শাওমির বড় সিদ্ধান্ত, Redmi ও Poco-র এই সমস্ত ফোন আর কোনও আপডেট পাবে না

Avatar

Published on:

Xiaomi EOS List

শাওমি (Xiaomi) এপ্রিলের শেষে তাদের ‘এন্ড অফ সাপোর্ট’ (EOS) প্রোডাক্ট লিস্ট আপডেট করেছে। আর সেই তালিকায় Redmi Note 10 Pro, Poco X3 Pro, Mi 11 Lite এবং MIX Fold-এর মতো স্মার্টফোন যুক্ত হয়েছে। অর্থাৎ এই ফোনগুলি আর কোনও সিস্টেম এবং সিকিউরিটি আপডেট পাবে না।

Xiaomi, Redmi, ও Poco-র কিছু ফোনে বন্ধ হচ্ছে সফটওয়্যার আপডেট

সহজেই বলা যায় যে, শাওমি প্রতিটি সিরিজের জন্য আলাদাভাবে আপডেট নীতি প্রয়োগ করে, ফলে একটি ডিভাইসের জন্য সাপোর্ট কবে শেষ হচ্ছে, তা ইউজারদের কাছে অজানাই থাকে। এন্ড ওফ সাপোর্ট লিস্টিংয়ে তালিকাভুক্ত মডেলগুলি নতুন হাইপারওএস আপডেট, এমনকি সিকিউরিটি প্যাচও পাবে না। ফলে ফোনগুলির ব্যবহারকারীদের সিকিউরিটি সংক্রান্ত উদ্বেগ থাকলে, তারা নতুন মডেল কেনার কথা বিবেচনা করতে পারেন।

জানিয়ে রাখি, চলতি এপ্রিল থেকে, Poco X3 Pro, Mi 11 Lite, MIX Fold, এবং Redmi Note 10 Pro আর আপডেট পাবেন না। শাওমি ইতিমধ্যে দুটি ভিন্ন মডেল, Mi 11 Lite (lisa) এবং Mi 11 Lite 5G (renoir) চালু করেছে। 4G ভ্যারিয়েন্টটি (lisa) হল এমন একটি মডেল, যা সফ্টওয়্যার সাপোর্টের বাইরে।

উল্লেখ্য, Redmi Note 10 Pro-এর লেটেস্ট সিস্টেম আপডেট হল MIUI 14, যা অ্যান্ড্রয়েড 13 অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করে। এছাড়াও, Poco X3 Pro এবং Mi 11 Lite-এর ক্ষেত্রেও হাইপারওএস বা নতুন সিস্টেম আপডেট আসবে না।

সঙ্গে থাকুন ➥