ভারতের উপর ভরসা বাড়ছে বিশ্বের অন্যতম বৃহত্তম ট্রাক্টর প্রস্তুতকারীর, এ দেশ থেকে আমদানি তিনগুণ করতে চায়

Avatar

Published on:

আমদানির ক্ষেত্রে ভারতের উপর ভরসা ক্রমশ বাড়ছে বিশ্বের চতুর্থ বৃহত্তম ট্রাক্টর প্রস্তুতকারী কেস নিউ হল্যান্ড ইন্ডাস্ট্রিয়াল (Case New Holland Industrial) বা সিএনএইচ-এর। সংস্থার শীর্ষ আধিকারিকদের মতে, তাঁরা আগামী তিন বছরে ভারত থেকে ৩০০ মিলিয়ন ডলার মূল্যের যন্ত্রাংশ এবং উপাদান আমদানি করার লক্ষ্যমাত্রা রাখছেন। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২২৮৯ কোটি টাকার সমান।

ইতালীয়-মার্কিন সংস্থাটি ২০২৪ সালের মধ্যে ভারত থেকে পার্টস এবং কম্পোনেন্ট আমদানি তিন গুণ বাড়াতে চাইছে। আগামী পাঁচ বছরে যার মূল্য দাঁড়াতে পারে ৫০০ মিলিয়ন ডলার। ভারতে কেস নিউ হল্যান্ড ইন্ডাস্ট্রিয়ালের আধিকারিকরা ইকনমিক টাইমসকে এমনটাই জানিয়েছেন।

সিএনএইচ ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর রৌনক ভার্মা বলেন, বিগত দু’বছরে কোভিডের দাপট থাকা সত্বেও ১০০ শতাংশ ত্রুটিহীন সামগ্রী সরবরাহ করে আমাদের কাছে একটি নির্ভরযোগ্য উৎস হিসাবে প্রমাণিত হয়েছে। ফলে আমাদের সদর দপ্তর এ দেশ থেকে আরও বেশি পরিমাণে ইঞ্জিন এবং ইঞ্জিনের বিভিন্ন অংশ থেকে ফোর্জিং ও অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদান আউটসোর্সিংয়ের জন্য আগ্রহী।

চাইনা প্লাস স্ট্রাটেজির (শুধু চীনে বিনিয়োগ না করে বৈচিত্র্য বাড়াতে অন্যান্য দেশেও ব্যবসা সমান ভাবে বৃদ্ধির কৌশল) অংশ হিসাবে ২০২৭ সালের মধ্যে ভারত থেকে কেস নিউ হল্যান্ড ইন্ডাস্ট্রিয়ালের আমদানিকৃত যন্ত্রাংশ এবং উপাদানের পরিমান এদেশীয় মুদ্রায় প্রায় ৩,৮১৩ কোটি টাকায় দাঁড়াতে পারে।

সঙ্গে থাকুন ➥