Homeটেলিকম4G-র পরপরই চালু হবে 5G, কাজ শুরু BSNL এর

4G-র পরপরই চালু হবে 5G, কাজ শুরু BSNL এর

খুব শীঘ্রই ভারত জুড়ে দেশীয় প্রযুক্তিতে তৈরি 4G পরিষেবা লঞ্চ করতে চলেছে BSNL, আর তারপরেই সংস্থাটি সমগ্র দেশে 5G-ও লঞ্চ করবে বলে জানিয়েছে। এর জন্য ইতিমধ্যেই C-DoT (সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিমেটিক্স) কাজ শুরু করে দিয়েছে। উল্লেখ্য, এই C-DoT-এরই তৈরি করা 4G কোরে সমস্যা থাকার দরুন BSNL-এর 4G রোলআউট করতে বিলম্ব হচ্ছে।

ইটির একটি রিপোর্ট অনুসারে, টেলিকম রেগুলেটলি অথোরিটি অফ ইন্ডিয়ার (TRAI) চেয়ারম্যান অনিল কুমারী লাহতি জানিয়েছেন যে, 5G-র জন্য দেশীয় প্রযুক্তির কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আর 4G রোলআউটের কিছু দিন পরেই সর্বত্র 5G পরিষেবা চালু করা হবে। কারণ, BSNL যে 4G প্রযুক্তি ব্যবহার করছে তা 5G-তে আপগ্রেড যোগ্য।

লাহতি আরো বলেন যে, যেহেতু অনেক আগে থেকেই বিভিন্ন সংস্থার সাথে এই টেলকোটি কাজ করে আসছে, তাই সফলভাবে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে 4G নেটওয়ার্ক রোলআউট করলে সংস্থাটি আরো উন্নতি করবে।

তিনি জানান, কিছুদিনের মধ্যেই তারা দেশের প্রায় ১ লক্ষ সাইটে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে 4G লঞ্চ করতে চলেছে। আর এর জন্য তাদের ১০,০০০-এর বেশি সাইটে ব্যবহৃত রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক বা RAN সরবরাহ করেছে তেজস নেটওয়ার্ক।

এদিকে ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফান্ডের (USOF) অ্যাডমিনিস্ট্রেটর নীরজ ভার্মা এবং টেলিকমিউনিকেশন বিভাগের অ্যাডিশনাল সেক্রেটারি বলেছেন যে, ইতিমধ্যেই মোতায়েন করা দেশীয় 4G স্ট্যাকের সাথে প্রায় ১ মিলিয়ন (১০ লক্ষ) ব্যবহারকারী যুক্ত হয়েছে, যা BSNL-এর জন্য বেশ গুরুত্বপূর্ণ।

RELATED ARTICLES

আরও পড়ুন