত্তাজনিত সমস্যা রয়েছে।

সঙ্গে থাকুন ➥