নতুন বছরে সস্তা প্ল্যান নিয়ে হাজির BSNL, মাত্র 91 টাকায় পাবেন ডেটা ও SMS

প্রতিযোগিতার বাজারে Bharat Sanchar Nigam Limited অর্থাৎ BSNL সব দিক দিয়েই শীর্ষস্থানীয় টেলকোগুলির তুলনায় পিছিয়ে পড়লেও তারা সর্বদা গ্রাহককে চাহিদা ও প্রয়োজনীয়তাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে। আর এই কারণেই সম্প্রতি তারা ৯১ টাকা এবং ২৮৮ টাকার দুটি প্রিপেড প্ল্যান লঞ্চ করেছে। এই প্ল্যানগুলি তাদের জন্যই উপযুক্ত যাদের রিচার্জ প্ল্যানে প্রদত্ত দৈনন্দিন ডেটা ছাড়াও অতিরিক্ত ডেটা প্রয়োজন হয়।

প্রকৃতপক্ষে, BSNL-এর নতুন প্রিপেইড প্ল্যান দুটি কেবলমাত্র ডেটা ভাউচার। আর এগুলি কোনো ভাবে সিমের ভ্যালিডিটি বাড়াতে সাহায্য করে না। এগুলি কেবলমাত্র ডেটা সুবিধা দেয়। আর BSNL এর এই প্ল্যান দুটি বর্তমানে শুধু চেন্নাই সার্কেলে বসবাসকারী ব্যবহারকারীদের জন্যই লঞ্চ করা হয়েছে। অন্যান্য সার্কেলে এই প্ল্যান দুটি অফার করা হবে কিনা বা কবে অফার করা হবে, সেই সম্পর্কে এখনো কোনো তথ্য জানানো হয়নি।

BSNL এর ৯১ টাকার প্ল্যান

বিএসএনএল-এর এই প্ল্যানের ভ্যালিডিটি ৭ দিন। যার সাথে গ্রাহকেরা পাবেন ৭০০টি এসএমএস এবং ৬০০ এমবি ডেটা। এছাড়া এখানে আর কোনো সুবিধা পাওয়া যাবে না। পাশাপাশি, এই প্ল্যান ব্যবহার করার জন্য গ্রাহকের বিএসএনএল নম্বরে একটি বেস প্ল্যান রিচার্জ করা থাকতে হবে। উল্লেখ্য, এটির মাধ্যমে কেবল তারাই উপকৃত হতে পারেন, যাদের এসএমএস সুবিধা সহ কয়েক দিনের জন্য কয়েকশো এমবি ডেটা প্রয়োজন।

BSNL এর ২৮৮ টাকার প্ল্যান

বিএসএনএল-এর ২৮৮ টাকার প্ল্যানের ভ্যালিডিটি ৬০ দিন। এখানে গ্রাহকদের দৈনিক ২ জিবি ডেটা অফার করা হয়। তবে মনে রাখতে হবে, ফাপ (FUP) নীতি অনুসারে প্রদত্ত ডেটা শেষ হওয়ার পর ইন্টারনেট স্পিড কমে ৪০ কেবিপিএস হয়ে যাবে। উল্লেখ্য, এই প্ল্যানে অব্যবহৃত দৈনিক ডেটা কখনোই পরের দিনের ডেটার সাথে যোগ করা হবে না।

যে সকল ব্যবহারকারীর প্রচুর পরিমাণে ডেটা প্রয়োজন হয়, তারাই কেবল এই সরকারি টেলকোটির যে কোন বেস প্ল্যানের সাথে ২৮৮ টাকার ডেটা ভাউচারটি রিচার্জ করতে পারেন।