Xiaomi 12, Xiaomi 12 Pro ও Xiaomi 12X গ্লোবাল মার্কেটে লঞ্চ হল, রয়েছে দুর্দান্ত ফিচার

Avatar

Published on:

Xiaomi 12, Xiaomi 12 Pro, ও Xiaomi 12X প্রত্যাশামতো আজ গ্লোবাল মার্কেটে লঞ্চ হল। তিনটি ফোনই গতবছরের শেষে, ডিসেম্বরে চীনের মার্কেটে আত্মপ্রকাশ করেছিল। এগুলি সবই সংস্থার ফ্ল্যাগশিপ রেঞ্জের ফোন। Xiaomi 12, Xiaomi 12 Pro ফোনে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর। আবার স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসর সহ এসেছে Xiaomi 12X। এছাড়া ফোন তিনটিতে পাওয়া যাবে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। আসুন ফোনগুলির দাম ও সম্পূর্ণ স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

শাওমি ১২, শাওমি ১২ প্রো, শাওমি ১২এক্স এর দাম (Xiaomi 12, Xiaomi 12 Pro, Xiaomi 12X Price)

শাওমি ১২ ফোনের দাম শুরু হয়েছে ৭৪৯ ইউরো (প্রায় ৫৭,২২০ টাকা) থেকে। এই মূল্য ফোনটির ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজের। আবার শাওমি ১২ প্রো ফোনের প্রাথমিক ভ্যারিয়েন্ট, ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের মূল্য ৯৯৯ ডলার (প্রায় ৭৬,৩২০ টাকা)। অন্যদিকে শাওমি ১২এক্স ফোনের প্রারম্ভিক ভ্যারিয়েন্ট, ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৬৪৯ ডলার (প্রায় ৪৯,৬০০ টাকা)। ফোন তিনটি – গ্রে, ব্লু ও পার্পেল কালারে পাওয়া যাবে। ভারতেও ফোনগুলি দ্রুত লঞ্চ হতে পারে।

শাওমি ১২ স্পেসিফিকেশন (Xiaomi 12 Specifications)

ডুয়েল-সিমের শাওমি ১২ ফোনে আছে ৬.২৮ ইঞ্চির ফুল এইচডি+ (১,০৮০ x ২,৪০০ পিক্সেল) অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ১২০ হার্টজ, অ্যাসপেক্ট রেশিও ২০:৯ এবং ব্রাইটনেস ১,১০০ নিটস। এই ডিসপ্লেটি এইচডিআর১০+ এবং ডলবি ভিশন সাপোর্ট অফার করে। সুরক্ষার জন্য স্ক্রিনের ওপর রয়েছে গরিলা গ্লাস ভিক্টাস।

ফটোগ্রাফির জন্য, Xiaomi 12 ফোনের রিয়ার প্যানেলে অবস্থিত ট্রিপল ক্যামেরা সেটআপের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে, এফ/১.৮৮ অ্যাপারচার ও ওআইএস সহ ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স ৭৬৬ (Sony IMX 766) প্রাইমারি ক্যামেরা সেন্সর, ১২৩ ডিগ্রি ফিল্ড অফ ভিউ সহ ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর এবং একটি টেলি ম্যাক্রো লেন্স। ফোনের সামনে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা বর্তমান।

Xiaomi 12 কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর দ্বারা চালিত এবং এতে সর্বাধিক ১২ জিবি এলপিডিডিআর৫ র‍্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত ইউএফএস ৩.১ স্টোরেজ মিলবে। আবার ফোনটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিনে চলে।

পাওয়ার ব্যাকআপের জন্য, এই শাওমি ফোনে দেওয়া হয়েছে ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং ও ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং ও ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি। এছাড়াও, Xiaomi 12-এর কানেক্টিভিটি অপশনগুলির মধ্যে রয়েছে ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ ভি৫.২, জিপিএস/ এ-জিপিএস, এনএফসি, ইনফ্রারেড (IR), এবং একটি ইউএসবি টাইপ-সি পোর্ট। এই হ্যান্ডসেটের অন-বোর্ড সেন্সরগুলির মধ্যে রয়েছে অ্যাক্সিলোমিটার, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর, জাইরোস্কোপ, ম্যাগনেটোমিটার এবং প্রক্সিমিটি সেন্সর। Xiaomi 12 ডলবি অ্যাটমস সাপোর্টের সাথে এসেছে এবং এতে হারমান-কর্ডনের টিউন করা স্টেরিও স্পিকার উপস্থিত রয়েছে। ফোনটিতে হাইরেস অডিওর জন্যও সাপোর্ট দেওয়া হয়েছে। Xiaomi 12- এর পরিমাপ ১৫২.৭x৬৯.৯x৮.১৬ মিলিমিটার এবং ওজন ১৮০ গ্রাম।

শাওমি ১২ প্রো স্পেসিফিকেশন (Xiaomi 12 Pro Specifications)

শাওমি ১২ প্রো ফোনটি ৬.৭৩ ইঞ্চির ২কে প্লাস ই৫ ডব্লিউএইচডিপ্লাস+ অ্যামোলেড (AMOLED) পাঞ্চ-হোল ডিসপ্লে সহ এসেছে। এই ডিসপ্লেটি ৩,২০০×১,৪৪০ পিক্সেল স্ক্রিন রেজোলিউশন, ৪৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ১২০ হার্টজ ডায়নামিক রিফ্রেশ রেট এবং ১,৫০০ নিটস ব্রাইটনেস অফার করে। এটিতে একটি লো-টেম্পারেচার পলিক্রিস্টালাইন অক্সাইড (LTPO) ব্যাকপ্লেন প্রযুক্তিও রয়েছে, যা অ্যাপল (Apple) তার প্রিমিয়াম আইফোন মডেলগুলিতে ব্যবহার করে। এর সাথে এই স্ক্রিনের ওপর রয়েছে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাসের সুরক্ষা।

পারফরম্যান্সের জন্য, Xiaomi 12 Pro ফোনে দেওয়া হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর এবং এতে সর্বাধিক ১২ জিবি এলপিডিডিআর৫ র‍্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত ইউএফএস ৩.১ স্টোরেজ পাওয়া যাবে। এই হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিনে রান করে।

ক্যামেরার ক্ষেত্রে, এই Xiaomi 12 Pro- এর ব্যাক প্যানেলে দেওয়া হয়েছে ট্রিপল ক্যামেরা সেটআপ। এই সেটআপের মধ্যে এফ/১.৯ অ্যাপারচার ও ওআইএস (OIS) সহ ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স ৭০৭ প্রাইমারি ক্যামেরা সেন্সর, ৫০ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স ও ৫০ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স উপস্থিত রয়েছে। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ফোনের সামনে পাঞ্চ-হোল কাট-আউটের মধ্যে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা বর্তমান।

পাওয়ার ব্যাকআপের জন্য, এই শাওমি ফোনটি ১২০ ওয়াট ওয়্যারড ফাস্ট চার্জিং সাপোর্ট ও ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট ও ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সহ ৪,৬০০ এমএএইচ ব্যাটারি সহ এসেছে। এই ফোনের পরিমাপ ১৬৩.৬x৭৪.৬x৮.১৬ মিলিমিটার এবং ওজন ২০৫ গ্রাম। Xiaomi 12 Pro-এ ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, এনএফসি, হারমন কারডন সহ ফোর-ইউনিট স্পিকার পাওয়া যাবে। এছাড়া, এই ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে রয়েছে, ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই৬ই, ব্লুটুথ, জিপিএস, ইউএসবি টাইপ সি পোর্ট।

শাওমি ১২এক্স স্পেসিফিকেশন (Xiaomi 12X স্পেসিফিকেশন)

শাওমি ১২এক্স মূলত শাওমি ১২ বেস মডেলের একটি টুইকড ভার্সন। এতে একই ডিসপ্লে, ক্যামেরা সেটআপ, পাশাপাশি ব্যাটারি এবং চার্জিং স্পেসিফিকেশন রয়েছে। দুটি স্মার্টফোনের মধ্যে পার্থক্য শুধুমাত্র প্রসেসরের। Xiaomi 12X-এ রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭০ ৫জি প্রসেসর। এই ফোনটি ৮ জিবি পর্যন্ত এলপিডিডিআর৫ র‍্যাম এবং ২৫৬ পর্যন্ত স্টোরেজ সহ এসেছে।

সঙ্গে থাকুন ➥