নেকেড থেকে স্পোর্টস ট্যুরার, বৈচিত্রের ছড়াছড়ি, হুঙ্কার ছেড়ে ভারতে পাঁচ পাওয়ারফুল বাইক লঞ্চের ঘোষণা করল Zontes

Published on:

ভারতের দুই চাকার সম্ভাবনায় বাজারকে পাখির চোখ করছে বিশ্বের প্রথম সারির মোটরসাইকেল নির্মাতারা। যেমন ইতিমধ্যেই তিনটি মডেল লঞ্চের মাধ্যমে ভারতে পা রেখেছে হাঙ্গেরির Keeway। আবার ট্যুরার, অ্যাডভেঞ্চার ট্যুরার, রেট্রো স্ট্রিট এবং একটি স্ক্র্যাম্বলার মডেলের হাত ধরে ইতালির Moto Morini খুব শীঘ্রই এদেশে প্রবেশ করতে চলেছে। সেই তালিকায় এবার নতুন সংযোজন চীনের Guangdong Tayo Motorcycle Pvt. Ltd.-এর মালিকানাধীন প্রিমিয়াম টু-হুইলার ব্র্যান্ড Zontes

সংস্থাটি ভারতের বাজারের পাঁচটি বাইক লঞ্চের কথা ঘোষণা করেছে। যেগুলি হল 350R, 350T ADV, 350T, 350X এবং GK350। বাইকগুলি নেকেড, স্পোর্টস, ক্যাফে রেসার, ট্যুরার এবং অ্যাডভেঞ্চার ট্যুরার ঘরানার৷ নির্মাতার দাবি তারা ৮০ শতাংশ যন্ত্রাংশ এবং কম্পোনেন্ট নিজেরাই প্রস্তুত করে এবং বাকি যন্ত্রাংশগুলি যেমন Bosch ফুয়েল ইনজেকশন সিস্টেম, এবিএস, টায়ার এবং পিস্টন অন্য ব্র্যান্ড থেকে নেয়। লঞ্চ কবে বা দাম কেমন হবে, সম্পর্কে কিছু জানানো না হলেও, এই বিষয়ে পুজোর মরসুমে নিশ্চিতবার্তা পাওয়া যাবে বলে আশা করা যায়।

Zontes সংস্থার প্রতিটি মোটরসাইকেলে চালিকাশক্তি যোগাবে ৩৪৮ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড, Bosch ইএফআই সিস্টেম যুক্ত শক্তিশালী ইঞ্জিন। যা ৯,৫০০ আরপিএম গতিতে ৩৮ বিএইচপি ক্ষমতা এবং ৭,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৩২ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। এই ইঞ্জিন জ্বালানি সাশ্রয়ী, কম ধোঁয়া সৃষ্টিকারী এবং উচ্চ কম্প্রেশন রেশিও যুক্ত হওয়ায় উন্নত পারফরম্যান্স দেবে বলে নিশ্চিত করা হয়েছে।

বাইকগুলিতে সঠিকভাবে ব্যালেন্স করা সাসপেনশন থাকায় ভারতীয় রাস্তায় আরামদায়ক এবং সহজ ভাবে চলাচল করা সম্ভব হবে। দৌড়বে হালকা অ্যালুমিনিয়ামের অ্যালয়/স্পোক যুক্ত চাকায় ভর করে, যার ভেতরে ফাঁপা হলেও আদতে দৃঢ়তা ও কাঠিন্য প্রদান করবে।

জন্টিস এর নয়া মডেলগুলিতে এলইডি হেড ল্যাম্প, টেল ল্যাম্প, ডিআরএল, কালারফুল টিএফটি এলসিডি ডিসপ্লে, চাবি ছাড়া ইগনিশন, চার ধরনের রাইডিং মোড, ডুয়েল ফাস্ট চার্জিং ইউএসবি পোর্ট ইত্যাদি হয়েছে। এছাড়াও, সেফটি ফিচার্স যেমন টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম এবং ডুয়েল চ্যানেল এবিএস পাবেন  ব্যবহারকারীরা। প্রতিটি বাইকের ডিজিটাল কনসোলে চার প্রকার ইন্টারফেস থাকবে, যা স্পিডোমিটার, জিপিএস নেভিগেশন, ব্লুটুথ মিউজিক, ইঞ্জিন ম্যাল ফাংশন নোটিফিকেশন ও ফোনের কল ডিসপ্লে করবে।

বাইক বিক্রি ও পরিষেবা দেওয়ার জন্য বেনেলি, কিওয়ে, ও মোটো মোরিনির ডিস্ট্রিবিউটর আদিশ্বর অটো রাইড ইন্ডিয়া (AARI)-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে জন্টিস। এই প্রসঙ্গে আদিশ্বর অটোর ম্যানেজিং ডিরেক্টর বিকাশ ঝাবাখ বলেম, “প্রিমিয়াম টু-হুইলার সেগমেন্টকে নতুনভাবে সংজ্ঞায়িত করার জন্য আমরা জন্টিসের সঙ্গে হাত মিলিয়েছি। ইউরোপের বাজারে সবচেয়ে দ্রুত গতিতে বেড়ে চলা ব্র্যান্ড হলো এটি। এই সংস্থার প্রত্যেকটি মডেল উন্নত স্টাইল ও বৈশিষ্ট্য সম্পন্ন হওয়ায় সহজেই বাইকপ্রেমীদের আকৃষ্ট করে। আমরা নিশ্চিত এই মোটরসাইকেলগুলি ভারতীয় গ্রাহকদের কাছে যথেষ্ট আকর্ষণীয় হবে।”

প্রসঙ্গত, ২০১৭-সাল থেকে বিশ্বের নানা প্রান্তে ব্যবসা ছড়াতে উদ্যোগী হয়েছে Zontes। তারা ইতিমধ্যেই ইউরোপের শীর্ষস্থানীয় টু-হুইলার নির্মাতা হিসাবে পরিচিত। ব্রিটেন, ইতালি, স্পেন, ফ্রান্স, বেলজিয়াম, ব্রাজিল, মালয়েশিয়া, থাইল্যান্ড-সহ ৫৫টি দেশে মোটরসাইকেল নিয়ে হাজির হয়েছে তারা। এখন আন্তর্জাতিক বাজারে তাদের আটটি মডেল পাওয়া যায়। প্রিমিয়াম ফিচার ও কুল হার্ডওয়্যার নিয়ে এবার ভারতের বাজার মাতাতে তৈরি সংস্থাটি। সংস্থার বাইকগুলির দাম আড়াই থেকে তিন লাখ টাকার মধ্যে থাকবে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥