তারিখ ধরে খোঁজা যাবে পুরানো মেসেজ, WhatsApp আনছে নতুন ফিচার

Avatar

Published on:

দিন দিন বাড়ছে হোয়াটসঅ্যাপের ব্যবহার। এখন খুব কম মানুষ আছেন এই মেসেজিং সার্ভিস ব্যবহার করেন না। তবে WhatsApp এর জনপ্রিয়তা বাড়ার পিছনে কারণ এতে নিত্যনতুন ফিচার যুক্ত হওয়া। ফেসবুক এই মেসেজিং প্ল্যাটফর্মকে অধিকারী করার পর, আরও বেশি করে নতুন ফিচার যুক্ত হচ্ছে হোয়াটসঅ্যাপে।

সম্প্রতি WhatsApp এ আরও একটি ফিচার যুক্ত হচ্ছে, যেখানে তারিখ অনুযায়ী মেসেজ খোঁজা যাবে। আমরা অনেকসময় চ্যাট হিস্ট্রি থেকে পুরানো মেসেজ খুঁজে বার করার সময় অসুবিধায় পড়ি। এমনকি মাঝে মাঝে অনেক মেসেজের মধ্যে নির্দিষ্ট একটি মেসেজ কে খুঁজেও পাওয়া যায়না। এই সমস্যা সমাধানে কোম্পানি Search by date ফিচার আনছে।

Wabetainfo এর রিপোর্ট অনুযায়ী, আপাতত এই ফিচারের উপর কাজ শুরু করেছে হোয়াটসঅ্যাপ। ফিচারটি আনার আগে কোম্পানি চাইছে এর টেস্ট করতে। ফলে এক্ষুনি বলা যাচ্ছেনা যে এই ফিচার ঠিক কবে আসবে। WhatsApp এই ফিচার সবার আগে আইওএস ব্যবহারকারীদের জন্য আনবে। এরপর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ফিচারটি পাবে।

হোয়াটসঅ্যাপে মেসেজ খোঁজার বিকল্পটি এখনও উপলব্ধ। এখানে আপনাকে সার্চ অপশনে যেতে হবে এবং মেসেজের কিছু শব্দ লিখতে হবে। এরপর ওই শব্দের মেসেজগুলি আপনার সামনে আসবে। তবে আপনি যদি শব্দের পরিবর্তে তারিখ অনুযায়ী মেসেজ খুঁজতে চান তাহলে সেটা এখন সম্ভব না।

একারণেই কোম্পানি ‘সার্চ বাই ডেট’ বৈশিষ্ট্যটির প্রয়োজনীয়তা অনুভব করেছে। এই ফিচারটি চালু হওয়ার পরে, ব্যবহারকারীরা একটি ক্যালেন্ডার আইকন দেখতে পাবেন। এখানে ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী তারিখট নির্বাচন করে মেসেজ খুঁজতে পারবেন। এগুলি ছাড়াও WhatsApp মাল্টি ডিভাইস সাপোর্ট, কিউআর কোড স্ক্যানার, অটো মেসেজ ডিলিট, এবং অ্যাপ-ব্রাউজারের মতো ফিচার আনতে চলেছে।

সঙ্গে থাকুন ➥