10 হাজার কোটি টাকার বিনিয়োগ আসতে পারে রাজ্যে, Google, Facebook কে আকর্ষণ করতে নতুন পলিসি মমতা সরকারের

বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে একাধিক নতুন নীতি ঘোষণা করা হয়েছে। যেখানে বলা হয়েছে যে, নতুন ইন্টারনেট কেবল ল্যান্ডিং স্টেশন পলিসি (Internet Cable Landing Station) বা ICLS পলিসি ২০২৩ অনুযায়ী, পশ্চিমবঙ্গে ১০,০০০ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করা হতে পারে। টেলিগ্রাফের একটি রিপোর্ট অনুসারী আইসিএলএস নীতিতে বলা হয়েছে যে, আইসিএলএস “ক্যারিয়ার নিউট্রাল” হলে Google, Facebook, Microsoft, এবং Amazon এর মত সংস্থাগুলি বিনিয়োগে আরো আগ্রহী হবে। কারণ, এর ফলে সংস্থাগুলি সহজেই তাদের ডেটা নিয়ন্ত্রণ করতে পারবে।

স্বাভাবিক ভাবেই, প্রধান প্রযুক্তি বিনিয়োগকারীরা ICLS-এর ক্ষেত্রে একটির পরিবর্তে একাধিক ক্যারিয়ারের সাথে অংশীদারিত্ব করতে চায়। তাই নতুন নীতি ব্যবসায় অধিক খরচের দিকগুলি কমাবে। পাশাপাশি, ICLS প্রজেক্টের সাথে সম্পর্কিত যে কোনও লেনদেনের জন্য স্ট্যাম্প ডিউটি এবং রেজিস্ট্রেশনে সরকার কর্তৃক ১০০ শতাংশ ছাড় দেওয়া হবে। এছাড়াও, শ্রমিক খরচ ও বিদ্যুৎ শুল্কেও ছাড় পাওয়া যাবে।

নতুন নীতিতে বিনিয়োগকারীরা নন-ফাইন্যান্সিয়াল ইনসেনটিভও পেয়ে যান। ICLS দ্বারা ব্যবহৃত বিদ্যুত, স্থান প্রভৃতি “ইন্ডাস্ট্রিয়াল” হিসাবে গণ্য করা হবে। এছাড়াও, সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত জল সরবরাহের নিয়মগুলিও সরল করা হয়েছে।

ICLS নীতি ২০২৩, ২০২৫ সালের মধ্যে বাংলায় ১০টি কেবল ল্যান্ডিং স্টেশন আনার প্রস্তাব দিয়েছে৷ এই কেবল ল্যান্ডিং স্টেশনগুলি রাজ্যের উপকূলীয় স্থানে স্থাপন করা হবে৷ আর দীঘাকে এর জন্য উপযুক্ত স্থান হিসেবে বিশেষ স্বীকৃতি দেওয়া হয়েছে। শীঘ্রই সরকার এই প্রজেক্টের জন্য বাকি স্থানগুলিও নির্দিষ্ট করবে। প্রসঙ্গত, এই বিজনেস সামিটে সরকার, বেঙ্গল সাইবার সিকিউরিটি স্ট্র্যাটিজি ২০২৩ এবং ওয়েস্টবেঙ্গল ডেটা প্রাইভেসি গাইডলাইন প্রসঙ্গেও বিস্তারিত আলোচনা করেছে।