সুখবর! নির্বাচিত ব্যক্তিদের থেকে প্রোফাইল পিকচার, লাস্ট সিন ও স্ট্যাটাস লুকিয়ে রাখতে দেবে WhatsApp

Avatar

Published on:

ব্যবহারকারীদের আকর্ষণ ধরে রাখতে হোয়াটসঅ্যাপ (Whatsapp) সর্বদাই নিত্যনতুন ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করে থাকে। এ ব্যাপারে তাদের চেষ্টা ও পরিশ্রমের কোনো বিরাম নেই। এই পরিশ্রম ও নিরন্তর প্রচেষ্টার কারণেই মেসেজিং প্ল্যাটফর্মের জগতে Whatsapp-এর কদর ও জনপ্রিয়তা সবথেকে বেশি। সুরক্ষিত ও নিরাপদ মেসেজিংয়ের ক্ষেত্রে ফেসবুকের (Facebook) মালিকানাধীন সংস্থাটি সর্বদাই অন্যান্য অ্যাপ্লিকেশনের তুলনায় এগিয়ে থাকবে। Whatsapp-এ চ্যাট করার পাশাপাশি প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাসের মতো প্রাইভেসি সেটিংসগুলিও ইউজারদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেগুলি তারা কাদের দেখাতে চান বা না চান, এগুলি নির্বাচন করার স্বাধীনতা তাদের কাছে থাকলেও একেবারে মনোমতো অপশন হয়তো তাদের কাছে এখনও উপলব্ধ নয়। তাই এই বিষয়টিকে মাথায় রেখে সম্প্রতি এক নতুন ফিচারের ওপর কাজ করছে Whatsapp।

আমরা জানি, ইউজাররা কাদের দেখাতে চান বা চান না তার ওপর নির্ভর করে বর্তমানে হোয়াটসঅ্যাপের প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাসের ক্ষেত্রে তিন ধরনের প্রাইভেসি সেটিংস রয়েছে – Everyone, My Contacts, Nobody। Everyone নির্বাচন করলে আপনার প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস সবাই দেখতে পাবে, My Contacts বেছে নিলে আপনার কন্টাক্টসে সেভ থাকা ব্যক্তিরাই কেবলমাত্র এগুলি (অর্থাৎ আপনার প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস) দেখতে পাবে, এবং Nobody বেছে নেওয়ার অর্থ হল, আপনি এগুলি কাউকেই দেখাতে চান না।

কিন্তু আপনি আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস যদি নির্বাচিত কিছু ব্যক্তিদের না দেখাতে চান, তাহলে সেই সম্পর্কিত কোনো অপশন এখনও এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে উপলব্ধ নয়। আর এই অসুবিধা দূর করতেই নতুন “My contacts except” অপশন নিয়ে আসতে চলেছে জনপ্রিয় প্ল্যাটফর্মটি।

Whatsapp আনছে My contacts except অপশন

Whatsapp-এর ফিচার ট্র্যাকার Wabetainfo-র রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপ তার প্রাইভেসি সেটিংসে পরিবর্তন আনছে। এখন প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাসের মতো প্রাইভেসি সেটিংসগুলি সেট করার জন্য ইউজারদের কাছে তিনটির পরিবর্তে চারটি অপশন থাকবে। বিদ্যমান Everyone, My Contacts, Nobody-এর সাথে “My contacts except” নামক একটি নতুন অপশন অ্যাড করার লক্ষ্যে Whatsapp এখন জোরকদমে কাজ চালিয়ে যাচ্ছে। নতুন এই অপশনটির সাহায্যে ইউজাররা যদি নির্বাচিত কোনো ব্যক্তিদের কাছ থেকে তার প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস হাইড করতে চান, তবে তা খুব সহজেই করতে সক্ষম হবেন। এই সুবিধাটি এতদিন পর্যন্ত উপলব্ধ ছিল না। আশা করা যাচ্ছে যে, এই ফিচারটির আগমন ঘটলে ইউজাররা আরও সহজে ও সাবলীলভাবে Whatsapp ব্যবহার করতে সক্ষম হবেন।

আসন্ন এই ফিচারটি কীভাবে ব্যবহার করতে হবে সে সংক্রান্ত কোনো তথ্য Wabetainfo-র তরফ থেকে প্রকাশ করা হয়নি, তবে নতুন একটি অপশন যে যুক্ত হতে চলেছে তা নিশ্চিত করে তারা একটি স্ক্রিনশট শেয়ার করেছে। জানা গেছে যে, বর্তমানে এই ফিচারটি বিকাশের অধীনে রয়েছে। ফিচারটি Android এবং iOS-এর বিটা ভার্সনে টেস্ট করা হচ্ছে, তবে কবে এটি সকল ইউজারদের ব্যবহারের জন্য উপলব্ধ হবে সে সম্পর্কে Whatsapp-এর পক্ষ থেকে এখনো সঠিকভাবে কিছু জানা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥