WhatsApp: কমিউনিটি ট্যাব, ভয়েস রেকর্ড পজ ও রিজিউম করার সুবিধা আসছে হোয়াটসঅ্যাপে

Avatar

Published on:

ইউজারদের ব্যবহারিক অভিজ্ঞতা উন্নত করতে নিত্যনতুন ফিচার নিয়ে আসা WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর জন্য কোনো নতুন বিষয় নয়! তবে এখন সংস্থার পদক্ষেপে নয়া সংযোজন হতে চলেছে বলে মনে হচ্ছে।সম্প্রতি হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র একটি রিপোর্ট অনুযায়ী, সংস্থাটি এখন তার মোবাইল অ্যাপ্লিকেশনের জন্য একটি নতুন কমিউনিটি ট্যাব নিয়ে কাজ করছে। এই ফিচারটির সাহায্যে গ্রুপ অ্যাডমিনরা “কমিউনিটি” (Community)-তে নির্দিষ্ট কয়েকটি গ্রুপ অ্যাড করতে পারবেন। তারপরে এই গ্রুপগুলিকে একসাথে কমিউনিটি ট্যাবের অধীনে তালিকাভুক্ত করা হবে।

WABetaInfo-এর মতে, বর্তমানে এই কমিউনিটি ট্যাব ফিচারটি বিকাশের অধীনে রয়েছে। অ্যান্ড্রয়েড ২.২২.৬.৯-এর লেটেস্ট হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে এই ফিচারটিকে দেখা গেছে। এক্ষেত্রে WABetaInfo, কমিউনিটি ট্যাব আইকনের একটি স্ক্রিনশটও শেয়ার করেছে। উক্ত স্ক্রিনশট অনুযায়ী, বিদ্যমান ভার্সনের ক্যামেরা আইকনকে রিপ্লেস করে এই নতুন কমিউনিটি ট্যাব আইকনটি নিজের জায়গা করে নিয়েছে বলে দেখা গেছে। উল্লেখ্য, কমিউনিটি ট্যাব হল “কমিউনিটি হোম” ফিচারের একটি শর্টকাট। বলা হচ্ছে যে, কমিউনিটিগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড হবে এবং গ্রুপ অ্যাডমিনদের তাদের গ্রুপের উপর আরও ভালো নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করবে।

এখানেই শেষ নয়, হোয়াটসঅ্যাপ তার লেটেস্ট বিটা ভার্সনে আর-একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে বলেও খবর পাওয়া গেছে। WABetaInfo-র রিপোর্টে বলা হয়েছে যে, এই ফিচারটির সাহায্যে অ্যান্ড্রয়েড বিটা টেস্টাররা ভয়েস রেকর্ড করার সময় পজ (pause) এবং পুনরায় রিজিউম (resume) করতে পারবেন। এই ফিচারটি ব্যবহার করতে চাইলে অ্যান্ড্রয়েড ইউজারদের তাদের হোয়াটসঅ্যাপকে ২.২২.৬.৯ ভার্সনে আপডেট করতে হবে। এর পাশাপাশি নতুন ভার্সনে ভয়েস রেকর্ড করার সময় একটি ওয়েবফর্মও দেখা যাবে।

অন্যদিকে, মেটা (Meta) মালিকানাধীন এই সংস্থাটি ভয়েস কলের জন্য একটি রিডিজাইনড ইন্টারফেস রোলআউট করতে চলেছে বলে জানা গেছে। ফলে মেসেজিং অ্যাপটিতে ভয়েস কল করার সময় ইউজাররা এখন একটি নতুন ইন্টারফেস দেখতে পাবেন। আবার, গ্রুপ কলের সময় রিয়েল-টাইম ভয়েস ওয়েভফর্মও দেখা যাবে। এর ফলে মূলত গ্রুপ কলে কে কথা বলছে, তা সহজেই সকলে বুঝতে পারবেন। WABetaInfo আরও জানিয়েছে যে, হোয়াটসঅ্যাপ ভয়েস কল ইন্টারফেসে এখন একটি ওয়ালপেপারও ডিসপ্লে করবে। তবে ইউজাররা এটিকে এডিট বা রিমুভ করতে পারবেন না। উল্লেখ্য যে, হোয়াটসঅ্যাপ, এখনও এই সবকটি ফিচারের ওপর কাজ করা চালিয়ে যাচ্ছে। ফিচারগুলির স্টেবল রোলআউট কবে হবে, সে সম্পর্কে সংস্থার তরফ থেকে এখনও কোনো নিশ্চিত তথ্য পাওয়া যায়নি।

সঙ্গে থাকুন ➥