HomeটেলিকমBSNL এর লক্ষ লক্ষ গ্রাহকের সিম কার্ড ডেটা চুরি, ব্যাংক অ্যাকাউন্ট খালি...

BSNL এর লক্ষ লক্ষ গ্রাহকের সিম কার্ড ডেটা চুরি, ব্যাংক অ্যাকাউন্ট খালি হয়ে যাওয়ার ভয়

ডেটা ফাঁসের পরেও BSNL ব্যবহারকারীরা নিজেদের সুরক্ষিত রাখতে পারেন। এর জন্য ফোনে ও ব্যাংক অ্যাকাউন্টে নজর রাখা সবচেয়ে বেশি জরুরি, যাতে সন্দেহজনক কিছু দেখলেই ধরা পড়ে।

বড়সড় সাইবার হামলার শিকার হয়েছেন লক্ষ লক্ষ BSNL ব্যবহারকারী। টেলিকম কোম্পানিটির ২৭৮ জিবি ডেটা সহ একটি ফাইল হ্যাকারদের হাতে পৌঁছে গেছে। এথেনিয়ান টেক এর থ্রেট ইন্টেলিজেন্স রিপোর্টে বলা হয়েছে, ‘কিবারফ্যান্ট০এম’ নামের এক হ্যাকার এই সাইবার হামলা চালিয়েছে। আর এই সাইবার হামলার ফলে হ্যাকারদের হাতে ইন্টারন্যাশনাল মোবাইল সাবস্ক্রাইবার আইডেন্টিটি (আইএমএসআই) নম্বর, সিম কার্ডের তথ্য, বাড়ির অবস্থান সহ গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে গেছে।

এরফলে BSNL গ্রাহকরা সিম ক্লোনিং জালিয়াতির সম্মুখীন হতে পারে। এতে সাইবার অপরাধীরা ব্যবহারকারীর আসল সিম ক্লোন করে। এর জন্য হ্যাকাররা অরিজিনাল আইএমএসআই এবং অথেনটিকেশন কী ব্যবহার করে। এতে করে হ্যাকাররা ব্যবহারকারীর নম্বরে আসা মেসেজ ও কল রিসিভ করতে পারে এবং ব্যাংকের তথ্য চুরি করতে পারে। এছাড়া এই ডেটা ফাঁস BSNL ব্যবহারকারীর গোপনীয়তারও নষ্ট করতে পারে।

BSNL গ্রাহকদের ফাঁস হওয়া ডেটার দাম ৪ লক্ষ টাকারও বেশি

রিপোর্টে বলা হয়েছে, হ্যাকাররা মোট ৫ হাজার ডলার (প্রায় ৪ লাখ ১৭ হাজার টাকা) মূল্যের ডেটা হাতিয়ে নিতে পেরেছে। তারা ৩০ মে ২০২৪ থেকে ৩১ মে ২০২৪ এর মধ্যে এই ডেটা বিক্রির চেষ্টা করেছিল।

ডেটা ফাঁসের পরেও BSNL ব্যবহারকারীরা নিজেদের সুরক্ষিত রাখতে পারেন। এর জন্য ফোনে ও ব্যাংক অ্যাকাউন্টে নজর রাখা সবচেয়ে বেশি জরুরি, যাতে সন্দেহজনক কিছু দেখলেই ধরা পড়ে। এছাড়া গ্রাহকদের উচিত সব অ্যাকাউন্টে টু ফ্যাক্টর অথেনটিকেশন অ্যাক্টিভেট করে রাখা।

RELATED ARTICLES

Most Popular