Internet: এখন ভারতে 93 কোটির বেশি মানুষের প্রাণপাখি আটকেছে অন্তর্জালে! পিছিয়ে নেই গ্রামও

Avatar

Published on:

internet-usersbase-in-india-crossed-936-million-december-urban-tele-dencity-increased-trai

Internet Users in India: বিগত এক দশকে ভারতের মানুষের জীবনে বড় একটা অংশ হয়ে দাঁড়িয়েছে ইন্টারনেট। কাজের প্রয়োজন হোক কিংবা অকাজে, বিনোদনের জন্য – হাই-স্পিড ইন্টারনেট ছাড়া এক-একটা মুহুর্ত নুনবিহীন তরকারির মতো পানসে লাগে। কার্যত এই কারণেই ভারতে ডিজিটাল বিপ্লব সফল রূপ পেয়েছে এবং বর্তমানে তা থামার কোনো লক্ষণ নেই। হ্যাঁ, দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ক্রমশ বাড়ছে এবং অনেক কাজেই ব্যবহৃত হচ্ছে ডিজিটাল মাধ্যম। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI-এর লেটেস্ট রিপোর্টে সম্প্রতি এমনই চাঞ্চল্যকর তথ্য ধরা পড়েছে।

কোটি কোটি ভারতীয়ের জীবন সাথী ইন্টারনেট

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, গত ২০২৩ সালের ডিসেম্বরের শেষে ৯৩৬.১৬ মিলিয়ন ভারতীয় ইন্টারনেট ব্যবহার করেছেন। মাত্র তিন মাসে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২ শতাংশ বেড়েছে। এর মধ্যে মোবাইল ডেটা বা মোবাইল ওয়্যারলেস ইন্টারনেট ব্যবহারকারীর সর্বোচ্চ সংখ্যা ৮৯৭.৫৯ মিলিয়ন। অন্যদিকে তারযুক্ত (ওয়্যারড্) ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যাও বাড়ছে – এক্ষেত্রে কানেকশনের পরিসংখ্যান ৩৮.৫৭ মিলিয়ন।

রেগুলেটরির মতে, হালফিলে ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যাই সবচেয়ে বেশি বেড়েছে। মোট ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা আগের প্রান্তিকের তুলনায় ২% বেড়ে দাঁড়িয়েছে ৯০৪.৫৪ মিলিয়নে। যদিও পুরোনো প্রযুক্তিতে আটকে থাকা ন্যারোব্যান্ড কানেকশনগুলি ৩১.৬ মিলিয়ন হ্রাস পেয়েছে, এগুলি হাই-স্পিড ডেটা প্ল্যানের প্রত্যাশা পূরণ করতে পারেনি।

অবাক করার বিষয় এটাই যে, এই ক্রমবর্ধমান চাহিদা কেবল শহুরে এলাকায় সীমাবদ্ধ, তা নয়। যদিও শহরগুলিতে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা লক্ষ লক্ষ, তবুও বছরের শেষে দেশের মোট টেলিফোন ইউজারবেসে গ্রামীণ ভারতের অংশ ছিল ৪৪ শতাংশের বেশি। ট্রাই-এর রিপোর্ট থেকে জানা যায়, ৫২৭.৭৭ মিলিয়ন গ্রামের বাসিন্দা ডিজিটাল জীবনে সংযুক্ত ছিল, সব মিলিয়ে গ্রামের টেলি-ডেন্সিটি প্রায় ৫৯ শতাংশে পৌঁছেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে ফেব্রুয়ারিতে একটি রিপোর্ট সামনে এসেছিল, যেখানে ভারতীয়রা কীভাবে ইন্টারনেট ব্যবহার করছে তার তথ্য ছিল। ওই সময় ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (Internet and Mobile Association of India) এবং কান্তার (Kantar) জানায় যে, ভারতীয় ইন্টারনেট ইউজারদের মধ্যে ৮৬ শতাংশ নেটফ্লিক্স (Netflix), প্রাইম ভিডিও (Amazon Prime Video) এবং স্পটিফাই (Spotify)-এর মতো ওটিটি ভিডিও এবং অডিও স্ট্রিমিং পরিষেবা উপভোগ করছেন। এক্ষেত্রে মোট ডিজিটাল এন্টারটেইনমেন্ট কাস্টমারদের প্রায় অর্ধেকই গ্রামীণ এলাকার। অর্থাৎ গ্রাম মানে যে আর আজ কেবল রাঙা মাটির পথ নয়, তাতে সন্দেহ নেই!

সঙ্গে থাকুন ➥