4G লঞ্চ করতে গিয়ে ফের সমস্যার মুখোমুখি BSNL, কেন আটকে গেল কাজ

Avatar

Published on:

BSNL Rolling Out 4G India

রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম অপারেটর ভারত সঞ্চার নিগাম লিমিটেড অর্থাৎ BSNL দেশজুড়ে 5G নেটওয়ার্ক লঞ্চ না করতে পারলেও, তারা দেশের নির্বাচিত কিছু অঞ্চলে 4G চালু করেছে। তবে, বর্তমানে এই নেটওয়ার্ক রোলআউটের পর তাদের আবার বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়েছে। আসলে সরকার এই সংস্থাটিকে 4G রোলআউটের জন্য স্বদেশী প্রযুক্তি ব্যবহার করার নির্দেশ দিয়েছিল, তবে বর্তমানে এটি সঠিকভাবে কাজ করছে না বলে মনে করা হচ্ছে। কারণ, সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিমেটিক্স (C-DoT) দ্বারা তৈরি নেটওয়ার্ক কোর BSNL 4G নেটওয়ার্কে সম্প্রতি একটি সমস্যা চিহ্নিত করেছে। সংস্থাটি জানিয়েছে, আউটডোর এনভায়রনমেন্টে একাধিক গ্রাহক এই নেটওয়ার্ক ব্যবহার করে কল করতে পারছেন না।

ইটির একটি রিপোর্ট অনুসারে, BSNL ফিনল্যান্ডের ভেন্ডার নোকিয়া এবং চাইনিজ ভেন্ডার জিটিই-র সাথে যোগাযোগ করেছে। যাতে তারা টেলকোর মূল নেটওয়ার্কগুলিকে ব্যবহার করে আউটডোর 4জি পরিষেবা স্থিতিশীল করতে সাহায্য করে। এছাড়াও, বিএসএনএল নেটওয়ার্ক ট্রাফিক বৃদ্ধির জন্য আইবি মাল্টিমিডিয়া সাব সিস্টেম (IMS) ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছে।

C-DoT-এর একটি অংশ দাবি করেছে যে, আম্বালা এবং চন্ডিগড়ে দেশীয় প্রযুক্তিতে তৈরি করা বিএসএনএলের বাণিজ্যিক নেটওয়ার্কগুলি সফল ভাবে পরীক্ষা করা হয়েছে। আর তারপরেই টিসিএসকে সরঞ্জাম সরবরাহ করার জন্য আদেশ জারি করেছে।

এদিকে BSNL-এর কাছে সারা ভারত জুড়ে 4G নেটওয়ার্ক না থাকায় অন্যান্য টেলকোর তুলনায় এর সক্রিয় ব্যবহারকারী 50 মিলিয়নের (500 লক্ষ) নিচে নেমে এসেছে। তবে টিসিএস এই অর্থবছরে BSNL-এর 4G রোল আউটের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করবে বলে জানিয়েছে। তাই আশা করা যায় বেসরকারি টেলিকম অপারেটরদের ভিড়ে ভারতীয় এই টেলিকম অপারেটরটি আগামী দিনে আবার মাথা তুলে দাঁড়াবে।

সঙ্গে থাকুন ➥