5G rollout in India: সঠিক ৫জি পরিষেবা পেতে অপেক্ষা করতে হবে আগামী বছর পর্যন্ত

Avatar

Published on:

5G rollout in India launch in 2023 with Better Coverage

উন্নত ৫জি পরিষেবা (5G Service) উপভোগ করতে চাইলে ২০২৩ সাল পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। আজ্ঞে হ্যাঁ! টেলিকম সরঞ্জাম নির্মাতারা জানিয়েছেন, শীর্ষ ১৩টি শহরে ৫জি নেটওয়ার্ক পরিষেবার সঠিক কভারেজ দিতে ছয় থেকে আট মাস সময় লাগতে পারে। টেলিকম সংস্থার কৌশলের উপর নির্ভর করে কভারেজের মাত্রা আলাদা হবে। এটি নির্ভর করবে কোন শহরগুলিতে সংস্থাটি ফোকাস করতে চায় তার উপর।

সাধারণত কভারেজ একটি শহরের এক চতুর্থাংশ থেকে অর্ধেক পর্যন্ত আলাদা আলাদা হতে পারে। এটি সংস্থাগুলির উপর নির্ভর করবে যে তারা বেশি কভারেজের দিকে নজর রাখছে, নাকি কম কভারেজ সহ আরও শহরগুলিতে পরিষেবা দিতে চাইছে। তবে একটি শীর্ষস্থানীয় টেলিকম গিয়ার প্রস্তুতকারক বলেছেন যে, প্রথম লক্ষ্যটি হল শীর্ষ ১৩টি শহরে যথাযথ কভারেজ দেওয়া। এজন্য ৩০ হাজার টাওয়ারে রেডিও ওয়েব স্থাপন করতে হবে। ৬ থেকে ৮ মাসের মধ্যে এই কাজ করা যাবে।

সূত্র বলছে যে, সংস্থাগুলি শুরুতে ১৩টি শহরে 5G পরিষেবা চালু করার দিকে মনোনিবেশ করছে, কারণ এই শহরগুলিতে প্রচুর সংখ্যক 4G গ্রাহক রয়েছে এবং গ্রাহকরা 5G স্মার্টফোনও কিনে নিয়েছে।

শীর্ষ যে ১৩টি শহরে টেলিকম সংস্থাগুলি ৫জি পরিষেবা চালু করার প্রস্তুতি নিচ্ছে সেগুলি হল – আহমেদাবাদ, বেঙ্গালুরু, চন্ডীগড়, চেন্নাই ৫, দিল্লি ৬, গান্ধীনগর ৭, লক্ষ্ণৌ, গুরুগ্রাম ৯, জামনগর ১০, হায়দ্রাবাদ, পুনে, মুম্বই এবং কলকাতা।

সঙ্গে থাকুন ➥