Homeটেলিকমটাওয়ার বসানোর কাজ শেষ, ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে BSNL এর 4G পরিষেবা

টাওয়ার বসানোর কাজ শেষ, ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে BSNL এর 4G পরিষেবা

সকল জল্পনার অবসান ঘটিয়ে ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL আগামী ফেব্রুয়ারি, ২০২৪ থেকে উত্তর প্রদেশের পূর্ব সার্কেলে 4G পরিষেবা চালু করতে চলেছে৷ টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুসারে, BSNL এর জেনারেল ম্যানেজার রাজেশ কুমার সোনি ঘোষণা করেছেন যে, এই অঞ্চলে 4G রোলআউটের কাজ প্রায় শেষ। তাই শীঘ্রই উত্তর প্রদেশের পূর্ব সার্কেলে ব্যবহারকারীরা 4G ইন্টারনেট পরিষেবা উপভোগ করতে পারবেন।

এছাড়াও, তিনি 4G পরিষেবা ব্যবহারের জন্য গ্রাহকদের 2G এবং 3G সিমগুলিকে 4G-তে বিনামূল্যে আপগ্রেড করার পরামর্শও দেন৷ উল্লেখ্য, বর্তমানে BSNL পুরানো সিম থেকে 4G সিমে আপগ্রেড করলে সম্পূর্ণ বিনামূল্যে অতিরিক্ত ডেটা অফার করছে।

উত্তর প্রদেশের পূর্ব সার্কেলে 4G রোলআউট

রিপোর্ট অনুসারে, যে সকল এলাকায় কোনো বেসরকারি টেলিকম অপারেটর কভারেজ প্রদান করে না, BSNL সক্রিয়ভাবে সেই সকল গ্রামীণ এলাকায় 4G পরিষেবা প্রসারিত করার জন্য এই পদক্ষেপ গ্রহণ করেছে। কারণ, সংস্থাটি প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট পৌঁছে দিয়ে ডিজিটাল বিভাজন দূর করার পাশাপাশি সেই অঞ্চলের মানুষদের কাছেও ইন্টারনেটের সুবিধা পৌঁছে দিয়ে চায়।

অযোধ্যায় বসানো হয়েছে BSNL টাওয়ার

আগামী ২২ জানুয়ারী রাম মন্দিরের আসন্ন অভিষেক অনুষ্ঠানের পূর্বে, বিএসএনএল অযোধ্যায় তাদের পরিষেবা আরো শক্তিশালী করতে চাইছে। রিপোর্ট অনুযায়ী, মহর্ষি বাল্মিকি বিমানবন্দর, রাম মন্দির এবং টেন্ট সিটির মতো গুরুত্বপূর্ণ স্থানে তিনটি নতুন বিএসএনএল টাওয়ার স্থাপন করা হয়েছে। এছাড়াও, অযোধ্যা ধাম রেলওয়ে স্টেশন এবং অযোধ্যা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনের মতো গুরুত্বপূর্ণ স্থানেও অতিরিক্ত আটটি টাওয়ার স্থাপনকার্য প্রক্রিয়াধীন রয়েছে।

ল্যান্ডলাইন নেটওয়ার্ক আপগ্রেড করছে টেলকোটি

বর্তমানে, অপটিক্যাল ফাইবার ইনফ্রাস্ট্রাকচার উন্নত করার মাধ্যমে ল্যান্ডলাইন নেটওয়ার্কও উন্নত করার প্রচেষ্টা চালাচ্ছে সংস্থাটি। প্রসঙ্গত, এই মুহূর্তে রাষ্ট্রায়ত্ত টেলকোটির কাছে আনুমানিক ৪৬,০০০ টি অপারেশনাল ল্যান্ডলাইন কানেকশন উপস্থিত।

বিএসএনএল উত্তরপ্রদেশের পূর্ব সার্কেলের গ্রাহক বেস

TRAI-এর অক্টোবর ২০২৩-এর রিপোর্ট অনুসারে, উত্তরপ্রদেশের পূর্ব সার্কেলে বিএসএনএল ৩১,৯০২ জন ওয়্যারলেস গ্রাহক যুক্ত করার পর এই অঞ্চলের মোট গ্রাহক সংখ্যা ৮,১২৮,৩৩৫ জনে পৌঁছেছে। তবে, সামগ্রিকভাবে প্রতি মাসে বিএসএনএল-এর ওয়্যারলেস গ্রাহক সংখ্যা হ্রাস পেয়েছে।

RELATED ARTICLES

Most Popular